32 C
Kolkata
Saturday, May 18, 2024

Queen Elizabeth II: রানির মরদেহ, এডিনবরায় শ্রদ্ধা নিবেদন করবে সর্বস্তরের মানুষ

Must Read

স্কটল্যান্ডের রাজধানী ও যুক্তরাজ্যের দ্বিতীয় বৃহত্তম শহর এডিনবরায় পৌঁছেছে রানি দ্বিতীয় এলিজাবেথের মরদেহ।

সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য সোমবার (১২ সেপ্টেম্বর) সেন্ট জাইলস ক্যাথেড্রালে রাখা হবে মরদেহ। সব আনুষ্ঠানিকতা শেষে আগামী ১৯ সেপ্টেম্বর রানির শেষকৃত্য অনুষ্ঠিত হবে।

জনসাধারণ প্রিয় রানিকে শেষ শ্রদ্ধা জানাতে এবং তার কফিন দেখার সুযোগ পাবেন আজ। প্রথমে সেন্ট জাইলস ক্যাথেড্রালে রাখা হবে মরদেহ এবং তারপরে ওয়েস্টমিনস্টার হলে। সেখানেই আগামী চারদিন থাকবে রানি দ্বিতীয় এলিজাবেথের মরদেহ।

আরও পড়ুন -  নতুন রাজা চার্লসের প্রথম দিন

রাজা চার্লস তৃতীয় যুক্তরাজ্যের চারটি দেশ সফরে যাবেন। তিনি লন্ডন থেকে যাত্রা শুরু করবেন ওয়েস্টমিনস্টার হল পরিদর্শনের মাধ্যমে। ওয়েস্টমিনস্টার প্রাসাদে, যেখানে হাউস অফ কমন্স ও হাউস অফ লর্ডস উভয়ই তাদের সমবেদনা জানাতে মিলিত হবে এবং চার্লস একটি ভাষণ দেবেন।

ক্যামিলা, কুইন কনসোর্টও রাজা তৃতীয় চার্লসের সঙ্গে থাকবেন। এডিনবরায় যাবেন তারা। হলিরুড হাউসের প্রাসাদ থেকে সেন্ট জাইলস ক্যাথেড্রাল পর্যন্ত রানির কফিনের পেছনে হাঁটবেন তারা।

আরও পড়ুন -  Harry-Meghan: হ্যারি-মেগান হারালেন, প্রাসাদের মালিকানা

শ্রদ্ধা নিবেদন শেষে মঙ্গলবার লন্ডনে হবে রানি এলিজাবেথকে বহনকারী কফিন। সেখানে ওয়েস্ট মিনিস্টার অ্যাবেতে চিরনিদ্রায় শায়িত হবেন তিনি।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে ১০ দিনের রাষ্ট্রীয় শোক চলছে যুক্তরাজ্যে। যুক্তরাজ্যের সবচেয়ে দীর্ঘমেয়াদি রানি দ্বিতীয় এলিজাবেথ ৯৬ বছর বয়সে মারা গেছেন স্থানীয় সময় বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর)। সেদিনই রানির মৃত্যুর ঘোষণা করেন বাকিংহাম প্যালেস।

আরও পড়ুন -  Queen Elizabeth II: শেষকৃত্যের অনুষ্ঠান শুরু, রানি দ্বিতীয় এলিজাবেথের

রানির মৃত্যুর মাত্র একদিন আগে ওই প্রাসাদে নতুন প্রধানমন্ত্রী হিসেবে লিজ ট্রাসকে নিয়োগ দেন তিনি।  দীর্ঘতম এই শাসকের মৃত্যুর খবর ছড়িয়ে পড়ার পর বাকিংহাম প্যালেসের বাইরের প্রাঙ্গণ জনসমুদ্রে পরিণত হয়।

রানি দ্বিতীয় এলিজাবেথ, ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি মাত্র ২৫ বছর বয়সে ব্রিটেনের সিংহাসনে বসেন তিনি।

সূত্রঃ  বিবিসি। ছবিঃ সংগৃহীত।

Latest News

Video: শাড়ির ফাঁকে উঁকি দিচ্ছে যৌবন, ঘর বন্ধ করে নাচ দেখিয়ে ভাইরাল মোনালিসা

Video: শাড়ির ফাঁকে উঁকি দিচ্ছে যৌবন, ঘর বন্ধ করে নাচ দেখিয়ে ভাইরাল মোনালিসা। ভোজপুরী সিনেমা: এক ঝলকঃ ভোজপুরী সিনেমা হল ভারতের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img