37 C
Kolkata
Friday, May 3, 2024

Rasmalai Mango: রসমালাই আমের, গরমের মৌসুমে

Must Read

গরমকালে আম দিয়ে নানা রকমের ভিন্নধর্মী কিছু তৈরি করা যায়। রসমালাই পছন্দ করে না এমন মানুষ খুব কমই আছেন। আর সেটা যদি হয় আমের রসমালাই তাহলে তো কথাই নাই।

উপকরণঃ

 দুধ ১ লিটার

  লেবুররস ১ কাপ

 এলাচ ২টি

 চিনি দেড় কাপ

 সুজি ২ চা-চামচ

 জল পরিমাণমতো

মালাইয়ের জন্য

আম রস করা ২ কাপ

দুধ ২ কাপ

কনডেন্সড মিল্ক ১ কৌটা

গোলাপ জল ৪-৫ ফোঁটা

আরও পড়ুন -  গরমকালের সুখী দিনের কবিতা

প্রণালীঃ

প্রথমে হাঁড়িতে দুধ ফুটিয়ে নিতে হবে। ফুটলে ভিনেগার কিংবা লেবুর রস আধ কাপ ঢেলে দিন। দেখা যাবে দুধ ছানা হয়ে গেছে। যদি না হয় তাহলে আরও ভিনেগার কিংবা লেবুর রস দিয়ে দুধ থেকে ছানা তৈরি করতে হবে।  ছানা হয়ে গেলে, এর থেকে জল ফেলে দিন। জল দিয়ে ছানা ধুয়ে একটা পরিষ্কার পাতলা কাপড়ে ছানাগুলো ভরে পেঁচিয়ে ঝুলিয়ে রাখুন। কমপক্ষে ১ ঘণ্টা ঝুলিয়ে রাখবেন। এরপর ছানা নামিয়ে এর সঙ্গে সুজি বা আটা এবং এলাচ গুঁড়া খুব ভালো করে মিশিয়ে ফেলুন।

আরও পড়ুন -  একটি সুস্বাদু রেসিপি হল ম্যাঙ্গ লস্যি, আহ! গরমে কি দারুন

তারপর ছানা দিয়ে ছোট ছোট বল তৈরি করুন। ৩ কাপ জলে চিনি ঢেলে অন্য একটা হাঁড়িতে ১৫-২০ মিনিট জ্বাল দিয়ে সিরা তৈরি করুন। জ্বলন্ত গাসে চিনির সিরার ভেতর আস্তে আস্তে বলগুলো ছেড়ে দিয়ে আগুনের আঁচ কমিয়ে দিন। হাঁড়ির মুখ ঢেকে দিয়ে ১৫-২০ মিনিট জ্বাল দিয়ে চুলা বন্ধ করে দিন। এবার রসগোল্লাগুলো সিরা থেকে তুলে নিয়ে আলাদা একটা পাত্রে রাখুন।

আরও পড়ুন -  শুক্রবার থেকে শুরু হয়েছে ঐতিহ্যবাহী বোল্প৷ রক্ষা কালীপুজো, ভক্তদের উপচে পড়ছে ভিড়

 মালাই তৈরি করতে জ্বাল দিন। দুধ ঘন হয়ে আসলে কনডেন্সড মিল্ক, আমের রস ঢেলে ৫-৬ মিনিট রান্না করুন। এখন রসগোল্লাগুলো, রান্না থাকা অবস্থায় মালাইয়ের মধ্যে একটা একটা করে ছেড়ে দিন। আরও ৮-১০ মিনিট রান্না করুন। নামানোর আগে উপর দিয়ে গোলাপ জল ছিটিয়ে দিন। হয়ে গেল আপনার স্বাদের জিনিস।

Latest News

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img