35 C
Kolkata
Wednesday, May 15, 2024

সাইনাসের যন্ত্রণা দূর করুন

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, ওয়েবডেস্কঃ    নাক, চোখ ও মাথা ব্যথার দরুন সাইনাস রোগীদের বেশ কষ্ট পেতে হয়।

সাইনাস দুই প্রকারের- তীব্র বা দীর্ঘস্থায়ী। দীর্ঘস্থায়ী সাইনোসাইটিসের জন্য অ্যান্টি-বায়োটিকের প্রয়োজন হয়। তবে তীব্র সাইনোসাইটিসের ক্ষেত্রে ঘরোয়া কিছু উপায় মানলে মুহূর্তেই এ ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়।

সাইনাস সংক্রমণ ডাস্ট অ্যালার্জি, কেমিক্যাল বা ধোঁয়ার কারণে হতে পারে। সাইনাস সংক্রমণ হলে মাথা ব্যথা, মুখের কোমলতা, সাইনাসে ব্যথা, কান, দাঁত, জ্বর, ফোলাভাব, গলা ব্যথা, অনুনাসিক পরিচ্ছন্নতা এবং কাশি ইত্যাদি লক্ষণ দেখা দেয়।

আরও পড়ুন -  নিক্কি তম্বোলি কিলার পোজ দিয়েছে গোলাপি বিকিনিতে, প্রিয় ভক্তরা এই দেখে কাবু

বিশেষ কিছু খাবার রয়েছে, যেগুলো খেলে সাইনাসের সমস্যা আরও বাড়তে পারে। যেমন- ঠান্ডা পানীয় বা ঠান্ডা খাবার, তৈলাক্ত ও ভাজা-পোড়া খাবার ইত্যাদি খেলে সাইনাসের সমস্যা বাড়তে পারে।

তবে প্রচুর পরিমাণে ভিটামিন এ গ্রহণ সাইনাস সংক্রমণের বিরুদ্ধে শক্ত প্রতিরক্ষা বলয় তৈরি করতে সহায়তা করে। এ ছাড়াও কিছু ঘরোয়া উপায় আছে, যার মাধ্যমে আপনি তাৎক্ষণিক সাইনাসের যন্ত্রণা থেকে মুক্তি পাবেন।

আরও পড়ুন -  North Korea: উত্তর কোরিয়া, ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে আবার

শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত জল পানের বিকল্প নেই। নিজেকে হাইড্রেটেড রাখলে আপনি জলশূন্যতা থেকে মুক্তি পাবেন। সেই সঙ্গে সাইনাসের ব্যথা থেকে মুক্তি পেতেও বেশি পরিমাণে তরল খাবার খেতে হবে।

সাইনাস হলে নাক, চোখ ও মাথা প্রচণ্ড ব্যথা করে। নাক বন্ধ হয়ে যাওয়াসহ চোখ জ্বালা করে। এ সময় গরম ভাঁপ নিলে প্রশান্তি আসবে, ব্যথা কমবে। জল গরম করার সময় পুদিনা পাতা মেশালে আরও ভালো হবে।

আরও পড়ুন -  পেটের টান আছে , কাজ নেই হাতে

ঠান্ডা লাগলে কিংবা মাথা ব্যথা করলে এক বাটি গরম স্যুপ খেলে মিলবে প্রশান্তি।

ভাঁপ নেওয়ার সাহায্যে নাক পরিষ্কার করতে পারেন। এতে ব্যাকটেরিয়া বা ভাইরাস সহজেই দূর হবে নাক থেকে।

Latest News

সেই তাপপ্রবাহ কি আবার আসবে? বৃষ্টির পূর্বাভাস রয়েছে কয়েকটি জেলায় আজকে

সেই তাপপ্রবাহ কি আবার আসবে? বৃষ্টির পূর্বাভাস রয়েছে কয়েকটি জেলায় আজকে।  গরমকালের আবহাওয়া: প্রখর রোদ, প্রকৃতির রঙিন রূপ। গ্রীষ্মকাল, বছরের সেই...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img