37 C
Kolkata
Friday, May 3, 2024

Bollywood: নিষিদ্ধ হয়েছিল যে সিনেমাগুলি, ভারতে

Must Read

ফিল্ম ইন্ডাস্ট্রি জন্মলগ্ন থেকেই বিতর্কিত। হিমাংশু রাই (Himangsu Rai), দেবিকা রানী (Devika Rani) থেকে  বিতর্ক শুরু হয়েছিল তা আজও আছে।

 তখন অত্যন্ত কম সংখ্যক মানুষ হিন্দি বায়োস্কোপ দেখতেন বলে বয়কট করা হয়নি দেবিকা রানী অভিনীত ফিল্ম ‘কর্মা’-কে। 1934 সালে নির্মিত এই ফিল্মে লিপলক কিস করেছিলেন দেবিকা রানী।

ইদানিং কালে ফিল্ম বয়কটের ডাক যেন ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। হিন্দি ফিল্মের ইতিহাসে বেশ কয়েকটি আইকনিক ফিল্ম রয়েছে যা ব্যান করা হয়েছিল।

আরও পড়ুন -  শার্টের বোতাম খুলে ইন্টারভিউ দিলেন টাব্বু, ক্যামেরার সামনে, ভাইরাল ভিডিও

অন্তত সীমা বিশ্বাস (Sima Biswas) অভিনীত ‘ব্যান্ডিট কুইন’ ব্যান হওয়ার পর এই কথাই মনে হয়েছিল। শেখর কাপুর (Shekhar Kapoor) পরিচালিত ‘ব্যান্ডিট কুইন’ ছিল ফুলন দেবী (Fulan Devi) র বায়োপিক। দলিত মেয়ে ফুলনকে নৃশংস ধর্ষণ করা হয়েছিল।

বারবার অত্যাচারিত হতে হতে একসময় নিজের দল গঠন করেন ফুলন। পরিচিত হন দস্যুরানি নামে। ফুলন আত্মসমর্পণ করেছিলেন। সম্পূর্ণ ঘটনাটি তুলে ধরা হয়েছিল ‘ব্যান্ডিট কুইন’-এ। ফিল্মে বিশেষ একটি দৃশ্য ছিল যা ফুলনের জীবনে বাস্তবিক ঘটেছিল। ফুলনকে সম্পূর্ণ নগ্ন অবস্থায় গ্রামের কুয়ো থেকে জল আনতে বাধ্য করেছিল ওই গ্রামের উচ্চবর্ণ।

আরও পড়ুন -  রানীগঞ্জের দামোদরের স্নান করতে গিয়ে তলিয়ে গেল তিন কিশোর

ফুলন থেকে দস্যুরানি হয়ে ওঠার কাহিনীতে এই ঘটনা ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। শেখর এই দৃশ্যগ্রহণ করেছিলেন। চিত্রনাট্য মেনে নগ্ন হয়েছিলেন সীমা। দেশ জুড়ে এই দৃশ্যের ফলে ফিল্মটি বয়কট করার ডাক দেওয়া হয়। গুরুত্ব না বুঝেই ওই দৃশ্যকে সেন্সরড করা হয়। সীমাকে বলতে বাধ্য করা হয়, ওই দৃশ্যের নগ্ন মহিলা তাঁর বডি ডাবল। 1994 সালে কিছুদিন প্রেক্ষাগৃহে চলার পর ফিল্মটি সাময়িক ভাবে ব্যান করা হয়েছিল। পরবর্তীকালে বহু টিভি চ্যানেলে এই ফিল্মটি দেখানো হয়েছে। ‘ব্যান্ডিট কুইন’ স্থান পেয়েছে ওটিটিতেও।

 

View this post on Instagram

 

A post shared by Debarati Gupta (@kino_krazy)

Latest News

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img