30 C
Kolkata
Saturday, May 4, 2024

Venice’s Canals: পযর্টন শিল্প ক্ষতির মুখে, ভেনিসের খাল শুকিয়ে যাচ্ছে

Must Read

ভেনিস ইতালির অন্যতম পর্যটন নগরী। ভাসমান এ শহরটির নীল স্বচ্ছ জলের উপর দাঁড়িয়ে আছে দৃষ্টিনন্দন প্রাচীন প্রাসাদ। ভেনিসের পুরোনো চিত্র এখন বদলে গেছে। খালগুলোয় জল নেই। ঘাটে বাধা নৌকাগুলো জলেতে ছলাৎ ছলাৎ শব্দ তুলছে না। শুকিয়ে যাওয়া খালে কাদায় আটকে আছে। এরফলেই পর্যটকদের কাছে যেন আকর্ষণ হারিয়েছে ভেনিস।

কয়েক সপ্তাহ ধরে শুষ্ক শীতকালীন আবহাওয়া এবং আল্পস পর্বতে তুষারপাত স্বাভাবিকের তুলনায় অর্ধেকেরও কম হওয়ায় পর এমন উদ্বেগ দেখা দিয়েছে বলে বৈজ্ঞানিক এবং পরিবেশবাদী গোষ্ঠীগুলোর তথ্যে অনুযায়ী জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

আরও পড়ুন -  Italy: প্রধানমন্ত্রীর পদত্যাগ ইতালির

বৈজ্ঞানিক গবেষণা ইনস্টিটিউট সিএনআর-এর জলবায়ু বিশেষজ্ঞ ম্যাসিমিলিয়ানো পাসকুই বলেন, গত ৭০ বছরের মধ্যে ভয়ঙ্কর খরা চলছে ইতালিতে। আমরা একটি জলের ঘাটতি পরিস্থিতিতে রয়েছি যা ২০২০ থেকে ২০২১ সালের শীতকাল থেকে শুরু হয়েছে। উত্তর-পশ্চিমাঞ্চলে ৫০০ মিলিমিটার বৃষ্টি পুনরুদ্ধার করতে হবে। আমাদের ৫০ দিনের বৃষ্টিও দরকার।

আরও পড়ুন -  Archana Puran Singh: গর্ভবতী অবস্থায় স্কার্ট পরে আমিরের ছবিতে শ্যুটিং করতে হয়েছে, ভিডিও দেখুন

ভেনিস সিটি কাউন্সিলের স্রোতসংক্রান্ত বিভাগে প্রধান আলভিস পাপা জানান, প্রতিবছরই জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসে খালে জল কমে আসা, স্রোত না থাকার সমস্যায় ভোগে ভেনিস। গত ১৬ বছরের মধ্যে এবারের মতো এত প্রকট সমস্যায় পড়তে হয়নি।

তিনি বলেন, খরার কারণে হ্রদ এবং নদীতে জল কমে গেছে। শুধু ভেনিস নয় ইতালির নদীগুলোতে একই কারণে নাব্যতা কমছে। ৬১ শতাংশ কম জল প্রবাহিত হচ্ছে আগের চেয়ে। ভূমধ্যসাগরে উচ্চচাপসহ এমন একটি পরিস্থিতি বিরাজ করছে, যার প্রভাবে বৃষ্টি কম হচ্ছে। ভাটা প্রলম্বিত হচ্ছে। তাই ভেনিসের খাল শুকিয়ে পড়ায় পর্যটক হারাচ্ছে ইতালি।

আরও পড়ুন -  দাবি পার্থ চট্টোপাধ্যায়ের, “সময় আসলে বুঝবেন, আমার টাকা নেই”

সূত্রঃ রয়টার্স, সিএনএন। ছবিঃ সংগৃহীত

Latest News

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img