30 C
Kolkata
Monday, May 20, 2024

সাংহাই সহযোগিতা সংস্থা (এসইও)-র সংস্কৃতি মন্ত্রীদের বৈঠক

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ   উল্লেখযোগ্য বিষয় সমূহ-

* কেন্দ্রীয় সংস্কৃতি প্রতিমন্ত্রী ‘শেয়ার্ড বুদ্ধিস্ট হেরিটেজ’ অনলাইন এক্সিবিশন এবং রাশিয়া ও চীনা ভাষায় ভারতীয় ক্লাসিকের অনুবাদের কথা উল্লেখ করেছেন
* শ্রী মেঘওয়াল সাংস্কৃতিক ঐতিহ্যকে রক্ষা করতে সহযোগিতামূলক চুক্তির ক্ষেত্রে তাজিকিস্তানের প্রচেষ্টার প্রশংসা করেছেন
*সাংহাই সহযোগিতা সংস্থা ভুক্ত দেশ গুলির আর্টস ফেষ্টিভেল- এর জাঁকজমকপূর্ণ কনসার্টের নিয়ম সভায় সম্মত হয়েছে
কেন্দ্রীয় সংস্কৃতি প্রতিমন্ত্রী শ্রী অর্জুন রাম মেঘওয়াল তাজিকিস্তান আয়োজিত সাংহাই সহযোগিতা সংস্থা, এসইও’র সংস্কৃতি মন্ত্রীদের বৈঠকে আজ উপস্থিত হয়েছিলেন।
ওই বৈঠকে সাংস্কৃতিক ও মানবিক সহযোগিতার বিকাশ এবং এসইও গোষ্ঠীভুক্ত দেশ গুলির মধ্যে সাংস্কৃতিক ভাব বিনিময় নিয়ে আলোচনা হয়। এর পাশাপাশি করোনা জনিত অতিমারি পরিস্থিতিতে পারস্পরিক সংস্কৃতির সহযোগিতার গুরুত্ব নিয়ে আলোচিত হয়।

আরও পড়ুন -  ‘হর ঘর তেরেঙ্গা’ অভিযানে, বিক্রি ১ কোটির বেশি পতাকা

কেন্দ্রীয় সংস্কৃতি প্রতিমন্ত্রী বৈঠকে অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন এবং এসইওর মধ্যে সাংস্কৃতিক সহযোগিতার ক্ষেত্রে ভারতের দৃষ্টিভঙ্গির কথা উল্লেখ করেন। তিনি এসইওর সদস্য রাষ্ট্র হিসেবে ভারতের সহযোগিতা এবং সংস্কৃতির ক্ষেত্রে ভারতের অঙ্গীকারের কথা উত্থাপন করেন। শেয়ার্ড বুদ্ধিস্ট হেরিটেজ’ অনলাইন এক্সিবিশন এবং রাশিয়া ও চীনা ভাষায় ভারতীয় ক্লাসিকের অনুবাদের কথাও তিনি বৈঠকে উল্লেখ করেন।
কেন্দ্রীয় প্রতিমন্ত্রী আজকের বৈঠকে ভারতের স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে “আজাদী কা অমৃত মহোৎসব” এর কথা বিশেষভাবে তুলে করেন।
সাংহাই সহযোগিতা সংস্থা, এসইও একটি আন্তঃসরকারি সংস্থা যা ২০০১ সালের ১৫ জুন সাংহাইতে প্রতিষ্ঠিত হয়। সাংহাই সহযোগিতা সংস্থা ভুক্ত আটটি সদস্য রাষ্ট্রের মধ্যে রয়েছে ভারত, চীন কাজাখাস্তান, কিরগিজস্তান, রাশিয়া, পাকিস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তান। এছাড়াও রয়েছে চারটি পর্যবেক্ষক রাষ্ট্র, যথাক্রমে আফগানিস্তান বেলারুশ, ইরান এবং মঙ্গোলিয়া।

আরও পড়ুন -  চীনের কাছে মাথা নত করতে হবে, আত্মনির্ভরতার নতুন পাঠ পড়ালেন মোহন ভাগবত

Latest News

Bhojpuri: অক্ষরা সিংয়ের বাহুতে চুম্বনে ভরিয়ে দিলেন নিরহুয়া, ভিডিওটি ভাইরালের পথে ইন্টারনেট দুনিয়ায়

Bhojpuri: অক্ষরা সিংয়ের বাহুতে চুম্বনে ভরিয়ে দিলেন নিরহুয়া, ভিডিওটি ভাইরালের পথে ইন্টারনেট দুনিয়ায়। ভোজপুরী সিনেমা: এক ঝলকঃ ভোজপুরী সিনেমা হল ভারতের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img