34 C
Kolkata
Saturday, May 4, 2024

অপ্রেম

Must Read

খবরইন্ডিয়াঅনলাইনঃ

অপ্রেম

প্রেমের শরীর মিথস্ক্রিয়া আজও ভাসে–
এক্স ওয়াই ক্রোমোজোম
যেমন বনফুলে ভাসে বর্ষার জল।

অথচ আনন্দের বাড়ি আনন্দের বোন
আমার প্রথম চিঠি তার বিহ্বল চোখ
কাঁপা হাতে হাত জেগে থাকা শ্রাবণ রাত
আমার ভাঙা উঠোনে– আমার সংসার।

জানি সেও আজ একেলা ফুলের মতো
আকাশ চোখ তারার মতো
অপ্রেমের জলে উজ্বল জ্বল জ্বল।

তবুও বঙ্কিমীয় শব্দ উচ্ছ্বাসে–
প্রিয় সুকান্ত
তারাশঙ্কর হয়ে কেউ কেউ জেগে আছে
হাজার বনলতায়।

জানি সেও আজ একেলা জ্যোৎস্নায়–
ছায়ার চোখ বৃক্ষের মতো
একেলা হয় গহনবনে।

তাপস চক্রবর্তী। কবি।

কবি ও নাট্যকার তাপস চক্রবর্তী। এই প্রজন্মের অন্যতম উজ্জ্বল নতুন তারকা। ১৯ April৪ সালের ২০ এপ্রিল চট্টগ্রামের চন্দনাইশের সুচিয়ায় জন্মগ্রহণ করেন, তাপস চক্রবর্তী প্রয়াত হরি চক্রবর্তী এবং মীরা চক্রবর্তীর দ্বিতীয় সন্তান। বাবার সরকারী চাকরীর কারণে তিনি সিলেটে বড় হয়েছেন। তিনি সিলেট রেলওয়ে স্কুলে স্কুলশিক্ষা শুরু করেন। পরে সিলেট সরকারী পাইলট বিদ্যালয়ে অব্যাহত থাকেন এবং চন্দনাইশ জীবন সুচিয়া রামকৃষ্ণ উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি অর্জন করেন। যদিও তিনি ওমর গণি এমইএস কলেজে উচ্চ বিদ্যালয় পড়া শুরু করেছিলেন, তবে রাজনৈতিক পরিণতির কারণে তিনি এটি শেষ করতে পারেননি। পরে তিনি পাসচিম পটিয়া এজে চৌধুরী কলেজে এইচএসসি শেষ করেন এবং গছবাড়িয়া কলেজ থেকে বি.কম.
1989 সালে, তিনি কবিতা নিয়ে সাংস্কৃতিক জগতে পা রেখেছিলেন, তবে নাটক সর্বদা তাঁর আসল ভালবাসা। ততক্ষণে তিনি প্রেক্ষাগৃহে এবং মঞ্চ নাটকে অনবদ্যভাবে শাসন করছেন। একজন সফল থিয়েটার শিল্পী হিসাবে, তিনি তাঁর দলের সাথে দিল্লি, ভুপাল, রাজস্থান, জয়পুর, পাঠান এবং পশ্চিমবঙ্গের প্রত্যন্ত অঞ্চলে ভারতীয় সরকারের আমন্ত্রিত অতিথিরূপে ভারতীয় রঙিন উত্সবে অভিনয় করেছিলেন। নাট্যকার হিসাবে, ১৯৯৯ সালে তাঁর প্রথম নাটক “ভুট” রচনা। দ্বিতীয়টি “জীবন জেকনে জেমন” সাতটি নাটক উপস্থাপন করেছে।
2015 সালে কবিতায় ফিরে এসেছিলেন তাপস সম্মিলিত কবিতা সহোশিকা (2016াকা 2016 সালে প্রকাশিত), পঞ্চনোদির আলো-ছায়া (কলকাতায় প্রকাশিত 2016), নাটকের খণ্ড (2017), যৌথ কবিতা ভোরাদুবি অঞ্জলি (2017), ডি-ধড়া -1 এবং 2 (চট্টগ্রাম, 2017 এ প্রকাশ করুন)। কৃষ্ণবালিকা, প্যাটিগনিটোসো থট, এশোর সোমিপেশু, তুমি আক বিসনো নিকোটিন তাঁর কয়েকটি কবিতার একক খণ্ড। তিনি বিভিন্ন জাতীয়, আঞ্চলিক সংবাদপত্র এবং ছোট ম্যাগাজিনগুলির নিয়মিত লেখক। সম্প্রতি তাপস ঝাড়বাতি নামে একটি ছোট্ট ম্যাগাজিন সম্পাদনা করেছিলেন।
নাট্য রচনা, অভিনয়, সম্পাদনা, পরিচালনা, কবিতা, গল্প এবং সমসাময়িক বিষয়ে নিবন্ধ রচনা; সাহিত্য সংস্কৃতি প্রতিটি ক্ষেত্রে তিনি তার প্রতিভা দেখায়। নাট্যকার ও অভিনেতা তাপস চক্রবর্তী পশ্চিমবঙ্গের সোনারপুর কাবমোমোঞ্চো দ্বারা শেলি স্মৃতি পোদোক অর্জন করেছিলেন এবং ইছাপুর তৃণয়ন কর্তৃক দুটি বেনগালের সম্প্রীতি প্রতীক দিয়ে সম্মানিত করেছেন। এই বহু প্রতিভাবান শিল্পী প্রখ্যাত রবীন্দ্র সংগীতশিল্পী শর্মিলা চক্রবর্তীর সাথে ছেলে অনিন্দ্য সুপ্রতিম এবং কন্যা অনিন্দিতার সাথে সুখে জীবনযাপন করেছেন।

আরও পড়ুন -  চিরদিনের স্মৃতি: "সে আমাকে ছেড়ে চলে গেছে"

Latest News

Video: সুগভীর নাভি দেখিয়ে ভরা মঞ্চে ঝড় সৃষ্টি করলেন সুন্দরী যুবতী

Video: সুগভীর নাভি দেখিয়ে ভরা মঞ্চে ঝড় সৃষ্টি করলেন সুন্দরী যুবতী।  হরিয়ানভি নাচ: হরিয়ানা, ভারতের উত্তরের একটি রাজ্য, তার সমৃদ্ধ সংস্কৃতি...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img