32 C
Kolkata
Tuesday, May 14, 2024

এই ৭টি বড় নিয়ম পাল্টে যাবে সেপ্টেম্বরে, জেনে নিন কি?

Must Read

প্রতিটি মাসের প্রথম সপ্তাহটা ভারতের প্রতিটি মানুষের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।এইবারেও সেপ্টেম্বর মাসে বেশ কিছু নতুন পরিবর্তন নিয়ে আসতে চলেছে ভারত সরকার। গ্যাসের দাম থেকে শুরু করে প্যান কার্ড সাথে আধার কার্ড লিঙ্ক, ২০০০ টাকার নোট এবং ডিম্যাট অ্যাকাউন্ট সবকিছু এই সেপ্টেম্বর মাসে আসছে পরিবর্তন।

বাতিল ২০০০ টাকার নোটঃ

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) মে মাসে ঘোষণা করেছিল যে, ২০০০ টাকার নোট প্রচলন থেকে বাতিল হয়ে যাবে। কেন্দ্রীয় ব্যাঙ্ক ২৩ মে ২০২৩ থেকে ৩০ সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত ২০০০ টাকার নোট পরিবর্তন করার সময়সীমা নির্ধারণ করে দিয়েছিলেন। যদি এখনও ২০০০ টাকার নোট না বদলে থাকেন, এই কাজটি তাড়াতাড়ি করে ফেলুন।

অ্যাক্সিস ম্যাগনাস ক্রেডিট কার্ডঃ

আরও পড়ুন -  Dance Video: ভাইরাল সুন্দরী মেয়ের মনোরম নাচ, ‘কালো জলে কুচলা তলে’ লোকগানে

Axis Bank, গ্রাহকদের বিনামূল্যে Magnus ক্রেডিট কার্ড সুবিধা প্রদান করে৷ ব্যাঙ্ক এখন তার অফিসিয়াল ওয়েবসাইটে জানিয়েছে যে, ১ সেপ্টেম্বর থেকে ম্যাগনাস ক্রেডিট কার্ডে বার্ষিক ফি মুকুব করার বিশেষ সুবিধা দেওয়া হবে না, এবার থেকে গ্রাহকদের কাছ থেকে চার্জ করা হবে।

আধার কার্ড আপডেটঃ

ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) ভারতের সব নাগরিকে বিনামূল্যে আধার আপডেট করার সুবিধা প্রদান করছে। এই সুবিধা ১৪ সেপ্টেম্বর ২০২৩ এর পরে শেষ হবে। UIDAI নাগরিকে অনুরোধ করেছে, যারা ১০ বছর ধরে তাদের আধার কার্ড আপডেট করেননি তাদের অবশ্যই ১৪ সেপ্টেম্বরের মধ্যে আধার কার্ড আপডেট করে নিতে হবে।

প্যান ও আধার লিঙ্কঃ

আরও পড়ুন -  এক রেলকর্মীর করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু

যদি আপনার প্যান ও আধার কার্ড লিঙ্ক না করে থাকেন, কিন্তু ৩০শে সেপ্টেম্বরের মধ্যে কাজটি করে ফেলুন। সরকার আবারও স্পষ্ট করে দিয়েছে যে, কেউ যদি তার প্যান ও আধার লিঙ্ক না করে তাহলে সেই বাতিল কার্ড চালু করতে আরো অসুবিধা পরতে হবে। আপনার প্যান কার্ড ব্যবহার করতে পারবেন না। সাথে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টও বন্ধ হবে।

ডিম্যাট অ্যাকাউন্ট তালিকাভুক্তিঃ

যদি আপনার প্যান ও আধার লিঙ্ক না থাকে, আপনার ডিম্যাট অ্যাকাউন্টকেও প্রভাবিত করবে। SEBI ট্রেডিং ও ডিম্যাট অ্যাকাউন্ট হোল্ডারদের একাউন্ট তালিকাভুক্তি থেকে প্রত্যাহার করার সময়সীমা ৩০ সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত বাড়িয়েছে।

SBI উই কেয়ারঃ

দেশের বৃহত্তম পাবলিক সেক্টর ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)-এর বিশেষ সিনিয়র সিটিজেন এফডি স্কিমের সময়সীমা হল ৩০ সেপ্টেম্বর ২০২৩। ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত প্রবীণ নাগরিকরা এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। প্রবীণ নাগরিকরা এফডিতে ৭.৫০ শতাংশ হারে সুদ পান। ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই FD স্কিমের নাম হল SBI WeCare।

আরও পড়ুন -  Web Series: বৌমা ধরলেন শ্বশুরের কুকীর্তি, রিলিজ হলো এই রকম সাহসী ওয়েব সিরিজ

অমৃত মহোৎসব এফডি স্কিমঃ

IDBI ব্যাংক সম্প্রতি একটি বিশেষ FD স্কিম চালু করেছে। IDBI-এর এই FD-এর নাম অমৃত মহোৎসব FD স্কিম। ৩৭৫ দিনের এই FD স্কিমে, সাধারণ নাগরিক ৭.১০ শতাংশ সুদ পান। প্রবীণ নাগরিক ৭.৬০ শতাংশ সুদ পান। ৪৪৪ দিনের FD-এর অধীনে সাধারণ নাগরিক ৭.১৫ শতাংশ হারে ও প্রবীণ নাগরিক ৭.৬৫ শতাংশ হারে সুদ পেয়ে থাকেন।

Latest News

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি।  ডিজিটাল দিনে ব্যাংকিং ব্যবস্থার সঙ্গে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img