37 C
Kolkata
Friday, May 3, 2024

কি আলোচনা হলো? কিম-পুতিনের বৈঠকে

Must Read

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন মার্কিন যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি উপেক্ষা করে রাশিয়ায় গিয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন, তাদের সহকারী প্রতিনিধিদের মধ্যে আনুষ্ঠানিক আলোচনা শুরু হয়েছে।

আলোচনার সময় দুই নেতার বসে থাকার ২০ সেকেন্ডের একটি ভিডিও প্রকাশ করেছে রাশিয়া।

এতে দেখা গেছে বৈঠকের শুরুতেই পুতিন কিমকে বলেন, ‘প্রিয় চেয়ারম্যান, আপনাকে রাশিয়ায় দেখে ও আতিথেয়তা করতে পেরে আমি খুবই আনন্দিত। এবার ভস্টোচনি কসমোড্রোমে (রাশিয়ার মহাকাশযান উৎক্ষেপণ কেন্দ্র) বসতে আমরা সম্মত হয়েছি।

আরও পড়ুন -  Ukraine: রুশ হামলায় নিহত ১৩ বেকারিতে

রাশিয়ার ভস্টোচনি কসমোড্রোমে ওই বৈঠক রাশিয়ার প্রেসিডেন্ট বলেছেন, তিনি উত্তর কোরিয়াকে স্যাটেলাইট তৈরিতে সহায়তা করবেন। এ বছর উত্তর কোরিয়া দু’বার তা উৎক্ষেপণ করতে ব্যর্থ হয়েছে।

আরও পড়ুন -  Putin: সিআইএর কাছে তথ্য নেই, পুতিনের অসুস্থতার
কিম-পুতিনের বৈঠক। ছবি: সংগৃহীত।

বিশ্লেষকরা বলছেন, রাশিয়ায় কিমের এ সফরের অন্যতম উদ্দেশ্য হলো অস্ত্র বিক্রি করা। পশ্চিমাদের সহায়তারয় গত একমাস ধরে ইউক্রেন পাল্টা হামলা চালাতে শুরু করেছে। এর ফলে পরিস্থিতি মোকাবিলায় রাশিয়া আরও কঠিন প্রস্তুতি নিচ্ছে। এজন্য আলোচনায় অস্ত্র সহায়তা প্রাধান্য পেতে পারে।

সংবাদমাধ্যম বলছে, উত্তর কোরিয়ার রাশিয়াকে অস্ত্র সহায়তার বিপরীতে খাদ্য জ্বালানি এবং আধুনিক সামরিক প্রযুক্তির সহায়তা চাইতে পারে। করোনার সময় থেকে নিজেদের সীমান্ত বন্ধ রাখায় কোনো ধরনের খাদ্য আমদানি করেনি। তার ফলে ক্রমেই মজুদ ফুরিয়ে আসছে।রুশ কর্মকর্তারা বলছেন, কিমের এবারের সফরে উত্তর কোরিয়ায় মানবিক সহায়তা ও পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে আরোপিত জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজুলেশন নিয়ে আলোচনা হবে।

আরও পড়ুন -  সুরক্ষা ও স্বনির্ভরতায় এখন মহিলারা অনেকটাই সচ্ছল

সূত্রঃ বিবিসি। ছবিঃ সংগৃহীত।

Latest News

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img