32 C
Kolkata
Thursday, April 25, 2024

মিষ্টি পোলাও

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, ওয়েবডেস্কঃ মিষ্টি পোলাও নাম শুনলেই খাবারের রুচিও বেড়ে যায়। তেল মশলা দিয়ে রান্না খাবার শরীরের জন্য খারাপ। তার চেয়ে সুস্বাদু অথচ স্বাস্থ্যকর পোলাও রান্না করতে পারেন পরিবারের সবার জন্য। মিষ্টি পোলাও রাঁধতে বেশি সময় লাগে না। আবার সময়ও কম লাগে।

উপকরণ:
বাসমতি চাল৩ কেজি, জল ১২ কাপ, কেশর ৬/৭টি, দুধ ২ টেবিল চামচ, ঘি ২০০ গ্রাম, কাজু বাদাম ১৫০ গ্রাম, কিশমিশ ৫০ গ্রাম, গোটা গরমমসলা ২ টেবিল চামচ, জায়ফল এক চিমটে, জয়িত্রী এক চিমটে, গরম মশলা গুঁড়ো আধ চা চামচ, কেওড়া কয়েক ফোঁটা, গোলাপ জল কয়েক ফোঁটা, চিনি ১০০ গ্রাম, লবণ স্বাদ মতো, গোলাপের পাপড়ি সাজানোর জন্য।

আরও পড়ুন -  Taylor Swift: জনপ্রিয় পপতারকা থেকে নায়িকা হলেন টেলর সুইফট

প্রস্তুত প্রণালী:
প্রথমে বাসমতি চাল জলে ভিজিয়ে রাখতে হবে। পরে চাল ভাল করে ধুয়ে জল ঝরিয়ে নিন। উষ্ণ গরম দুধে কেশর ভিজিয়ে রাখুন। এ বার কড়াইয়ে ঘি গরম করে চাল ছে়ড়ে দিন। চাল সামান্য ভাজা ভাজা হয়ে এলে একে একে বড় এলাচ, লবঙ্গ, দারুচিনি, এক চিমটে নুন ও চিনি দিন। পরিমাণ মতো জল দিয়ে ভাল করে নাড়াচাড়া করে ঢাকা দিন। ভাত ফুটে জল শুকিয়ে এলে নামিয়ে নিন। একটি কড়াইয়ে ঘি গরম করে কাজুবাদাম হালকা নেড়ে নিন। একই সঙ্গে কিশমিশ, জায়ফল, জয়িত্রী দিয়ে দিন। এ বার মশলা মাখা কাজুবাদাম, কেওড়া জল, গোলাপ জল ও গরম মশলা গুঁড়ো পোলাওয়ের মধ্যে মিশিয়ে দিন। দুধে ভিজিয়ে রাখা কেশরও পোলাওয়ের পাত্রে মিশিয়ে ঢাকা দিয়ে এক বার ভাল করে ঝাঁকিয়ে নিন। তারপর পাপড়ি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন। ছবি – গুগল।

আরও পড়ুন -  দুয়ারে ত্রাণ প্রকল্প, দক্ষিণ ২৪ পরগনা জেলা থেকে বেশি জমা পড়েছে আবেদন

Latest News

কথা দিয়েছিলো ফিরে আসবে!

কথা দিয়েছিলো ফিরে আসবে! সূর্য ডুবে গেল পশ্চিম আকাশে, তারা জ্বলে উঠেছে রাতের আকাশে। চাঁদের আলোয় ঝিকিমিকি করে পৃথিবী, কিন্তু তোমার অভাব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img