26 C
Kolkata
Tuesday, May 21, 2024

Anger: নিয়ন্ত্রণে রাখবেন কীভাবে রাগ

Must Read

 রাগ হলে আমরা অনেক সময় আমাদের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলি। তখন আমরা চাইলেও আমাদের স্বাভাবিক রাখতে পারিনা। অনিচ্ছার সর্তেও অনেক সময় এমন কিছু আমরা বলে ফেলি অথবা করে ফেলি যা একদমই উচিৎ নয়। রাগ আপনার মানসিক স্বাস্থ্যের জন্য যেমন ক্ষতিকর তেমনি নষ্ট করে দেয় সম্পর্ক।

দৈনন্দিন জীবনে আমাদের নানান রকম পরিস্থিতিই মোকাবেলা করতে হয়। অনেক কিছুই পছন্দের বাহিরে হবে এটাই স্বাভাবিক। এমতাবস্থায় কিভাবে নিজেকে নিয়ন্ত্রণে রাখতে পারবেন জেনে নিন।

যখন অনেক রেগে যাবেন এমন মনে করবেন এখন আপনার কথা দাঁড়া কেও কষ্ট পেতে পারে তখন আপনি একটি জায়গায় স্থির হয়ে বসে পরুন এবং গভীরভাবে শ্বাস গ্রহণ করুন। তারপর সেটি মুখ দিয়ে ছেড়ে দিন। এভাবে বারবার করতে থাকুন।

আরও পড়ুন -  SAI ভারতের ক্রীড়া উন্নয়নকে রূপ দিচ্ছে

 উলটো গণনা করা একটি ভালো সমাধান। যখন আপনি রেগে যাবেন তখন ১০ অথবা ১০০ থেকে উল্টো গণনা শুরু করুন। এটি আপনার হার্টবিট কমাতে সাহায্য করবে। খুব রাগ হচ্ছে অথবা কারো সাথে কথা বলতে ইচ্ছে করছেনা কিংবা খুব মেজাজ খারাপ হচ্ছে তখন গান শুনুন।

আরও পড়ুন -  সুপারহিট আরও একটি সিনেমা, কামিয়ে নিয়েছে দ্বিগুণ টাকা

রাগ হলে তখন যতোটা সম্ভব কম কথা বলার চেষ্টা করুন অন্যদের সাথে। নিজেকে স্থির করে চোখ বন্ধ করে কোন ভালো মুহুর্ত স্মরণ করুন। এতে করে রাগ অনেক টাই নিয়ন্ত্রণে চলে আসবে। একটা বিষয় খেয়াল রাখবেন। কথা যতো বাড়াবেন ততোই কথা বাড়বে এবং আপনি আপনার নিয়ন্ত্রণ হারিয়ে ফেলবেন।

হাঁটাহাটির অভ্যাস গড়ে তুলুন। এছাড়া যখন প্রচণ্ড রাগ অনুভব হবে তখনই হাটাহাটি শুরু করুন।

আরও পড়ুন -  সোনার আমদানি শুল্ক কমিয়ে শিল্প সংস্থাগুলিকে অগ্রগতির পরবর্তী স্তরে নিয়ে যেতে সাহায্য করবে : অনুপ্রিয়া প্যাটেল

রাগ হলে আমরা আমাদের মনের কথা গুলো বুঝিয়ে উঠতে পারিনা। সেই মুহুর্তে নিজের মনের চেপে রাখা কথা গুলো আকটি ডাইরিতে বসে লেখা শুরু করুন। এতে করে আপনার নিজেকে অনেক হালকা লাগবে। আপনি যদি অল্পতেই রেগে যান অথবা রাগ আপনার একটু তুলনামূলক বেশি তাহলে নিয়মিত ব্যায়াম করার অভ্যাস করুন।

নিয়মিত মেডিটেশন বা ধ্যান করার চর্চার অভ্যাস করে তুলুন। এর ফলে নিজের মনকে নিয়ন্ত্রণ করতে পারবেন।

 ডাক্তারের অথবা কাউন্সিলরের পরামর্শ নিতে পারেন।

Latest News

Web Series: বিছানায় নিয়ে এসে বোনের প্রেমিকার সঙ্গে রোমান্স করলেন যুবতী, হট দৃশ্যে দিয়ে তৈরি এই ওয়েব সিরিজটি

Web Series: বিছানায় নিয়ে এসে বোনের প্রেমিকার সঙ্গে রোমান্স করলেন যুবতী, হট দৃশ্যে দিয়ে তৈরি এই ওয়েব সিরিজটি।  Web Series...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img