37 C
Kolkata
Saturday, May 18, 2024

Vande Bharat: বন্দে ভারত এক্সপ্রেস ১০০ কিলোমিটারের কম দূরত্বে চলবে, শিয়ালদা থেকে কৃষ্ণনগরে চলবে বন্দে ভারত?

Must Read

সেমি হাইস্পিড ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস দেশের একাধিক শহরে চালু হয়ে গিয়েছে। এই ট্রেন যেন ভারতবাসীর জাত্যাভিমানের প্রতীক হয়ে গিয়েছে। জড়িয়ে গিয়েছে তাদের আবেগের সঙ্গে। এবার বান্দে ভারত মেট্রো চালু করার পরিকল্পনা করছে ভারতীয় রেলওয়ে।

বন্দে ভারত এক্সপ্রেস এর থেকে এটি কিছুটা হলেও আলাদা হবে বলে জানা যাচ্ছে। কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন,স্বল্প দূরত্বের দুটি গুরুত্বপূর্ণ শহরের মধ্যে এই মেট্রো চালানো হবে। দুটি শহরের মধ্যে মেট্রো চালানো হবে যাদের মধ্যে দূরত্ব ১০০ কিলোমিটার এর কম। ফলে দিনে চার-পাঁচ বার চলাচল করতে পারবে এই ট্রেন। দ্রুতগতির প্যাসেঞ্জার ট্রেনের ভূমিকা পালন করবে এই ট্রেন। অল্প সময়ের মধ্যে যাতায়াত করতে পারবেন মানুষ।

সংবাদ সংস্থার রিপোর্ট অনুযায়ী, রেলমন্ত্রী বলেছেন, ‘বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের একটি আলাদা সংস্করণ হতে চলেছে বন্দে ভারত মেট্রো। যে শহরগুলির মধ্যে দূরত্ব ১০০ কিলোমিটারের কম (শিয়ালদহ থেকে কৃষ্ণনগরের দূরত্ব ৯৭ কিলোমিটার) তাদের মধ্যে এই মেট্রো চালানো হবে। একাধিক বার এই মেট্রো চলবে ও দিনে চার থেকে পাঁচ বার পর্যন্ত যাত্রীরা এই মেট্রোর মাধ্যমে যাতায়াত করতে পারবেন।

আরও পড়ুন -  পাঁচদিন পর আজ সকালে কলকাতা থেকে ফরেনসিক দলের দুই প্রতিনিধি আসলেন

আরামদায়ক ও সস্তা যাতায়াতের মাধ্যম হয়ে উঠবে এই ট্রেন। সেই ধাঁচে এবারে বন্দে ভারত মেট্রো তৈরি করার পরিকল্পনা নেওয়া হচ্ছে।’

দেশে যে সমস্ত বন্দে ভারত এক্সপ্রেস চলে, সেগুলি আপ ও ডাউন মিলিয়ে দুবার যাত্রা করে থাকে। যেমন ভোর ৫টা ৫৫ মিনিটে হাওড়া থেকে ছাড়ে হাওড়া নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস। দুপুর ১টা ২৫ মিনিটে নিউ জলপাইগুড়িতে পৌঁছায় সেই ট্রেন।

আরও পড়ুন -  ভারতীয় বিভিন্ন ভাষার সুরক্ষা ও প্রচারে আহ্বান উপ-রাষ্ট্রপতির

ফাইল ছবি

Latest News

Web Series: পুত্রবধূ বাড়িতে একলা থাকায় সম্পর্কে জড়ালেন শ্বশুর, এই ভিডিওটি একদম একলা দেখবেন

Web Series: পুত্রবধূ বাড়িতে একলা থাকায় সম্পর্কে জড়ালেন শ্বশুর, এই ভিডিওটি একদম একলা দেখবেন।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img