33 C
Kolkata
Tuesday, May 21, 2024

NASA: সূর্যের আসল রঙ সাদা, হলুদ নয়!

Must Read

 মঙ্গলবার নাসার প্রাক্তন মহাকাশচারী স্কট কেলি এই মহাকাশ সত্যটি নিশ্চিত করেছেন।

সূর্যের আসল রঙ সাদা এবং পদার্থবিদ্যার একটি অদ্ভুত খেলা যা আলোর প্রতিসরণ নামে পরিচিত তার করনেই সূর্যকে বেশিরভাগ সময় হলুদ দেখায়। সূর্যালোক মূলত সব রং একত্রে মিশ্রিত, যা আমাদের চোখে সাদা দেখায়। তবে এটি কেবল মহাকাশ থেকে তোলা ছবিতে দেখা সহজ।

বায়ুমণ্ডলের কারণে সূর্য হলুদ দেখায়। একবার আপনি পৃথিবীর বায়ুমণ্ডল ত্যাগ করলে, সূর্য যে কোনো একক রঙের পরিবর্তে সাদা দেখায়। এটি আমাদের চোখ কীভাবে রঙ দেখতে পায় তার কারণে।

আরও পড়ুন -  IPL 2023: অধিনায়ককে ধুইয়ে দিলেন বীরেন্দ্র শেবাগ, ১৮ কোটি দিয়ে অভিজ্ঞতা কেনা যায় না

আমরা সূর্যের একটি একক রঙ উপলব্ধি করতে অক্ষম কারণ সূর্যালোকের পরিমাণ কেবল আমাদের চোখের ফটোরিসেপ্টর কোষগুলিকে পরিপূর্ণ করে, যার ফলে সমস্ত রঙ একসাথে মিশে যায়। আলোর প্রতিটি রঙ একত্রিত হয়। সূর্য পৃথিবীতে হলুদ এবং মহাকাশে সাদা দেখায়।

পৃথিবীর বায়ুমণ্ডলও সূর্যের রঙে একটি ভূমিকা পালন করে। নাসার মতে, যেহেতু ছোট তরঙ্গদৈর্ঘ্যের নীল আলো দীর্ঘতর তরঙ্গদৈর্ঘ্যের লাল আলোর চেয়ে বেশি দক্ষতার সাথে ছড়িয়ে পড়ে, তাই সূর্যের আলো বায়ুমণ্ডলের মধ্য দিয়ে যাওয়ার সময় আমরা সূর্যের কিছু নীল আভা হারিয়ে ফেলি।

আরও পড়ুন -  NASA Asteroid: তীব্র বেগে ধেয়ে আসছে এই বিরাট গ্রহাণু পৃথিবীর দিকে, NASA কি বলছে?

মার্কিন মহাকাশ সংস্থা ব্যাখ্যা করেছে,আমাদের বায়ুমণ্ডলের মধ্য দিয়ে যাওয়া দৃশ্যমান আলোর সমস্ত তরঙ্গদৈর্ঘ্য ক্ষয়প্রাপ্ত হয় যাতে আমাদের চোখে যে আলো পৌঁছায় তা অবিলম্বে শঙ্কু রিসেপ্টরগুলিকে পরিপূর্ণ করে না। এটি মস্তিষ্ককে কিছুটা কম নীল-হলুদ দিয়ে চিত্র থেকে রঙ উপলব্ধি করতে দেয়। যদিও এটি আমাদের চোখ যা দেখে তা প্রভাবিত করে না, তবে সমস্ত এক্স-রে এবং গামা-রে বিকিরণ মাটির কাছাকাছি আসার আগে ফিল্টার হয়ে যায়।

আরও পড়ুন -  আত্মীয়রা অবাক, বর হাত ধরতে চাইছে কনের, বাধা দিল শ্যালিকারা, ভিডিও ভাইরাল

বেশিরভাগ অতিবেগুনী রশ্মি পৃথিবীর স্ট্র্যাটোস্ফিয়ারিক ওজোন স্তরে,পৃথিবীর ১০ কিমি উপরে শোষিত হয় এবং বেশিরভাগ জলীয় বাষ্প এবং অ-শূন্য ডাইপোল মোমেন্ট সহ অন্যান্য অণু দ্বারা শোষিত হয়।

নাসা আরও যোগ করেছে, যখন সূর্যোদয় এবং সূর্যাস্তের ক্ষেত্রে সূর্যালোক অনেক বায়ুমণ্ডলের মধ্য দিয়ে যায়, তখনও নীল আলো ছড়িয়ে পড়ে এবং বেশি মাত্রায় দীর্ঘতম তরঙ্গদৈর্ঘ্যের লাল আলো আমাদের চোখে পড়ায় এটি তৈরি করে।

সূত্রঃ  এনডিটিভি। ছবিঃ সংগৃহীত।

Latest News

Web Series: বিছানায় নিয়ে এসে বোনের প্রেমিকার সঙ্গে রোমান্স করলেন যুবতী, হট দৃশ্যে দিয়ে তৈরি এই ওয়েব সিরিজটি

Web Series: বিছানায় নিয়ে এসে বোনের প্রেমিকার সঙ্গে রোমান্স করলেন যুবতী, হট দৃশ্যে দিয়ে তৈরি এই ওয়েব সিরিজটি।  Web Series...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img