37 C
Kolkata
Thursday, May 16, 2024

Indian Railway: অতি সাধারণদের জন্য সুখবর দিল রেল, এখন সাধারণ কোচে যাতায়াতকারীরা এই সুবিধা পাবেন

নতুন ঘোষণা আসায়, সবাই অত্যন্ত উৎফুল্ল

Must Read

প্রতিদিন লাখো লাখো মানুষ নিজের গন্তব্যে যেতে ভারতীয় রেলের পরিষেবা ব্যবহার করেন।

কেও ভারতীয় রেল পরিষেবা পছন্দ করেন, আবার অনেকের কাছে কোন বিকল্প না থাকার জন্যই ভারতীয় রেলের পরিষেবা ব্যবহার করেন। যাদের কাছে টাকা-পয়সা রয়েছে তারা সাধারণত ভারতীয় রেলের এসি কোচ ব্যবহার করেন। কিন্তু সাধারণ বগিতে সমস্যা অনেক বেশি। এবারে সাধারণ বগিতে যাত্রা করা মানুষদের জন্য বড় ঘোষণা করল ভারতীয় রেলওয়ে।

এখন তারাও পাবেন সমস্ত ধরনের সুবিধা। এতদিন পর্যন্ত যেসব সুবিধা এসি কোচে দেওয়া হতো, সেগুলো এবার সাধারণ কোচে পাওয়া যেতে চলেছে।

আরও পড়ুন -  কোভিড-১৯ এর বিষয়ে সর্বশেষ তথ্য

সাধারণ টিকিটে যাঁরা ভ্রমণ করেন, বিশেষ করে গ্রীষ্মকালে তাঁদের নানা সমস্যার সন্মুখিন হতে হয়। সাধারণ কোচে অনেক বেশি ভিড়। একেবারে গাদাগাদি করে ট্রেনে থাকেন। এই কামরায় কষ্ট অনেক হয়। যে কয়টি সিট তার থেকে অনেক বেশি মানুষ ট্রাভেল করেন এই জেনারেল বগিতে।

সাধারণত তারা একেবারে টিকিট ছাড়াই ভ্রমণ করেন। প্রথমত, গরম, তার উপরে আবার মানুষের ভিড়। এক প্রকার পণ্যবাহী ট্রেন হয়ে দাঁড়ায় এই গরমের দিনে।

সাধারণ টিকিটে যাতায়াতকারী যাত্রীদের অভিযোগ ছিল, তাদের কোনো সুবিধা দেওয়া হচ্ছে না রেলের তরফে। সমস্ত কামরা অনেকটাই দূরে চলে যায় রেলের প্রধান প্ল্যাটফর্ম থেকে। এই কামরা এতটাই বেশি নোংরা যে অস্বস্তিকর পরিবেশ সৃষ্টি হয়ে থাকে। আবার এই কামরায় একটা বড় সমস্যা হলো এই কামরায় আপনারা খাবারের সুবিধা থাকে না।

আরও পড়ুন -  ভারতীয় রেল ২০৩০ নাগাদ ৩৩ বিলিয়ন ইউনিটের বেশি শক্তি চাহিদা মেটানোর লক্ষ্যে অগ্রসর হচ্ছে

এতো সব সমস্যার কারণে অনেক দিন ধরেই কিছু সুযোগ-সুবিধা দেওয়ার দাবি জানিয়ে আসছেন সাধারণ মানুষ। যাত্রীদের এই দাবির পরিপ্রেক্ষিতে ভারতীয় রেল কিছু সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিতে চলেছে।

আরও পড়ুন -  ভারতীয় রেল ২০২২এর ডিসেম্বরের মধ্যে তার সমস্ত ওয়াগনগুলিতে আরএফআইডি ট্যাগ লাগানোর পরিকল্পনা নিয়েছে

জেনারেল কোচের বগিগুলো ট্রেনের সামনের দিকে ও পেছনের দিকে থাকে। যার কারণে ট্রেন যখন কোনো স্টেশনে থামে, তখন এই কোচের যাত্রীরা নেমে খাবার নিতে পারেন না কারণ সব দোকান অনেকটা বেশি দূরে চলে যায়। এই পরিস্থিতিতে নেমে পড়লে ট্রেন মিস হতে পারে বলে আশঙ্কা করেন। যাত্রীদের এই সমস্যার সমাধান খুঁজতে গিয়ে রেলওয়ে এবার সিদ্ধান্ত নিয়েছে যে, তারা প্রতিটি স্টেশনে খাবার এবং পানীয় ট্রলির ব্যবস্থা করবে। নতুন ট্রলি আনার ফলে সাধারণ বগির যাত্রীরাও এখন থেকে খাবার পাবেন।

Latest News

Post Office Scheme: নিয়মে এলো কড়াকড়ি, এই কাজটি না করা হলে বন্ধ হয়ে যাবে পোস্ট অফিসের স্কিম

Post Office Scheme: নিয়মে এলো কড়াকড়ি, এই কাজটি না করা হলে বন্ধ হয়ে যাবে পোস্ট অফিসের স্কিম।  মানুষ ঝুঁকিহীন বিনিয়োগে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img