32 C
Kolkata
Thursday, May 16, 2024

ইউপি, উত্তরাখণ্ড, গোয়া এবং মণিপুরে ক্ষমতা ধরে রেখেছে বিজেপি, পাঞ্জাব জয় পেয়েছে আম আদমি পার্টি

Must Read

 উত্তরপ্রদেশে, বিজেপি দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় এসেছে।

বিজেপি 403 সদস্যের বিধানসভায় 255টি আসন জিতে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। এর জোটের শরিক আপনা দল (সোনিলাল) 12টি আসন জিতেছে, আর নিষাদ ছয়টি আসন পেয়েছে।

সমাজবাদী পার্টি 111টি আসনে জিতেছে। জোটের শরিক আরএলডি আটটি এবং সুহেলদেব ভারতীয় সমাজ পার্টি ছয়টি আসনে জয়ী হয়েছে। জনসত্তা দল লোকতান্ত্রিক দল ২টি আসন পেয়েছে।

কংগ্রেস দুটি এবং বিএসপি মাত্র একটি আসন জিতেছে।

 মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ও এসপি প্রার্থী শুভাবতী উপেন্দ্র দত্ত শুক্লার বিরুদ্ধে এক লাখ তিন হাজার ভোটের বিশাল ব্যবধানে গোরখপুর উরবন আসনে জয়ী হয়েছেন।

উত্তরাখণ্ডে, বিজেপি 70 সদস্যের বিধানসভায় 47টি আসন পেয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। কংগ্রেস পেয়েছে ১৯টি আসন। দুটি করে আসনে জিতেছে বিএসপি ও নির্দলরা।

আরও পড়ুন -  Salman Khan: শোকস্তব্ধ সলমান খান, খুব কাছের মানুষকে হারিয়ে

মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি, প্রাক্তন কংগ্রেস মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াত, এএপি নেতা অজয় ​​কোঠিয়াল পরাজিত হয়েছেন। বিজেপির রাজ্য দলের প্রধান মদন কৌশিক এবং কংগ্রেসের সিনিয়র নেতা এবং বিরোধী দলের প্রাক্তন নেতা প্রীতম সিং উভয়েই তাদের আসন ধরে রেখেছেন।

গোয়ায়, বিজেপি 40 সদস্যের বিধানসভায় 20টি আসন জিতেছে এবং কংগ্রেস 11টি আসন পেয়েছে। মহারাষ্ট্রবাদী গোমান্তক পার্টি (এমজিপি) এবং আম আদমি পার্টি দুটি আসনে জয়ী হয়েছে। বিপ্লবী গোয়ান্স পার্টি যারা প্রথমবারের মতো নির্বাচনে লড়াই করেছিল তারা একটি আসন পেয়েছে। গোয়া ফরওয়ার্ড পার্টিও একটি আসনে জিতেছে। তিনটি নির্দলও বিধানসভা আসনে জিতেছে।

তৃণমূল কংগ্রেস 5.21 শতাংশ ভোট পেয়েও গোয়ায় তার খাতা খুলতে ব্যর্থ হয়েছে। এনসিপি ও শিবসেনাও খাতা খুলতে পারেনি।

আরও পড়ুন -  মহারাষ্ট্র, পাঞ্জাব, কেরল, কর্ণাটক, ছত্তিশগড় এবং গুজরাটে আক্রান্তের ঘটনায় বৃদ্ধি; দৈনিক আক্রান্তের নিরিখে এই রাজ্যগুলিতে হার প্রায় ৮১ শতাংশ

মণিপুরে, বিজেপি 60 সদস্যের বিধানসভায় 32টি আসন জিতে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। এটি 37.83 শতাংশ ভোট পেয়েছে।

ন্যাশনাল পিপলস পার্টি 17.29 শতাংশ ভোট পেয়ে সাতটি আসন পেয়েছে। কিন্তু নির্বাচনে হেরেছেন এনপিপির রাজ্য প্রধান। জনতা দল (ইউনাইটেড) 10.77 শতাংশ ভোট পেয়ে ছয়টি আসনে জয়ী হয়েছে। কংগ্রেস 16.83 শতাংশ ভোট পেয়ে পাঁচটি আসনে জয়ী হয়েছে। নাগা পিপলস ফ্রন্ট তাদের প্রতিদ্বন্দ্বিতা করা দশটি আসনের মধ্যে পাঁচটি আসন পেয়েছে। কুকি পিপলস অ্যালায়েন্স দুটি আসনে জয়ী হয়েছে।

তিনটি নির্দল প্রার্থীও বিধানসভা আসনে জয়ী হয়েছেন।

মণিপুরের মুখ্যমন্ত্রী এন. বীরেন সিং হেইনগাং আসন থেকে কংগ্রেস প্রার্থীকে হারিয়ে জয়ী হয়েছেন।

পাঞ্জাবে, আম আদমি পার্টি বিধানসভা নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জিতেছে। এটি 117 সদস্যের বিধানসভায় 92টি আসন পেয়েছে। কংগ্রেস মাত্র 18টি, শিরোমণি অকালি দল তিনটি এবং বিজেপি দুটি আসনে জয়ী হয়েছে। একটি করে আসনে জিতেছে বিএসপি ও নির্দল।

আরও পড়ুন -  বিজেপির প্রার্থী ডাক্তার অজয় পোদ্দারের নির্বাচনী প্রচার

 সিনিয়র এসএডি নেতা, ১১ বারের বিধায়ক এবং পাঁচবারের মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদল, কংগ্রেসের রাজ্য সভাপতি নভজ্যোত সিং সিধু, এসএডি নেতা বিক্রম সিং মাজিথিয়া, মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি, চারবারের বিধায়ক এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। , SAD সভাপতি এবং প্রাক্তন ডেপুটি সিএম সুখবীর সিং বাদল, অর্থমন্ত্রী মনপ্রীত বাদল এবং আরও অনেকে।

  গতকাল নয়াদিল্লিতে মিডিয়াকে ব্রিফিংয়ে দলের মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা বলেছেন, উত্তরাখণ্ড, গোয়া এবং পাঞ্জাবে কংগ্রেস আরও ভাল পারফরম্যান্স করবে বলে আশা করা হয়েছিল, কিন্তু দল জনগণের স্পষ্ট ম্যান্ডেট পেতে ব্যর্থ হয়েছে। ছবিঃ AIR

Latest News

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা। সোশ্যাল মিডিয়া বর্তমান সময়ে হচ্ছে জাদুকাঠি। যার সহযোগিতায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img