28 C
Kolkata
Tuesday, May 14, 2024

ভ্রমণ করুন এসি কোচে স্লিপার ক্লাসের টিকিট কেটে, যখন টিকিট কাটবেন এই কাজ করতে হবে

অটো আপগ্রেডেশন স্কিম এনেছে Indian Railway

Must Read

দূরে কোথাও যাওয়ার জন্য সাধ্যের মধ্যে কম খরচে একদম সময়ে পৌঁছে যাওয়া যায় এক্সপ্রেস ট্রেনের দৌলতে। সর্বস্তরের মানুষ এই রেল পরিষেবা স্বাচ্ছন্দে ব্যবহার করেন। রেল পরিষেবা উন্নতিকরনের কাজে নিরলস পরিশ্রম করছে ভারতীয় রেল।

বহুজন আছেন যারা নিয়মিত এই ভারতীয় রেলের পরিষেবা নিচ্ছেন। তাদের জন্য এক নতুন সুখবর হল অটো আপগ্রেডেশন স্কিম।

অটো আপগ্রেডেশন স্কিম এর অর্থ যাত্রীরা কোনরকম অতিরিক্ত অর্থ না দিয়েই নিজের শ্রেণীর টিকিটের পরিবর্তে এক শ্রেণী উপরের টিকিট পেয়ে যাবেন। যদি কোনো যাত্রী স্লিপার ক্লাসে টিকিট কেটে থাকেন, তিনি বিনামূল্যেই 3AC শ্রেণীতে আপগ্রেড হবে।

আরও পড়ুন -  Indian Railway: বন্দে ভারত এক্সপ্রেস বনগাঁ থেকে দীঘায় ছুটবে, ভারতীয় রেলের সিদ্ধান্ত

যদি কেউ 3AC শ্রেণীতে টিকিট কাটেন তিনি 2AC তে এবং 2AC শ্রেণীতে টিকিট কাটলে 1AC শ্রেণীতে আপগ্রেডেশন পেয়ে যাবেন।

স্লিপার ক্লাসের টিকিটের জন্য মাঝে মাঝেই ব্যাপক সমস্যা তৈরি হয়। এই জায়গায় এসি শ্রেণীতে তুলনামূলক কম চাহিদা। এই জায়গা থেকেই ভারতীয় রেল অটো আপগ্রেডেশন স্কিম আনার কথা ভেবেছে।

আরও পড়ুন -  বাতিল এই ৪ ট্রেন ১৫ আগস্ট, পরিবর্তন বহু ট্রেনের সময়সূচি, দেখুন তালিকা

ধরুন 3AC শ্রেণীতে টিকিট বুক করেছেন, তা কনফার্ম হয়নি। এমনকি চার্ট প্রস্তুতির আগে পর্যন্ত সিট রিজার্ভ হয়নি। এবার চার্ট তৈরির সময় দেখা গেল আপনার সিট কনফার্ম হয়েছে। অপরদিকে সিট ফাঁকা রয়েছে শুধুমাত্র 2AC এবং 1AC তে। সেক্ষেত্রে বিনামূল্যে অটো আপগ্রেডিশন পাবেন।

আরও পড়ুন -  Dilip Ghosh: তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বের ফলে তৃণমূল নেতারা খুন হচ্ছেন, আইনশৃঙ্খলা বলে কিছু নেইঃ দিলীপ ঘোষ

অটো আপগ্রেডেশন পাওয়ার জন্য টিকিট বুক করার সময় যাত্রীদের আপগ্রেডেশন অপশন দিতে হবে। ফরম পূরণ করার সময় সেই অপশনে টিক দেয়া না থাকলে সেই সমস্ত যাত্রীরা আপগ্রেডেশনের জন্য নির্বাচিত হবে না।

অনেকের মনে একটাই প্রশ্ন জাগে যে আপগ্রেডেশন হলে কি পিএনআর নম্বর পরিবর্তিত হয়ে যায়? জানিয়ে রাখি আপগ্রেড হওয়া যাত্রীদের পিএনআর নম্বর অপরিবর্তিত থাকবে।

Latest News

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি।  ডিজিটাল দিনে ব্যাংকিং ব্যবস্থার সঙ্গে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img