37 C
Kolkata
Friday, May 3, 2024

World’s Oldest Lion: পৃথিবীর অন্যতম বয়স্ক সিংহ, মারা গেল বর্শার আঘাতে!

Must Read

কেনিয়ান সিংহ লুনকিতোকে বুনো পরিবেশের বেঁচে থাকা পৃথিবীর সবচেয়ে বয়স্ক সিংহ মনে করা হতো। মাসাই যোদ্ধাদের ছোড়া বর্শার আঘাতে তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন কেনিয়ার বন্যপ্রাণী বিষয়ক কর্মকর্তারা।

বিখ্যাত এমবোসেলি ন্যাশনাল পার্কের প্রান্তসীমায় অবস্থিত একটি পশুর খোঁয়াড়ে ইতস্তত ঘুরে বেড়াচ্ছিল সিংহটি। এ সময় রাখাল বা মাসাই যোদ্ধারা বর্শা ছুড়ে এটাকে মেরে ফেলে। এএফপিকে এ তথ্য নিশ্চিত করেন কেনিয়া ওয়াইল্ড লাইফ সার্ভিসের (কেডব্লিউএস) মুখমাত্র পল জিনারো।

আরও পড়ুন -  ওয়ানডে দল ঘোষণা আয়ারল্যান্ডের বিপক্ষে, পেসার মৃত্যুঞ্জয় চৌধুরী প্রথমবারের মতো জায়গা পেলেন

‘এটি একটি বয়স্ক সিংহ তার নানা সমস্যা ছিল, গবাদিপশু শিকার করাটা তার জন্য সহজ’ বলেন জিনারো, ‘সাধারণ একটি সিংহ হলে পার্কের ভেতরে বন্যপ্রাণী শিকারের চেষ্টা করত।’

আরও পড়ুন -  সুখবর! প্রাইমারি চাকরি প্রার্থীদের জন্য, TET উত্তীর্ণদের ডাকা হলো ভাইভা তে

আফ্রিকান সিংহ বুনো পরিবেশে ১৮ বছর পর্যন্ত বাঁচে বলে জানায় বন্যপ্রাণী সংরক্ষণ বিষয়ে কাজ করা সংস্থা কেটস ফর আফ্রিকা।

২০২১ সালে কেডব্লিউএস লুনকিটোর পরিচয় করিয়ে দেয়, ‘লিজেন্ডারি বিগ কেট ওয়ারিয়র’ হিসেবে, যে কিনা এক দশকের বেশি সময় ধরে নিজের টেরিটরি বা এলাকা দাপটের সঙ্গে রক্ষা করে আসছিল।

আরও পড়ুন -  কৃষি আইন প্রত্যাহারের দাবিতে আসানসোলে জাতীয় কংগ্রেসের বিক্ষোভ

‘আমরা খুব দুঃখের সঙ্গে লুনকিতোর (২০০৪ -২০২৩) মৃত্যুর খবর জানাচ্ছি। সম্ভবত আমাদের ইকোসিস্টেম এবং আফ্রিকার সবচেয়ে বয়স্ক সিংহ ছিল এটি।’ ফেসবুক পেজে জানায় প্রাণী সংরক্ষণবাদী সংস্থা লায়ন গার্ডিয়ানস।

ছবিঃ টুইটার

Latest News

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img