32 C
Kolkata
Sunday, May 12, 2024

Bread: পাউরুটিতে ছত্রাক ধরে, গরমকালে রাখার নিয়ম

Must Read

তাড়াহুড়োয় ভরসা রাখতে হয় পাউরুটির উপরে। সকালের জলখাবার হোক কিংবা অফিসের টিফিন।  পাউরুটির চাহিদাই আলাদা। সময়ের অভাবে প্রায় সকলের বাড়িতে পাউরুটির বড় প্যাকেট কিনে ফ্রিজে রেখে দেন। ফ্রিজে পাউরুটি ঢুকিয়ে রাখলে কত দিন ভাল থাকবে, বাড়ির বাইরের তাপমাত্রায় রাখলেই বা কত দিন ধরে তা খাওয়া স্বাস্থ্যসম্মত, তা স্পষ্ট নয় অনেকের কাছে।

পাউরুটি কেনার সময়ে প্যাকেটে মেয়াদ দেখে নেবেন। প্যাকেটবন্দি পাউরুটির মেয়াদ এমনিতেই ৩-৪ দিনের বেশি থাকে না। দ্রুত মেয়াদকাল উত্তীর্ণ হয়ে যায় এমন পাউরুটি না কেনাই ভাল। বাড়িতেই পাউরুটি সংরক্ষণের কিছু নিয়ম করে রাখতে হয়।

আরও পড়ুন -  নবজাতককে বিক্রি সাড়ে ১৬ লাখ টাকায়, বাবা গ্রেপ্তার

পুষ্টিবিদদের মতে, আটা বা ময়দা, ইস্ট এবং জল হলো পাউরুটির মূল উপাদান। ইস্ট থাকার ফলে বেশি দিন  তাজা রাখা যায় না। মেয়াদকাল যাই হোক না কেন প্যাকেট থেকে খুলে ঘরের তাপমাত্রায় দিন দুয়েক রাখলে তা আর না খাওয়াই ভালো।

  • পাউরুটি টাটকা রাখতে ব্যবহার করতে পারেন ব্রেডবক্স। দীর্ঘ দিন না হলেও, কিছু দিন নিশ্চিত ভাবে ভাল থাকবে।  ।
  • অনেকেই পাউরুটি ফ্রিজে রেখে দেন। ফ্রিজে থাকা পাউরুটি আর্দ্রতার কারণে শক্ত হয়ে যায়। ফ্রিজে খোলা অবস্থায় পাউরুটি না রাখাই ভাল। তাতে পাউরুটির খাদ্যগুণও নষ্ট হয়। যদি ফ্রিজে রাখতে হলে প্যাকেটজাত অবস্থাতেই রাখুন। প্যাকেট থেকে বার করার পর আর ফ্রিজে রাখবেন না।  
  • এখন গরমকাল চলছে। ভ্যাপসা গরমে পাউরুটির গায়ে সবুজ বা ধূসর রঙের ছত্রাক জন্ম নেয়। যার পোশাকি নাম ‘রাইজোপাস স্টলোনিফার’। শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকারক। ভাল হয় যদি পাউরুটি ব্রাউন পেপারে মুড়ে বায়ু নিরোধক কোনও বাক্সে ভরে রাখুন। 
আরও পড়ুন -  Sonam Kapoor: সোনাম কাপুর মা হলেন, কাপুর পরিবারে খুশির বন্যা

Latest News

Dance Video: আম্রপালির পিঠে উষ্ণ চুম্বন দিলেন নিরাহুয়া, তারপর শুরু ঘনিষ্ঠ মুহূর্ত

Dance Video: আম্রপালির পিঠে উষ্ণ চুম্বন দিলেন নিরাহুয়া, তারপর শুরু ঘনিষ্ঠ মুহূর্ত।  ড্যান্স ভিডিও একটি মাধ্যম যা মানুষদের সম্পর্কে অনেক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img