31 C
Kolkata
Monday, May 13, 2024

First Voter: ভারতের ‘প্রথম ভোটার’ নেগি, চলে গেলেন

Must Read

ভারতের ‘প্রথম ভোটার’ খেতাব পাওয়া শ্যাম সরন নেগি প্রয়াত। শনিবার ১০৫ বছর বয়সে তার মৃত্যু হয়। মারা যাওয়ার তিন দিন আগেও এই অবসরপ্রাপ্ত শিক্ষক হিমাচল রাজ্যের বিধানসভা নির্বাচনে ভোট দিয়েছিলেন।

ব্রিটিশ শাসন থেকে স্বাধীনতা পাওয়ার পর ভারতের প্রথম সাধারণ নির্বাচনে নেগি প্রথম ভোট দিয়েছিলেন। ১৯৫২ সালের নির্বাচনের সময়ে নেগির রাজ্যে তুষারপাতের শঙ্কায় পাঁচ মাস আগে ১৯৫১ সালেই ভোটকেন্দ্র স্থাপন করা হয়। তাতে তিনি ভোট দিয়েছিলেন। নেগি প্রতিটি নির্বাচনে ভোট দিয়েছেন।

আরও পড়ুন -  Buckingham Palace: রানি দ্বিতীয় এলিজাবেথের কফিন, বাকিংহাম প্রাসাদে

ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস ভারতের সেই প্রথম সাধারণ নির্বাচনে বড় জয় পায়। জওহরলাল নেহেরু ভারতে প্রথম গণতান্ত্রিকভাবে প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

১২ নভেম্বরের নির্বাচনকে সামনে রেখে নেগির ভোট দেওয়া উপলক্ষে তার জন্য লাল গালিচা বিছিয়েছিলেন নির্বাচন কমিশনের কর্তারা। সংবাদমাধ্যম এক প্রতিবেদনে জানিয়েছে, নেগি ভোটকেন্দ্রে যাননি। অসুস্থ থাকায় তিনি পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিয়েছেন।

আরও পড়ুন -  Quarter Final: অলিখিত ‘কোয়ার্টার ফাইনাল’ ভারত - নিউজিল্যান্ড

২০১৪ সালে নেগি ভারতের নির্বাচন কমিশনের দূত হয়েছিলেন লোকজনকে ভোটে উৎসাহ দিতে। গুগলের একটি ভিডিওতে তাকে দেখা গেছে ওই বছরের সাধারণ নির্বাচনে তিনি লোকজনকে ভোট দিতে উৎসাহ দিচ্ছেন।

আরও পড়ুন -  Bodyguard: নিরাপত্তায় সালমানের বডিগার্ড, ক্যাটরিনার বিয়ের জন্য

গত বুধবার (২ নভেম্বর) নেগি পোস্টাল ভোট দেওয়ার পর দ্য ট্রিবিউট গণমাধ্যম এক প্রতিবেদনে জানায়, তিনি বিবৃতিতে তরুণদের ভোট দিতে আহ্বান জানিয়েছেন।

শনিবার এক নির্বাচন র‍্যালিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেগির প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় নিজ গ্রাম কালপায় বাকি কাজ সম্পন্ন হবে।

Latest News

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি।  ডিজিটাল দিনে ব্যাংকিং ব্যবস্থার সঙ্গে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img