29 C
Kolkata
Thursday, May 9, 2024

বরিষ্ঠ নাগরিকদের জন্য পোষণ অভিযান

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ   সামাজিক ন্যায় ও ক্ষমতায়ণ মন্ত্রকের লক্ষ্য বরিষ্ঠদের পোষণ অভিযান শুরু করা যাতে বয়স্কদের পুষ্টি দেওয়া যায় যারা বৃদ্ধাশ্রমে থাকেন না বা কঠিন অপুষ্টিতে ভুগছেন। এরজন্য স্থানীয়ভাবে খাদ্য জোগাড় করা এবং রান্না করা মিড ডে মিল দেওয়ার ওপর নজর দেওয়া হচ্ছে। গ্রাম পঞ্চায়েত এবং নগর পুরসভাগুলি এই কর্মসূচি রূপায়ণকারী সংস্থা। এরজন্য অর্থ দেওয়া হবে বরিষ্ঠ নাগরিক কল্যাণ তহবিল থেকে।
২০২০ জুলাইতে প্রকাশিত ভারত সরকারের ভারত এবং রাজ্যগুলির জন্য জনসংখ্যা প্রদর্শন শীর্ষক প্রাযুক্তিক গোষ্ঠীর প্রতিবেদন অনুযায়ী ২০৩৬ নাগাদ বরিষ্ঠ নাগরিকের সংখ্যা দাঁড়াবে ২২.৭৪ কোটি (১৪.৯ শতাংশ)।

আরও পড়ুন -  খাস কলকাতায় বোমাবাজি, ধারালো অস্ত্রের কোপ, চাঞ্চল্য অভিজাত এলাকায়

সম্মানের সঙ্গে যাতে বরিষ্ঠ নাগরিকরা বাঁচতে পারেন সেইজন্য ভারত সরকার বরিষ্ঠ নাগরিকদের জন্য জাতীয় কার্য পরিকল্পনার অধীনে বিভিন্ন কর্মসূচি ও প্রকল্প রূপায়ণ করছে যেটা বরিষ্ঠ নাগরিকদের জন্য ছাতার মতো। যার মধ্যে আছে আর্থিক নিরাপত্তা, স্বাস্থ্য পরিষেবা, পুষ্টি, আশ্রয় এবং কল্যাণ, জীবন ও সম্পত্তি রক্ষা বরিষ্ঠদের সক্রিয় এবং উৎপাদনশীল এবং সচেতন রাখা। লোকসভায় আজ লিখিত জবাবে এই তথ্য জানিয়েছেন সামাজিক ন্যায় ও ক্ষমতায়ণ প্রতিমন্ত্রী শ্রী রতনলাল কাটারিয়া। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  Banned: ১০ মাসের জন্য নিষিদ্ধ শহীদুল, ডোপ টেস্টে পজিটিভ

Latest News

Muskan Baby: ব্রেক ডান্স করে দেখালেন মুসকান বেবি সাদা কুর্তিতে, ভিডিও ইন্টারনেটে ভাইরাল

Muskan Baby:ব্রেক ডান্স করে দেখালেন মুসকান বেবি সাদা কুর্তিতে, ভিডিও ইন্টারনেটে ভাইরাল।  হরিয়ানভি নাচ: হরিয়ানা, ভারতের উত্তরের একটি রাজ্য, তার সমৃদ্ধ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img