29 C
Kolkata
Wednesday, May 22, 2024

Gold Limit: কত গ্রাম সোনা মহিলারা রাখতে পারবেন বাড়িতে? জেনে নিন আয়কর দপ্তরের নিয়ম

সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) সোনার বিষয়ে বিশেষ নির্দেশ জারি করেছিল ১৯৯৪ সালে

Must Read

বাড়িতে কত সোনা অথবা সোনার গহনা রাখতে পারবেন তার সম্পূর্ণ ব্লুপ্রিন্ট তৈরি করেছে আয়কর বিভাগ। যদি চান আয়কর বিভাগ ঘরে রাখা সোনা বাজেয়াপ্ত না করে, সীমা জানা দরকার।

এখন প্রশ্ন হল কত সোনা ঘরে রাখা যাবে? আয়কর দপ্তর আপনাকে কত সোনা ঘরে রাখতে দেয়? মহিলারা ঘরে কত সোনার গয়না রাখতে পারেন জানেন কি? জানিয়ে রাখি, আগে ভারতে গোল্ড কন্ট্রোল অ্যাক্ট ১৯৬৮ প্রযোজ্য ছিল। এর অধীনে মানুষকে একটি সীমার বাইরে সোনা রাখার অনুমতি দেওয়া হয়নি। এই আইনটি ১৯৯০ সালের জুন মাসে বাতিল করা হয়। তারপর স্বর্ণ রাখার সীমা নিয়ে সরকার আর কোনো নিয়ম করেনি। একজন নারী বা ব্যক্তি তাদের কাছে কত সোনা রাখতে পারবেন তার কোনো আইনি সীমা নেই।

আরও পড়ুন -  কত গ্রাম সোনা রাখতে পারবেন ঘরে? নিয়ম জানুন সরকারি

১৯৯৪ সালে সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) সোনার বিষয়ে কিছু নির্দেশ জারি করেছিল। কোনও বিবাহিত মহিলার ৫০০ গ্রাম পর্যন্ত ওজনের সোনার গহনা পাওয়া যায়, তবে কর কর্তৃপক্ষ তা বাজেয়াপ্ত করবে না। অবিবাহিত মহিলার কাছে ২৫০ গ্রাম পর্যন্ত সোনার গয়না পাওয়া গেলে তা বাজেয়াপ্ত করা হবে না। বিবাহিত অথবা অবিবাহিত পুরুষের কাছে ১০০ গ্রাম পর্যন্ত সোনার গয়না বাজেয়াপ্ত করা হবে না। কত গ্রাম সোনা রাখা যাবে সেই নিয়ে কোনো নিয়ম না থাকলেও, আয়কর কত পরিমাণ সোনা বাজেয়াপ্ত করবে নেই নিয়ম আছে।

আরও পড়ুন -  Income Tax Department: দিল্লিতে আয়কর দপ্তরের তল্লাশি অভিযান

যদি একটি উপহার বা উত্তরাধিকার হিসাবে সোনা পেয়ে থাকেন, তাহলে আপনাকে তার কাগজ দেখাতে হবে। আয়কর রিটার্নেও এটি উল্লেখ করতে হবে। একটি কাগজ হিসাবে। যে ব্যক্তি আপনাকে সোনা উপহার দিয়েছেন।

আরও পড়ুন -  PAN Card: প্যান কার্ড রয়েছে আপনার কাছে, জরিমানা হবে কত জানেন? না করলে

Latest News

Bullet Train: মুম্বই-আহমেদাবাদ দূরত্ব সাড়ে তিন ঘন্টায়!

বুলেট ট্রেন: মুম্বই-আহমেদাবাদ দূরত্ব সাড়ে তিন ঘন্টায়! ভারতীয় রেলের উন্নতিতে নতুন অধ্যায়! দ্রুতগামী ট্রেনের মাধ্যমে যাত্রীদের সময় বাঁচাতে দীর্ঘদিন ধরে কাজ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img