26 C
Kolkata
Sunday, May 12, 2024

Gold Mines: সোনার ভাণ্ডারের সন্ধান লিথিয়ামের পর, রাজকোষের সন্ধান এই তিন জেলায়

সোনা দেশের ৩টি জেলায় মজুদ রয়েছে

Must Read

এবারে পাওয়া গেল সোনার খনি, জম্মু এবং কাশ্মীরে লিথিয়ামের ভান্ডারের পর। সর্ব মোট তিনটি জেলায় মজুদ রয়েছে এই সোনা। সম্প্রতি পাওয়ার রিপোর্ট অনুযায়ী জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া তাদের সমীক্ষায় জানিয়েছে, উড়িষ্যার তিনটি জেলায় সোনার ভান্ডার খুঁজে পাওয়া গেছে।

উড়িষ্যার খনি মন্ত্রী প্রফুল্ল মালিক জানিয়েছেন, দেওগড়, কেমন ঝাড় ও ময়ূরভঞ্জি জেলায় পাওয়া গিয়েছে সোনার খনি।

বিধানসভায় বিধায়ক সুধীর কুমার সামালের প্রশ্নের লিখিত উত্তরে মন্ত্রী প্রফুল্ল মালিক জানিয়েছেন, জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া ও ডিরেক্টরেট অফ মাইলস এন্ড জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া তাদের সমীক্ষায় দেখেছে উড়িষ্যার তিনটি জেলায় এই মুহূর্তে সোনার ভান্ডার রয়েছে।

আরও পড়ুন -  মোট টিকাকরণ প্রায় ৩ কোটি

ময়ূরভঞ্জীর চারটি স্থানে দেবগড়ের একটি স্থানে ও কেওন ঝড়ের চারটি স্থানে সোনার খনি পাওয়া গিয়েছে। এর পাশাপাশি প্রফুল্ল মালিক আরো জানিয়েছেন, ১৯৭০ ও ১৯৮০ সালে এই বিষয়ে সমীক্ষা করেছিল জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। সেবার সমীক্ষার ফল প্রকাশ করা হয়নি কর্তৃপক্ষের তরফ থেকে।

আরও পড়ুন -  Jacqueline Fernandez: চিঠি জ্যাকুলিনের, দেশের মানুষের জন্য!

গত দু’বছর ধরে জিএসআই এই তিনটি জেলায় টানা সমীক্ষা চালিয়ে এসেছে। তারপরেই খোঁজ নিয়ে জানা গিয়েছে এসব জায়গায় বড় বড় সোনার ভান্ডার রয়েছে। এই তিন জেলায় কত বড় সোনার খনি রয়েছে এটা এখনো পর্যন্ত জানা যায়নি।

আরও পড়ুন -  এবার Zomato, দেশের পাশে দাঁড়ালো, “Help Save My India”

সোনার আগে দেশে প্রচুর পরিমাণে লিথিয়ামের ভান্ডার পাওয়া গিয়েছে। জম্মু-কাশ্মীরের রিয়াশীতে পাওয়া গিয়েছে এই লিথিয়ামের ভান্ডার। Gsi এর বক্তব্য অনুসারে, এখানে ৫৯ লক্ষ টনের লিথিয়াম রয়েছে। এত বিপুল পরিমাণ লিথিয়াম পাওয়ার পর ভারতকে আর এর জন্য অন্য দেশের উপরে নির্ভর করতে হবে না। লিথিয়াম একটি সাদা ধাতু যা বেশিরভাগ ক্ষেত্রে সাধারণত ব্যাটারি তৈরির ক্ষেত্রে ব্যবহার করা হয়।

Latest News

Bhojpuri: ইউটিউবে আলোড়ন সৃষ্টি করলেন আম্রপালি ও প্রদীপ পান্ডের রোমান্টিক গানটি, এই রকম সাহসী দৃশ্য দেখে ভক্তদের লাফালাফি

Bhojpuri: ইউটিউবে আলোড়ন সৃষ্টি করলেন আম্রপালি ও প্রদীপ পান্ডের রোমান্টিক গানটি, এই রকম সাহসী দৃশ্য দেখে ভক্তদের লাফালাফি।  ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img