37 C
Kolkata
Friday, May 3, 2024

Amar Bangla Card: শুরু হলো আমার বাংলা কার্ড, প্রবাসী বাঙ্গালীদের জন্য, সুবিধা থাকবে বেশ কিছু

Must Read

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে শাসকদলের বেশ কয়েকজন নেতা মন্ত্রী কার্যত প্রকাশ্যে জানিয়েছিলেন যে, তাদের লক্ষ্য কর্মসংস্থান ও রাজ্যে বিনিয়োগ নিয়ে আসা। প্রায় দু বছর কেটে গেলেও এখনো রাজ্যে খুব একটা বড় ধরনের কিছু বিনিয়োগ আসেনি। বিনিয়োগ ও কর্মসংস্থানের লক্ষ্যে এবার প্রবাসী বাঙ্গালীদেরকেই কাজে লাগাতে চাইছে রাজ্য সরকার।

প্রবাসী বাঙালি ও বিদেশে বসবাসকারী ভারতীয় বংশোদ্ভূতদের বিশেষ ধরনের পরিচয় পত্র দিতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। ইতিমধ্যেই এই প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে বলে নবান্ন সূত্রে খবর।

আরও পড়ুন -  এবারের নির্বাচনে লড়েছেন একঝাঁক তারকা, জয়ী হওয়া তারকা প্রার্থীরা

নবান্ন সূত্রে জানা গিয়েছে, প্রবাসী বাঙালি ও ভারতীয়দের জন্য আপন বাংলা কার্ড ইস্যু করা হবে। এই কার্ডের মাধ্যমে রাজ্যের বিভিন্ন বাণিজ্য সম্মেলনে সহজে হাজির হতে পারবেন প্রবাসী ভারতীয়রা। এক্ষেত্রে প্রবাসী বাঙ্গালীদেরকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। বিদেশে বসবাসকারী অনেক বাঙালি বাংলার জন্য কিছু করতে চাইছেন। রাজ্য প্রশাসনের ভিতরেই বর্তমানে খবর, এই প্রবাসী বাঙালি ও ভারতীয়দের বিশেষ পরিচয় পত্র প্রদানের মাধ্যমে রাজ্যে বিদেশী বিনিয়োগের পথ প্রসারিত করতে চাইছে। আপন বাংলা কার্ডে অনাবাসী ভারতীয়দের যাবতীয় তথ্যের উল্লেখ করা থাকবে। পাসপোর্ট নম্বরের পাশাপাশি তাদের পৃথক রেজিস্ট্রেশন নম্বর দেওয়া হবে বলে জানা গিয়েছে। তিনি কোন দেশে বাসিন্দা সেটার উল্লেখ থাকবে।

আরও পড়ুন -  নতুন দিল্লীর জাতীয় সংখ্যালঘু কমিশনের দপ্তরে “মুসলিম মহিলা অধিকার দিবস” উদযাপন

নবান্ন সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই রাজ্য সরকার আপন বাংলা নামের একটি পোর্টাল চালু করেছে। প্রবাসী বাঙালি ও ভারতীয়রা এই পোর্টালের মাধ্যমে সেখানে নিজেদের নাম নথিভুক্ত করতে পারেন, সেখান থেকে কার্ডের জন্য আবেদন করতে পারেন। পোর্টালে ব্যক্তিগত যাবতীয় তথ্য দিয়ে নাম-নথিভুক্ত করলে পরিচয় পত্র তৈরি হয়ে যাবে বলে জানা গিয়েছে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এই পোর্টাল চালুর পাশাপাশি চালু করা হবে বিশেষ সহায়তা কেন্দ্র যাতে প্রবাসী বাঙালি ও ভারতীয়দের কোনো রকম কোনো অসুবিধা না হয়। এই কার্ড থাকলে বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন সহ কলকাতা আন্তর্জাতিক বইমেলা ও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এই কার্ডের মাধ্যমে প্রবেশ করতে পারবেন।

আরও পড়ুন -  WB Government Jobs: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যুব সমাজকে দোলের উপহার দিলেন, চাকরির সুযোগ

Latest News

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img