37 C
Kolkata
Saturday, May 4, 2024

Prime Minister Narendra Modi: মোদীর যুদ্ধবিরতির আহ্বান, রাশিয়া-ইউক্রেন

Must Read

 বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর সম্মেলন জি২০ শুরু হয়েছে ইন্দোনেশিয়ার বালি দ্বীপে। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ছাড়া প্রায় সব শীর্ষনেতাই বালিতে পৌঁছেছেন।ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। সম্মেলনের প্রথম দিনে ইউক্রেন ইস্যু নিয়ে বক্তব্য রাখেন মোদী। ইউক্রেনে যুদ্ধ বিরতির আহ্বান জানান বিশ্বনেতাদের উদ্দেশে তিনি বলেন, ইউক্রেনে শান্তি ফেরাতে যুদ্ধবিরতি ও কূটনীতির পথ বেছে নিতে হবে সবাইকে। মোদী বলেছেন, আমি বারবার বলছি, আমাদের একটা পথ খুঁজে বের করতে হবে। আমাদের যুদ্ধবিরতি ও ইউক্রেনে গণতন্ত্রের পথে ফিরতে হবে। গত শতকে দ্বিতীয় বিশ্বযুদ্ধ বিশ্বে ভয়ংকর পরিস্থিতির সৃষ্টি করেছিল। সেই সময়ই বিশ্ব নেতারা শান্তির জন্য চেষ্টা করেছিলেন। এখন আমাদের পালা।

আরও পড়ুন -  United States: ৭ জনের মরদেহ উদ্ধার দুই কিশোরীসহ, যুক্তরাষ্ট্রে

তিনি বলেছেন, এখন শান্তির জন্য সমবেত প্রয়াস জরুরি। আমি আশা করি, পরের বছর জি২০ সম্মেলন যখন বুদ্ধ ও গান্ধীর পবিত্র ভূমিতে হবে, তখন আমরা সমবেতভাবে বিশ্বকে শান্তির বাণী শোনাতে পারব। এবার জি২০-এর চেয়ারম্যানের পদ পাবে ভারত। পরের বছর জি২০ সম্মেলন ভারতে হবে। মোদী সেই কথাই বলেছেন।

আরও পড়ুন -  যে কোন সময় হামলা, ইউক্রেনে

ইউক্রেন ইস্যু ছাড়াও জলবায়ু পরিবর্তন ও কোভিড মহামারির কারণে গোটা বিশ্ব চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে এবং তার জেরে যে সরবরাহ শৃঙ্খলে প্রভাব পড়েছে সেকথাও তুলে ধরেন নরেন্দ্র মোদী।

তিনি বলেন, গোটা বিশ্বেই নিত্য প্রয়োজনীয় দ্রব্যের সঙ্কট দেখা গিয়েছে। প্রত্যেক দেশের দরিদ্র নাগরিকদের সামনে অনেক কঠিন চ্যালেঞ্জ। দৈনন্দিন জীবন এখন তাদের সংগ্রাম। এই আঘাতের মোকাবিলা করার জন্য তাদের আর্থিক সামর্থ নেই।

আরও পড়ুন -  ৫ সমঝোতা স্মারক সই

মোদী আরও বলেছেন, বলতে দ্বিধা নেই জাতিসংঘের মতো বহুপাক্ষিক প্রতিষ্ঠান এই ইস্যু মেটাতে ব্যর্থ হয়েছে। আমরা সকলে রাষ্ট্রসঙ্ঘের উপযুক্ত সংস্কার করতে ব্যর্থ হয়েছি। এই জি২০ সম্মেলন থেকে বিশ্বের মানুষের অনেক প্রত্যাশা।

সূত্রঃ এনডিটিভি, ছবিঃ সংগৃহীত।

Latest News

Bhojpuri: এবার নিরহুয়াকে বাদ দিয়ে পবন সিংয়ের সাথে রোমান্স করে নিলেন আম্রপালি, এই সব দেখে ঘামছেন নেটদর্শকরা

Bhojpuri: এবার নিরহুয়াকে বাদ দিয়ে পবন সিংয়ের সাথে রোমান্স করে নিলেন আম্রপালি, এই সব দেখে ঘামছেন নেটদর্শকরা।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img