38 C
Kolkata
Wednesday, May 1, 2024

Earthquakes: শক্তিশালী ভূমিকম্প ইরানে, নিহত ৫

Must Read

 শক্তিশালী ভূমিকম্প আঘাত মধ্যপ্র্যাচ্যের আরেক দেশ ইরানে। দক্ষিণাঞ্চলের হরমোজগান প্রদেশে প্রথমে ৬ দশমিক ১ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে, যাতে অন্তত ৫ জন নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ’র থেকে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। সকালে প্রথমবার আঘাত হানার কিছুক্ষন পর আরও দুইটি ভূমিকম্প আঘাত হানে। যার মধ্যে সর্বোচ্চ মাত্রা ছিল ৬ দশমিক ৩।

আরও পড়ুন -  ভোটের আগে দুই রাজ্যের পুলিশ এবং প্রশাসনের সমন্বয়ে রাখতে উচ্চ পর্যায়ের বৈঠক

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ’র প্রতিবেদনে বলা হয়, প্রথম ভূমিকম্পটির পরে ৬ দশমিক ৩ এবং ৬ দশমিক ১ মাত্রার আরও দুটি ভূমিকম্প হয়। ভূমিকম্পের ফলে সায়েহ খোশ নামের একটি গ্রাম পুরো ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।

আরও পড়ুন -  Earthquake: ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প বালিতে, সতর্কতা জারি

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের এক খবরে বলা হয়, বুধবার ভোররাতে আঘাত হানা প্রথম ভূমিকম্পটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ১।

হরমোজগান প্রদেশের জরুরি ব্যবস্থাপনা প্রধান মেহরদাদ হাসানজাদেহ বলেছেন, দুর্ভাগ্যবশত এখন পর্যন্ত পাঁচজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া আহত আরও ১২ জন হাসপাতালে ভর্তি হয়েছে।

আরও পড়ুন -  Deepak Chahar: দ্বিতীয় ইনিংস শুরু করলেন দীপক চাহার

 আরও জানান, ভুক্তভোগী সকলে প্রথম ভূমিকম্পের আঘাতে মারা গেছেন। পরের দুইবার ভূমিকম্পের সময় মানুষ ঘরের বাইরে থাকায় খুব বেশি ক্ষয়ক্ষতি হয়নি।

ইউরোপীয় ভূমধ্যসাগরীয় ভূকম্পন কেন্দ্র (ইএমএসসি) জানিয়েছে, ইরানে আঘাত হানা প্রথম ভূমিকম্পটির মাত্রা ছিলো প্রকৃতপক্ষে ৬ দশমিক ২ এবং এর কেন্দ্রস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। ছবি- এএফপি।

Latest News

Web Series: ঊর্ধ্বগামী উল্লুর এই সাহসী ওয়েব সিরিজ, একদম বাচ্চাদের সামনে দেখা যাবে না

Web Series: ঊর্ধ্বগামী উল্লুর এই সাহসী ওয়েব সিরিজ, একদম বাচ্চাদের সামনে দেখা যাবে না। Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img