34 C
Kolkata
Tuesday, May 14, 2024

কোভিড-১৯ সম্পর্কিত সাম্প্রতিক চ্যালেঞ্জ মোকাবিলায় নতুন ধরনের স্ট্রিট ভেন্ডিং কার্ট

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ
কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রক আমেদাবাদের ন্যাশনাল ইন্সটিটিউট অফ ডিজাইন (এনআইডি)-এর সঙ্গে সহযোগিতায় নতুন ধরনের ব্যয় সাশ্রয়ী কার্ট বা পণ্যবাহী বাহনের মডেল উদ্ভাবনের জন্য এক প্রতিযোগিতার আয়োজন করে। কোভিড-১৯ সম্পর্কিত চ্যালেঞ্জ মোকাবিলার ক্ষেত্রে নতুন ধরনের এই কার্ট রাস্তার হকারদের জন্য আরও বেশি কার্যকর হয়ে উঠবে। এনআইডি-র ছাত্র-ছাত্রীরা নতুন ধরনের কার্টের মডেল বা নক্সা উদ্ভাবনের জন্য প্রতিযোগিতায় অংশ নেয়। এই প্রতিযোগিতায় আমেদাবাদ, অন্ধ্রপ্রদেশ, আসাম, হরিয়ানা ও মধ্যপ্রদেশে এনআইডি-র শাখাগুলির ছাত্র-ছাত্রীরা অংশ নেয়। এই প্রতিযোগিতা গত বছরের ২২শে ডিসেম্বর থেকে শুরু হয়ে গত ৫ ফেব্রুয়ারি শেষ হয়েছে।

আরও পড়ুন -  কোভিড-১৯ সম্পর্কিত সর্বশেষ তথ্য

আমেদাবাদের ন্যাশনাল ইন্সটিটিউট অফ ডিজাইন অন্যান্য শাখা প্রতিষ্ঠানের সঙ্গে সহযোগিতায় নতুন ধরনের কার্টের নক্সা উদ্ভাবনের জন্য এই হ্যাকাথনের আয়োজন করে। উদ্ভাবিত অভিনব এই কার্ট বা পণ্যবাহী বাহনগুলি রাস্তার হকারদের দেবার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রতিযোগিতায় প্রথম স্থানাধিকারীকে ৪০ হাজার টাকা, প্রথম রানার আপকে ২৫ হাজার টাকা এবং দ্বিতীয় রানার আপকে ১৫ হাজার টাকা পুরস্কার দেওয়া হয়। এছাড়াও দলগতভাবে অভিনব এধরনের পণ্যবাহী বাহন উদ্ভাবনের সঙ্গে যুক্ত ছাত্র-ছাত্রীদের তিনটি দলকে নগদ ২১ হাজার টাকা পুরস্কার দেওয়া হয়েছে।

অভিনব এধরনের কার্ট উদ্ভাবনের জন্য ছাত্র-ছাত্রীদের নিয়ে প্রতিযোগিতা আয়োজনের উদ্দেশ্য ছিল – কোভিড-১৯ সম্পর্কিত চ্যালেঞ্জ মোকাবিলায় আধুনিক ভেন্ডিং কার্ট উদ্ভাবনের জন্য ব্যয় সাশ্রয়ী নতুন নক্সা প্রনয়ণ করা। আধুনিক এই কার্টগুলি কোভিড পরবর্তী বিশ্বে বাণিজ্যিক দিক থেকেও সফল হবে। কার্টগুলির নক্সা এমনভাবে তৈরি করা হয়েছে যাতে রাস্তার হকাররা আরও সহজেই এগুলিকে একজায়গা থেকে অন্যত্র নিয়ে যেতে পারেন।এর ফলে হকারদের পাশাপাশি সাধারণ মানুষও সহজে পণ্যসামগ্রী সরবরাহ করতে পারবেন।

আরও পড়ুন -  Sonu Sood: কাশ্মীর শ্রীনগরের রাস্তায় জুতো বিক্রি করলেন সোনু নিজে, আসল হিরো

রাস্তার হকাররা অধিকাংশ সময়েই প্রচলিত ভেন্ডিং কার্ট ব্যবহার করে থাকেন। কিন্তু কোভিড পরবর্তী সময়ে নতুন ধরনের কার্টের প্রয়োজনীয়তা দেখা দেয়। এরফলে, কোন জিনিসপত্র সরাসরি স্পর্শ না করে ক্রেতা-বিক্রেতারা তা সংগ্রহ করতে পারবেন। উল্লেখ করা যেতে পারে, কোভিড-১৯ পরিস্থিতিতে দেশে রাস্তার হকাররা কঠিন সময়ের মুখোমুখি হয়েছিলেন। এরফলে, চাহিদা ও যোগানে যেমন প্রভাব পড়ে, তেমনি হকার ও সাধারণ মানুষকেও ক্ষতির সম্মুখীন হতে হয়। এই প্রেক্ষিতে কোভিড-১৯ পরবর্তী সময়ে রাস্তার হকারদের কাছে এক নতুন পরিস্থিতির উদ্ভব হয়েছে। এই প্রেক্ষিতে রাস্তার হকারদের কাছে তাদের ব্যবসা আরও বাড়ানোর সুযোগ দেখা দিয়েছে। ব্যবসায়িক এই সুযোগকে কাজে লাগাতেই রাস্তার হকারদের জন্য নতুন ধরনের কার্ট উদ্ভাবনের এই উদ্যোগ। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  গুজরাট ৮ টি পৌর কর্পোরেশন অঞ্চলে ১০ এপ্রিল পর্যন্ত বিদ্যালয়ে ক্লাস স্থগিত করেছে

Latest News

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি।  ডিজিটাল দিনে ব্যাংকিং ব্যবস্থার সঙ্গে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img