30 C
Kolkata
Sunday, May 5, 2024

ডিজিটাল রেশন কার্ড ও আধার কার্ডের সংযুক্তিকরনের প্রক্রিয়ায় আরো গতি আনতে প্রস্তুত রাজ্য সরকার

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, ওয়েবডেস্কঃ    ডিজিটাল রেশন কার্ড ও আধার কার্ডের সংযুক্তিকরনের প্রক্রিয়া নিয়ে এবারে আরও তৎপর হয়ে উঠল রাজ্য সরকার। রাজ্য সরকারের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে এই প্রক্রিয়া আরো তাড়াতাড়ি সম্পন্ন করে ফেলা হবে। রেশন কার্ড এবং আধার কার্ড যদি সংযুক্তি করা যায় তাহলে সকলে সময়মতো রেশন গ্রহণ করতে পারবেন এবং রেশন ডিলারদের দৌরাত্ম্য বন্ধ করা সম্ভব হবে।

এ প্রকল্প নিয়ে রাজ্য সরকারের তরফ থেকে বারংবার জানানো হচ্ছে সকলকে। ইতিমধ্যেই, প্রতিটি রেশন দোকানে এই সংযুক্তির কাজ শুরু হয়ে গেছে। অন্যদিকে আবার বাড়ি বাড়ি গিয়ে সরকারের প্রতিনিধিরা রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্ত করে আসছেন। সম্প্রতি আরও একটি নতুন পদ্ধতি আনা হয়েছে যার মাধ্যমে রেশন কার্ড এবং আধার কার্ডের সংযুক্তিকরণ আরো সহজ পদ্ধতিতে হবে।

আরও পড়ুন -  Kovid-19: কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ তথ্য

খাদ্য এবং সরবরাহ দপ্তরের নির্দেশিকায় জানানো হয়েছে, ডিজিটাল রেশন কার্ড এবং আধার কার্ডের সংযুক্তিকরণ এর জন্য ইন্সপেক্টর রেশনিং অফিসার কার্যালয়ে যেতে হবে। প্রথমে সেখানে ডিজিটাল রেশন কার্ড এবং আধার কার্ড খতিয়ে দেখা হবে এবং তারপরে সংশ্লিষ্ট আবেদনকারীর আধার নম্বর মিলিয়ে দেখা হবে। তারপরে সেই আধার নম্বর এর সঙ্গে আপনার হাতের ছাপ মেলানো হবে। যদি সমস্ত কিছু ঠিকঠাক থাকে তাহলে আধারকার্ড এবং রেশন কার্ডের তথ্য আবারো চেক করা হবে।

আরও পড়ুন -  মাস্ক ব্যবহার ছাড়া মেট্রোয় উঠতে দেওয়া হবে না

১ জুলাই থেকে বাড়ি বাড়ি এসে আধার কার্ড ও রেশন কার্ডের সংযুক্তিকরনের কাজ শুরু হয়ে গেছে। খাদ্য দপ্তরের ওয়েবসাইট এর তথ্য অনুযায়ী বাড়ি বাড়ি গিয়ে সমীক্ষকরা এসে সমস্ত তথ্য ভেরিফাই করবেন। তারপরই আঙ্গুলের ছাপ দিয়ে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডে মোবাইল নম্বর সংযুক্ত করা হবে। কিন্তু যদি আপনি রেশন দোকান থেকে এই আধার কার্ড এবং রেশন কার্ড সংযুক্তি করাতে চান তাহলে আপনাকে রেশন কার্ড এবং আধার কার্ড নিয়ে যেতে হবে। সেখানেই আপনাকে হাতের ছাপ দিয়ে আধার কার্ড এবং রেশন কার্ড সংযুক্ত করতে হবে।

আরও পড়ুন -  এবার আসতে চলেছে, ‘মৌ বৌদি’! ঝুমাকে টপকিয়ে, হট বৌদির ভূমিকায় কে ?

Latest News

সেই আমি আমার মতো

সেই আমি আমার মতো।  আমার স্বপ্ন জ্বলে। চিরকাল পালন করি, আমি স্বপ্ন দেখি। চিরকাল পালন করি,আমি স্বপ্ন দেখি, মনের কথা বলে, কবিতা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img