31 C
Kolkata
Friday, May 17, 2024

Joka Metro: জোকা মেট্রো ঘুরে দাঁড়াতে পারবে নতুন নিয়মে? যাত্রা শুরু হয়েছিল নরেন্দ্র মোদির হাত ধরে

Must Read

২০২২ সালের ৩০ শে ডিসেম্বর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সবুজ ব্যানারটি নেড়ে জোকা মেট্রো অভিযানের সূচনা করেছিলেন। উপস্থিত ছিলেন মাননীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। পরবর্তীকালে, এই পথে ঘাটতির আধিক্য জমা হয়েছে। জোকা থেকে তারাতলা পর্যন্ত বেগুনি লাইনটি চালু আছে, কিন্তু যাত্রীদের অস্তিত্ব নেই। এটি স্পষ্ট করা হয়েছে যে সোমবার পরিষেবাগুলি দ্বিগুণ করে পরিস্থিতির উন্নতির জন্য একটি সমন্বিত প্রচেষ্টা করা হবে। পুজোর আগে এই রুটে মাঝেরহাট যোগ করা হচ্ছে, এতে কলকাতা মেট্রোর কিছুটা লাভ হতে পারে।

আরও পড়ুন -  নিতিন গড়করির ঘোষণা, পরিবর্তন টোল ট্যাক্সের নিয়ম, লাইনে দাঁড়িয়ে দিতে হবে না টাকা

বর্তমানে, প্রতিদিন ছয় জোড়া ট্রেন চলে, অর্থাৎ প্রতি ঘণ্টায় একটি ট্রেন। তা সত্ত্বেও কোনো কোনো অনুষ্ঠানে তিন ঘণ্টা পর্যন্ত পরিষেবা বন্ধ থাকে। এখন থেকে, বেগুনি লাইন মেট্রো মূলত একটি জয়রাইডে রূপান্তরিত হয়েছে। এই মেট্রোর অপারেটিং অনুপাত মারাত্মকভাবে বেড়েছে। যদিও প্রকৃত পরিসংখ্যান মেট্রো কর্তৃপক্ষ গোপন রেখেছে, সূত্র জানিয়েছে যে ১০০ টাকা উপার্জন করতে ১০০০ টাকা খরচ হয়।

আরও পড়ুন -  বনেদি বাড়ির সাজে অভিনেত্রী পিউ

মাত্র সাড়ে সাত কিলোমিটারের যাত্রায় পাঁচটি স্টেশনে অপারেটিং অনুপাতকে আলাদা করতে অবহেলা করা সত্ত্বেও, কলকাতা মেট্রো অ-ভাড়া রাজস্ব সংক্রান্ত কিছু সিদ্ধান্ত নিয়েছে, যেমন, প্ল্যাটফর্ম ব্র্যান্ডিং এবং পিলার ব্র্যান্ডিং শুরু থেকেই। এই অনুপাত কমানোর জন্য অবিরাম প্রচেষ্টা চলছে। তবে মে দিবস থেকে এই মেট্রো রুটে পরিষেবায় পরিবর্তন আসবে। মেট্রো শনি ও রবিবার ছাড়া প্রতিদিন সকাল ১০টার পরিবর্তে সকাল ৮টা ৫৫ মিনিটে চালু হবে। পরিষেবাটি ৪:৪০ PM পর্যন্ত বিরতিহীনভাবে চলতে থাকবে, এর মধ্যে তিন ঘন্টা বিরতি থাকবে৷

আরও পড়ুন -  নীতিন গড়করি, টোল প্লাজা নিয়ে এই সিদ্ধান্ত গ্রহণ করলেন

মেট্রো নিয়ে মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বেহালার বাসিন্দারা। কেউ কেউ বিশ্বাস করেন যে একবার চালু হলে, মেট্রো ধীরে ধীরে তার পরিষেবাগুলিকে পূর্ণ ক্ষমতায় বাড়িয়ে দেবে। বিপরীতভাবে, অন্যরা দাবি করেন যে এই মেট্রো লাইনটি পূর্ব রেলের লোকাল লাইনের সাথে সংযুক্ত না হলে, অন্তত মাগেরহাট স্টেশনে, দিনে ১২টির পরিবর্তে ২৪টি ট্রেন চালানো খুব একটা লাভবান হবে না।

Latest News

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা। সোশ্যাল মিডিয়া বর্তমান সময়ে হচ্ছে জাদুকাঠি। যার সহযোগিতায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img