36 C
Kolkata
Saturday, May 4, 2024

সময়সীমা বাড়লো, আধার কার্ড ও ভোটার কার্ড লিঙ্ক, বড়ো স্বস্তি সাধারণ মানুষের

Must Read

বর্তমানে, আধার কার্ড ও প্যান কার্ড লিঙ্ক করার সময়সীমা খুব শীঘ্রই শেষ হয়ে যেতে চলেছে। আগামী ৩১ মার্চ ২০২৩ তারিখের মধ্যেই লিংক করিয়ে ফেলতে হবে প্যান কার্ড ও আধার কার্ড। এবার এলো বড় স্বস্তির খবর।

অন্যদিকে বাড়ানো হয়েছে ভোটার কার্ড ও আধার কার্ড লিঙ্ক করানোর সময়সীমা। আধার কার্ড ও ভোটার কার্ড লিঙ্ক করানো নির্দেশ দিয়েছিল জাতীয় নির্বাচন কমিশন। এই গুরুত্বপূর্ণ কাজের শেষ দিন ছিল ১ এপ্রিল ২০২৩। এত কিছু লিংক করার কাজ নিয়ে রীতিমত দিশেহারা হয়ে গিয়েছিলেন অনেকে।

আরও পড়ুন -  Iraq: নিহত ১৫, ইরাকে গ্যাসের সিলিন্ডার বিস্ফোরণ

এবারে বড় স্বস্তি দিয়ে এই সময়সীমা বৃদ্ধি করলো জাতীয় নির্বাচন কমিশন। এই সময় সীমা বৃদ্ধি করে আগামী ৩১ মার্চ ২০২৪ পর্যন্ত করে দেওয়া হয়েছে।

আধার কার্ড ও ভোটার কার্ড আপনি কিভাবে লিংক করবেন? এই লিংকিং এর বিষয়টা অত্যন্ত সহজ।  আপনাকে প্রথমে ন্যাশনাল ভোটার সার্ভিস পোর্টাল ওয়েবসাইটে গিয়ে কয়েকটি ধাপ পার করতে হবে। তাহলেই আপনার আধার কার্ড ও ভোটার কার্ড লিঙ্ক হয়ে যাবে।

১. প্রথমে আপনাকে NVPS এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে, সেখানে ঢুকে ফর্মস অপশনে ক্লিক করতে হবে।
২.  ওয়েবসাইটে রেজিস্টার থাকলে নিজের ইউজার নেম ও পাসওয়ার্ড ও ক্যাপচা কোড দিয়ে লগইন করতে হবে।

আরও পড়ুন -  পেট্রোলিয়াম মন্ত্রী শ্রী ধর্মেন্দ্র প্রধান স্বচ্ছতা প্রচার পুরষ্কার অনুষ্ঠানে বলেছেন, প্রধানমন্ত্রী স্বচ্ছতাকে জন আন্দোলনে পরিণত করেছেন

৩. যারা রেজিস্টার্ড নন, তারা Don’t have account, Register as a new user অপশনে ক্লিক করতে হবে, তারপর নিজের মোবাইল নম্বর দিয়ে ক্যাপচা কোড দিয়ে নিজেকে রেজিস্টার করতে হবে। এরপরে সেন্ড ওটিপি বাটনে ক্লিক করতে হবে। ওটিপি, এপিক নম্বর ও পাসওয়ার্ডের মতো প্রয়োজনীয় তথ্য প্রদান করে আপনাকে নিজেকে রেজিস্টার করতে হবে পোর্টালে।

আরও পড়ুন -  আশ্বাস রাজ্য সরকারের, বিকল্প কার্ডেই সমস্ত সুবিধা

৪. এরপর আপনাকে FORM 6B তে ক্লিক করতে হবে ও নিজের রাজ্য ও বিধানসভা অথবা সংসদীয় নির্বাচন কেন্দ্র বেছে নিতে হবে।

৫. এবার নিজের ব্যক্তিগত তথ্য, ওটিপি ও আধার নম্বর প্রদান করতে হবে, প্রিভিউ বাটনে ক্লিক করতে হবে।

৬. এবার আপনাকে সাবমিট অপশনে ক্লিক করতে হবে ও তারপর আপনি নিজের আবেদন ট্র্যাক করার জন্য একটি রেফারেন্স নম্বর পাবেন। খুব শীঘ্রই আপনার আধার কার্ড ও ভোটার কার্ড লিঙ্ক করে দেওয়া হবে।

প্রতীকী ছবি

Latest News

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img