35 C
Kolkata
Tuesday, May 14, 2024

India RRTS Train: বুলেট ট্রেন শীঘ্রই চালু হয়ে যাবে ভারতে, প্রথম সুবিধা পাবে এই শহরগুলি

Must Read

চালু হতে চলেছে বুলেট ট্রেন ভারতে।  আগামী কয়েক মাসের মধ্যেই দ্রুতগতির রেল যাত্রা উপভোগ করতে পারবেন মানুষ। সম্প্রতি আরআরটিসিএস ট্রেন ফেসিলিটি চালু হতে চলেছে ভারতে। শীঘ্রই শাহীবাদের দিল্লি সীমান্ত থেকে গাজিয়াবাদ এর দুহাই পর্যন্ত ১৭ কিলোমিটার পর্যন্ত প্রসারিত হয়েছে এই করিডোর।

দিল্লি থেকে মিরাট করিডোরের কাজ ২০% সম্পূর্ণ হয়ে গিয়েছে বলে জানিয়েছে ভারতীয় রেলওয়ে। ২০২৫ সালের মধ্যে সম্পূর্ণরূপে এই নতুন ট্রানজিট সিস্টেম চালু হয়ে যাবে বলে মনে করছেন অনেকে।

এই দুটি ট্রেন ফ্যাসিলিটি চালু হয়ে যাওয়ার পরে ভারতের রাজধানী দিল্লি ও পশ্চিম ইউপি শহরের মধ্যে ৮২ কিলোমিটার এর যাত্রা মাত্র এক ঘন্টার মধ্যে সম্পন্ন হবে বলে জানিয়েছে ভারতীয় রেলওয়ে। ফলে যারা দিল্লি বা নয়ডার মত জায়গায় কর্মরত তারা পেয়ে যাবেন দারুন সুবিধা।

আরও পড়ুন -  Trains: ১৪ ডিসেম্বর থেকে ২৫ ডিসেম্বরের মধ্যে বাতিল হয়েছে একগুচ্ছ ট্রেন

আর বেশি টাকা খরচ করে দিল্লি কিংবা নয়ডাতে থাকতে হবে না। কিছুটা সস্তার মধ্যেই তারা মিরাটে থাকতে পারবেন। আরো কয়েকটি শহরে দ্রুত রেল চালানোর পথ পরিষ্কার হবে বলে জানিয়েছে ভারতীয় রেলওয়ে।

আরও পড়ুন -  Afghanistan: নিহত অন্তত ৬ আত্মঘাতি বোমায়, কাবুলে

টাইমস অফ ইন্ডিয়া, রিপোর্ট অনুসারে RRTS এর প্রয়োজনীয়তা অনুভূত হয়েছিল ১৯৯৮ সালে যখন ভারতীয় রেলওয়ে এটিকে দিল্লী এনসিআর এর ভবিষ্যৎ ট্রাফিকের বিকল্প হিসেবে চিহ্নিত করেছিল। এই রেলওয়ে দ্রুত সম্প্রসারণের জন্য প্রস্তুত ছিল। একসাথে দিল্লি, গুরুগ্রাম, নয়ডা, গাজিয়াবাদ ফরীদাবাদ ও ন্যাশনাল ক্যাপিটাল রিজিয়নের অন্যান্য অঞ্চল গুলিকে যুক্ত করার পরিকল্পনা ছিল ভারতীয় রেলের।

সূত্র মারফত জানা গিয়েছে, রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান সেই সময় ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে একটি বিশেষ কোচে ভ্রমণ করছিলেন। সেই সময়ই তার মনে হয় ভারতীয় রেলে এই দ্রুতগতির রেল ব্যবস্থা চালানোর খুব প্রয়োজন।

আরও পড়ুন -  কিছু বিশেষ নিয়ম কানুন জেনে নিন ট্রেন সফর করার আগে, না হলে জরিমানাও হতে পারে

২০০৯ সালে এই পরিকল্পনা পুনরুজ্জীবিত হয় যখন এনসিআর এর ট্রাফিকের পরিমাণ মাত্রাতিরিক্ত ভাবে বেড়ে যায়। এনসিআর ২০৩২ পরিবহন সংক্রান্ত কার্যকরী পরিকল্পনায় দিল্লি থেকে মিরাট পর্যন্ত এই ট্রেনের সম্প্রসারণের সম্ভাবনা রাখা হয়। দিল্লি থেকে মিরাট, রেওয়ারী, পানিপথ, পালওয়াল, রহতাকে দ্রুত সংযোগ প্রদানের জন্য ৫২০ কিলোমিটার দৈর্ঘ্যের আটটি RRTS কডিডোর তৈরি করার প্রস্তাব দেওয়া হয়েছিল। প্রতীকী ছবি।

Latest News

Video: উদ্দাম নাচ যুবতীর ‘আফগান জালেবি’ গানের সঙ্গে, মন ভালো করা নাচের ভিডিও দেখুন

Video: উদ্দাম নাচ যুবতীর ‘আফগান জালেবি’ গানের সঙ্গে, মন ভালো করা নাচের ভিডিও দেখুন।  ড্যান্স ভিডিও একটি মাধ্যম যা মানুষদের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img