34 C
Kolkata
Tuesday, May 21, 2024

প্রতারণার ফাঁদ পেতেছে আধার লকের ক্ষেত্রেও, একদম ক্লিক করবেন না অচেনা লিঙ্কে – Aadhaar Biometric Lock

Must Read

ফাঁদ পেতেছে প্রতারকরা এবার নতুন ধরনের। আধার কার্ডের সূত্র নিয়ে নতুন করে প্রতারণার শিকার হচ্ছেন সাধারণ মানুষ। সম্প্রতি বেশ কিছু প্রতারণার খবর প্রকাশ্যে এসেছে। শুনলে ভয়ে চমকে যাবেন।

অচেনা সূত্র থেকে মেলে অথবা ম্যাসেজে আসা লিঙ্কে ক্লিক করলেই বিপদ। এই প্রতারণার ফাঁদ থেকে বাঁচতে বিশেষ করে প্রবীণদের সতর্ক করে দিয়েছেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি একটি ঘটনা সূত্রে জানা গেছে, কোন অচেনা সূত্র থেকে আসা একটি ম্যাসেজে আঁধার লিঙ্ক করার লিঙ্ক, সেই লিঙ্কে ক্লিক করে দেন এক প্রবীণ নাগরিক। তারপরেই তার অ্যাকাউন্ট থেকে তুলে নেওয়া হয় ৩২ হাজার টাকা। ঘটনাটি গত সোমবারের। ঐ প্রবীণ নাগরিকের আধার কার্ডের লক খুলতে কোনো সমস্যা হচ্ছে কিনা? সেই নিয়ে ফোন করে জানতেও চাওয়া হয়েছিল। শোনা গেছে, বৃহস্পতিবারও এক ব্যক্তির অ্যাকাউন্ট থেকে একইভাবে জালিয়াতি করে টাকা তুলে নিয়েছে।

আরও পড়ুন -  শোলাঙ্কি রায় কি জানালেন?

ইতিমধ্যেই পুলিশ এবং প্রশাসন এই প্রতারণা প্রসঙ্গে চারিদিকে সতর্কবার্তা দিয়েছেন। তাদের পরামর্শ অনুযায়ী, কোন অচেনা সূত্র থেকে যদি মেলে বা ম্যাসেজের মাধ্যমে আধার লিঙ্ক করতে বলে তবে সেটি এড়িয়ে যাবেন।

আরও পড়ুন -  Divorce: গৌরি খান, ডিভোর্স দিতে চেয়েছিলেন

প্রতারণা থেকে বাঁচতে আধার লক করার পরামর্শই দিচ্ছেন বিশেষজ্ঞরা। কিন্তু এক্ষেত্রে সচেতন নন প্রবীণরা। আধার নম্বর লক করার আলাদা পদ্ধতি রয়েছে। পুলিশের পরামর্শ অনুযায়ী, এমআধার অ্যাপের মাধ্যমেই আধার লক করার প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

আরও পড়ুন -  দেশে একদিনে ৭,১৯,৩৬৪টি নমুনা পরীক্ষা

যারা এই ধরনের অ্যাপে করতে খুব একটা সাবলীল নন তারা ব্যাঙ্কে, পোস্ট অফিসে বা আধার সেবা কেন্দ্রে গিয়েও আধার নম্বর লক করতে পারেন। লাল বাজারের কর্মকর্তাদের মত, কেওয়াইসি দেওয়ার সময় ‘মাস্ক’ করে দিতে হবে। আধার নম্বরের শেষ ৪-টে নম্বর লেখাই উচিৎ। তারা এও জানিয়েছেন, ভেজা কিংবা তেল হাতে বায়োমেট্রিক ছাপ দেওয়া একেবারেই নয়। বাঁচতে সতর্ক থাকার পরামর্শই দিচ্ছেন।

ছবিঃ সংগৃহীত।

Latest News

Bold Web Series: যদি দেখেন গায়ে কাঁটা ফুটবে, Ullu-র বোল্ড এই ওয়েব সিরিজটি

Bold Web Series: যদি দেখেন গায়ে কাঁটা ফুটবে, Ullu-র বোল্ড এই ওয়েব সিরিজটি।  Bold Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img