30 C
Kolkata
Thursday, May 16, 2024

Japan: প্রেসিডেন্ট শি জিনপিং রাশিয়া সফরের কয়েক ঘণ্টা পর, জাপানি প্রধানমন্ত্রী ইউক্রেনে

Must Read

কিয়েভ পৌঁছেছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করতে। সোমবার চীনা প্রেসিডেন্ট শি জিনপিং মস্কো পৌছানোর পর অনেকটা আশ্চর্যজনকভাবেই মঙ্গলবার জাপানি প্রধানমন্ত্রী ইউক্রেন সফরে যান।

জাপানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এনএইচকে’র খবরে বলা হয়েছে, কিশিদা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সোমবার সাক্ষাৎ করেছেন। এরপর মঙ্গলবার তার জাপান ফিরে আসার কথা ছিল। জাপান সরকার ও ক্ষমতাসীন দলের ভাষ্যানুযায়ী, তিনি এর পরিবর্তে ইউক্রেনের উদ্দেশ্যে রওনা দিয়েছেন।

আরও পড়ুন -  টাটা এডুকেশন অ্যান্ড ডেভলপমেন্ট ট্রাস্টকে ২২০ কোটি টাকা ছাড়ের সিদ্ধান্ত আইটিএটি'র

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, কিশিদা মঙ্গলবার পোল্যান্ডের পিজামশিল থেকে ইউক্রেন সীমান্তের কাছে ট্রেনে আরোহন করেন। তিনি একই দিন ইউক্রেন পৌঁছেছেন, প্রত্যাশা করা হচ্ছে প্রেসিডেন্ট ভলোদিমির জেলনস্কির সাথে সাক্ষাত করবেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এবারই প্রথম কোনো যুদ্ধরত দেশে সফর করছেন জাপানের কোনো প্রধানমন্ত্রী। এটি হবে জি-৭ গ্রুপের কোনো এশীয় সদস্য এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মার্কিন মিত্রের প্রথম ইউক্রেন সফর। প্রত্যাশা করা হচ্ছে এ বছর জি-সেভেন গ্রুপের সম্মেলনে রাশিয়ার বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের আহ্ববান জানাবেন কিশিদা।

আরও পড়ুন -  Swastika Dutta: ছোটপর্দাকে কি বিদায় জানাচ্ছেন স্বস্তিকা?

পুর্ননির্মাণ এবং মানবিক সহায়তা প্রদানের বিষয়টিকে বিবেচনায় নিয়ে ইউক্রেনের প্রতি জাপানের সর্বোচ্চ সহায়তা অব্যাহত রাখার আশ্বাস দেবেন।

জি-সেভেন গ্রুপের অন্যান্য নেতৃবৃন্দ ইতোমধ্যে ইউক্রেন ভ্রমণ করেছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও গত মাসে ইউক্রেন ভ্রমণ করেছেন।

আরও পড়ুন -  Horoscope: আজ ২৪শে সেপ্টেম্বর, রাশিফল দেখুন

গত জানুয়ারি মাসে টেলিফোনে আলাপচারিতার সময় জেলনস্কি কিশিদাকে ভ্রমণের অনুরোধ জানিয়েছিলেন। এরপর থেকে জাপান সরকার এই ভ্রমণের বিষয়টি বিবেচনা করছিল, মে মাসে হিরোশিমায় অনুষ্ঠেয় জি-সেভেন গ্রুপের শীর্ষ সম্মেলনের আগেই ভ্রমণটি সম্পন্ন করা যায়।

সূত্রঃ রয়টার্স। ছবিঃ সংগৃহীত

Latest News

Bhojpuri: রোমান্সের তুফান কাজল রাঘওয়ানির সঙ্গে খেসারি লাল যাদব, ভিডিওটি দারুন লোভনীয়

Bhojpuri: রোমান্সের তুফান কাজল রাঘওয়ানির সঙ্গে খেসারি লাল যাদব, ভিডিওটি দারুন লোভনীয়।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও সং: সংস্কৃতি, ঐতিহ্য এবং...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img