29 C
Kolkata
Sunday, May 12, 2024

Travel: ভ্রমণ করতে পারবেন না আফগান নারীরা, পুরুষ অভিভাবক ছাড়া

Must Read

আফগানিস্তানে তালেবান কর্তৃপক্ষ রবিবার (২৬ ডিসেম্বর) জানিয়েছে, স্বল্প দূরত্ব ছাড়া অন্য যে কোনো স্থানে ভ্রমণ করতে চাইলে নারীদের অবশ্যই তাদের কোনো পুরুষ অভিভাবককে সঙ্গে রাখতে হবে। কোনো পুরুষ অভিভাবক ছাড়া কোনো নারীকে দূরে কোথাও ভ্রমণের অনুমতি দেওয়া হবে না। খবর এএফপির।

দেশটির সদগুণ প্রচার এবং দুষ্কর্ম প্রতিরোধ বিষয়ক মন্ত্রণালয় একটি নির্দেশনা জারি করেছে। সেখানে নারীদের পুরুষ অভিভাবকের সঙ্গে ভ্রমণের নির্দেশনাসহ বিভিন্ন পরিবহনে যেন ইসলামিক হিজাব ছাড়া কোনো নারীকে ভ্রমণের সুযোগ দেওয়া না হয় সেই আহ্বান জানানো হয়েছে।

আরও পড়ুন -  মধ্যপ্রদেশের ভোপালে লাল প্যারেড গ্রাউন্ডে ২৭তম হুনার হাটের উদ্বোধন হয়েছে

৪৫ মাইলের (৭২ কিলোমিটার) বেশি দূরত্বে কোনো নারী যদি পরিবারের কোনো সদস্যকে ছাড়া একাই ভ্রমণ করতে চান তবে তাদেরকে কোনো যানবাহনই ভ্রমণের সুযোগ দেবে না বলে জানানো হয়েছে। দূরের রাস্তায় ভ্রমণের জন্য অবশ্যই পরিবারের একজন পুরুষ সঙ্গীকে সঙ্গে থাকতে হবে।

মন্ত্রণালয়ের মুখপাত্র সাদেক আকিফ মুহাজির এএফপিকে রবিবার এসব কথা জানিয়ে স্পষ্ট করে বলেন, অবশ্যই একজন ঘনিষ্ট পুরুষ স্বজনকে সঙ্গী হিসেবে রাখতে হবে।

আরও পড়ুন -  মোদির সঙ্গে বৈঠক করতে চলেছেন মমতা, কেজরিওয়াল ও সোনিয়া সাথেও কথা বলবেন

সোস্যাল মিডিয়া নেটওয়ার্কে এই নির্দেশনা ছড়িয়ে পড়েছে। কয়েক সপ্তাহ আগেই আফগানিস্তানের টেলিভিশন চ্যানেলগুলোর নাটক ও সোপ অপেরায় নারীদের দেখানো বন্ধ করার নির্দেশ দেয় মন্ত্রণালয়। এর মধ্যেই নতুন নির্দেশনা জারি হলো।

এমনকি টেলিভিশনে উপস্থাপনায় অংশ নেওয়া নারীদের হিজাব পরারও আহ্বান জানিয়েছে ওই মন্ত্রণালয়।

আরও পড়ুন -  সারেঙ্গা স্বাধীনতার আগের থেকেই ফুটবলে জেলার মধ্যে বিশেষ স্থান করে রেখেছে

মুহাজির রবিবারের সাক্ষাতকারে বলেন, যানবাহনে চলাফেরার সময়ও নারীদের হিজাব পরতে হবে। এছাড়া বিভিন্ন যানবাহনে গান বাজানোর ওপরও নিষেধাজ্ঞা আনা হয়েছে।

আফগানিস্তানের বেশিরভাগ নারীই হিজাব বা নিকাব ব্যবহার করেন। তাই তাদের কাছে এই নিয়ম নতুন কিছু নয়। গত আগস্টে রাজধানী কাবুল দখলের পর মূলত পুরো আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবান। তারপর থেকেই নারীদের ওপর বিভিন্ন বিধিনিষেধ আরোপ করা হয়।

Latest News

Web Series: রাজসী ভার্মার ঘনিষ্ঠ দৃশ্যে ভর্তি এই সব ওয়েব সিরিজে, নেটদর্শকরা হা করে দেখছেন

Web Series: রাজসী ভার্মার ঘনিষ্ঠ দৃশ্যে ভর্তি এই সব ওয়েব সিরিজে, নেটদর্শকরা হা করে দেখছেন।  Web Series গুলি ১৮+উদ্ধের জন্য।...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img