33 C
Kolkata
Saturday, May 4, 2024

করোনাভাইরাস ট্র্যাকিংয়ের জন্য ডিজিটাল প্রক্রিয়া

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ   ভারত সরকার করোনা ভাইরাসে আক্রান্ত সহ অন্যান্য সংক্রামক ব্যাধিতে আক্রান্তদের চিহ্নিতকরণের জন্য বহুবিধ পদ্ধতি অবলম্বন করেছে।

এর মধ্যে রয়েছে-

ইন্টিগ্রেটেড ডিজিজ সার্ভাইলেন্স প্রোগ্রাম।

এর মাধ্যমে দেশের সমস্ত রাজ্য এবং জেলা সদরে নজরদারি কেন্দ্র স্থাপন করা হয়েছে। যার মাধ্যমে সাপ্তাহিক তথ্য পাওয়া যাচ্ছে। এর পাশাপাশি ডেটা সংগ্রহের ব্যবস্থা থাকছে। চীন, হংকং, তাইওয়ান প্রভৃতি দেশ থেকে আগত যাত্রীদের ট্র্যাক করার ব্যবস্থা করা হয়েছে।

আরও পড়ুন -  Pfizer Chief: ফাইজার প্রধান বললেন, প্রতি বছর করোনার টিকা নিতে হবে

আরোগ্য সেতু অ্যাপ।

এই অ্যাপের মাধ্যমে কোভিড-১৯ সম্পর্কিত যাবতীয় তথ্য জানা যাচ্ছে। এই অ্যাপটি ইলেকট্রনিক্স এবং আইটি মন্ত্রখ দ্বারা তৈরি করা হয়েছে।

কোউইন অ্যাপ।

কোভিড-১৯ টিকাদান কর্মসূচির পরিচালনার জন্য এবং দেশের নাগরিকদের টিকা নেওয়ার জন্য আবেদন করতে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রক কর্তৃক নির্মিত এই অ্যাপটি ব্যবহার করছেন।

আরও পড়ুন -  এখন কলকাতায় সদ্য খোলা চায় সুট্টা বারে কুলহাদ-এর আমেজ উপভোগ করুন  

কোভিড ইন্ডিয়া পোর্টাল এবং টেস্টিং পোর্টাল।

করোনা সংক্রান্ত অন্যান্য তথ্য সংগ্রহের জন্য বিশেষত পরিকাঠামোগত ব্যবস্থা বা পরিচালনার বিভিন্ন দিক জানতে এটি তৈরি করা হয়েছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের পক্ষ থেকে কোভিড সংক্রান্ত বিষয়ে সচেতনতা গড়ে তোলার জন্য ব্যুরো অফ আউট্রেচ এন্ড কমিউনিকেশন সহ আকাশবাণী এবং দূরদর্শনের সাহায্য নেওয়া হয়েছে।

আরও পড়ুন -  Corona Virus: সাড়ে ৭ হাজারের বেশি প্রাণহানি বিশ্বে, করোনাভাইরাসে

আজ লোকসভায় এক লিখিত প্রশ্নের জবাবে কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী অশ্বিনীকুমার চৌবে এই তথ্য জানিয়েছেন। সূত্র – পিআইবি।

Latest News

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img