36 C
Kolkata
Wednesday, May 15, 2024

Taliban: ৪০ বিদ্রোহী হত্যার দাবি তালেবানের, পাঞ্জশিরে

Must Read

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় পাঞ্জশির প্রদেশে এক অভিযানে বিদ্রোহী বাহিনী এনআরএফ’র চার কমান্ডারসহ ৪০ সদস্য নিহত হয়েছে বলে জানিয়েছে তালেবান।

বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আল জাজিরা।

 টুইট বার্তায় তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, পাঞ্জশির প্রদেশের রেখা, দারা এবং আসফার এলাকায় বিদ্রোহী গোষ্ঠীর বিরুদ্ধে ‘ক্লিয়ারেন্স অপারেশন’ অভিযানে চার কমান্ডারসহ ৪০ বিদ্রোহী নিহত হয়েছে।  আরও শতাধিক বিদ্রোহীকে গ্রেফতার করা হয়েছে বলে জানান তিনি।

আরও পড়ুন -  মিষ্টি পোলাও

২০২১ সালের সেপ্টেম্বরে ওই প্রদেশে জয়ী হওয়ার দাবি করে তালেবান। কয়েক সপ্তাহ আগেই রাজধানী কাবুল দখলের মাধ্যমে পুরো দেশের নিয়ন্ত্রণ নেয় তারা।

 আগে বিদ্রোহী গোষ্ঠীগুলো দাবি করেছিল যে, তারা ওই অঞ্চলে অভিযান চালাচ্ছে এবং তালেবানের সঙ্গে সংঘর্ষ চলছে। অপরদিকে বড় ধরনের লড়াইয়ের বিষয়টি অস্বীকার করেছিল তালেবান। তারা পুরো দেশ নিয়ন্ত্রণের দাবি করে আসছে।

আরও পড়ুন -  Afghanistan: আফগানরা, ক্ষুধার্ত শিশুকে ওষুধ খাওয়াচ্ছে

তালেবানের বিরোধী গোষ্ঠী দ্য ন্যাশনাল রেসিসটেন্স ফ্রন্ট (এনআরএফ) ওই অঞ্চলে আগে বেশ সক্রিয় ছিল। এখন পরিস্থিতি নিজেদের নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করছে তালেবান।

এদিকে এনআরএফ-এর বৈদেশিক সম্পর্ক বিষয়ক প্রধান আলি নাজারি বলেন, তালেবান নিহতের সংখ্যা বাড়িয়ে বলছে। তিনি বলেন, আমাদের বাহিনীর একটি ছোট দল তালেবানের হাতে বন্দী ও নিহত হয়েছে। আমাদের সদস্যরা শেষ বুলেট পর্যন্ত লড়াই করেছে।

আরও পড়ুন -  Afghanistan: স্বাচ্ছন্দ্যময় জীবন দেয়া হচ্ছে নারীদেরঃ তালেবান প্রধান

গত বছরের আগস্টে তালেবান যখন আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তখন এনআরএফ শেষ লড়াই চালিয়ে গেছে। বিদ্রোহী নেতা আহমাদ শাহ মাসুদের পুত্রের নেতৃত্বে, এনআরএফ বাহিনী মে মাসে তালেবানদের বিরুদ্ধে একটি আক্রমণ ঘোষণা করেছে।

উল্লেখ্য, আফগানিস্তানের রাজধানী কাবুলের ঠিক উত্তরে অবস্থিত, মনোরম পাঞ্জশির আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে সবচেয়ে ছোট। এটি ১৯৮০-এর দশকে সোভিয়েত দখলের বিরুদ্ধে প্রতিরোধে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।

Latest News

Monami Ghosh: ব্যাকলেস লেহেঙ্গা চোলিতে আবার আকর্ষণ করলেন মনামী, গ্ল্যামার চুঁইয়ে পড়ছে

Monami Ghosh: ব্যাকলেস লেহেঙ্গা চোলিতে আবার আকর্ষণ করলেন মনামী, গ্ল্যামার চুঁইয়ে পড়ছে।  মনামী একজন উজ্জ্বল নক্ষত্র বাংলার অভিনয় দুনিয়ায়। তার...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img