32 C
Kolkata
Wednesday, May 15, 2024

প্রধানমন্ত্রী ১৫ ই ডিসেম্বর কচ্ছ সফর করবেন এবং বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের শিলান্যাস করবেন

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়দিল্লিঃ প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ১৫ই ডিসেম্বর কচ্ছের ধোরদো সফর করবেন এবং রাজ্যের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের শিলান্যাস করবেন। এই প্রকল্পগুলির মধ্যে রয়েছে : জলকে লবন মুক্ত করার প্রকল্প, মিশ্র পুনর্নবীকরণয়োগ্য জ্বালানী পার্ক, সম্পূর্ণ স্বয়ংক্রিয় দুগ্ধ প্রক্রিয়াকরণ ও প্যাকেজিং প্ল্যান্ট। গুজরাটের মুখ্যমন্ত্রীও এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। তিনি হোয়াইট রণ ঘুরে দেখবেন এবং একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেবেন।

গুজরাটের বিস্তীর্ণ উপকূলবর্তী অঞ্চল রয়েছে। এখানে সমুদ্রের জলকে পানীয় জলে পরিণত করার জন্য লবণ মুক্ত করণ একটি গুরুত্বপূর্ণ উদ্যোগের অঙ্গ হিসেবে কচ্ছের মান্ডভিতে এই প্ল্যান্ট গড়ে উঠবে। এই লবণ মুক্ত করার প্ল্যান্টে প্রতিদিন ১০ কোটি লিটার জল পরিশোধিত হবে। এর ফলে নর্মদা গ্রিড, সৌনি নেটওয়ার্ক এবং বর্জ্য জলের পুর্নব্যবহারের পরিকাঠামোয় সুবিধে হবে। দেশে স্থিতিশীল ও স্বল্প মূল্যের জল সম্পদের ক্ষেত্রে এটি একটি উল্লেখযোগ্য পদক্ষেপ। মুন্দ্রা, লাখপত, আবদাসা ও নাখাত্রানা তালুকে প্রায় ৮ কোটি মানুষ এখান থেকে লবণ মুক্ত জল পাবেন। এর ফলে উজানের ভাচাউ, রাপার ও গান্ধীধাম জেলায় অতিরিক্ত জল পাঠানো যাবে। দাহেজ (দৈনিক ১০ কোটি লিটার), দ্বারকা (দৈনিক ৭ কোটি লিটার), ঘোঘা ভাবনগর (দৈনিক ৭ কোটি লিটার) এবং গির সোমনাথ (দৈনিক ৩ কোটি লিটার) লবণ মুক্ত করার প্ল্যান্টগুলির সঙ্গে এই প্ল্যান্টটিও পানীয় জল সরবরাহ করবে।

আরও পড়ুন -  কর্পোরেট বিষয়ক মন্ত্রক, বিনিয়োগের আগে নিধি কোম্পানীগুলির বিষয়ে তথ্য যাচাইয়ের পরামর্শ দিয়েছে

গুজরাটের কচ্ছ জেলার ভিঘাকোট গ্রামে মিশ্র পুনর্নবীকরণযোগ্য জ্বালানী পার্কটি দেশের বৃহত্তম পুনর্নবীকরণযোগ্য বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র হতে চলেছে। এখান থেকে ৩০ গিগাওয়াট পুনর্নবীকরণযোগ্য বিদ্যুৎ উৎপাদিত হবে। ৭২,৬০০ হেক্টর জমিতে তৈরি হওয়া এই পার্কে সৌরশক্তি ও বায়ুশক্তির মাধ্যমে বিদ্যুৎ উৎপাদিত হবে।

আরও পড়ুন -  Ranbir-Alia: রণবীরের প্রসঙ্গ উঠতেই লজ্জা পেলেন আলিয়া, ভিডিও ভাইরাল

কচ্ছের আন্জারে সরহদ ডেয়ারীতে প্রধানমন্ত্রী একটি সম্পূর্ণ স্বয়ংক্রিয় দুগ্ধ প্রক্রিয়াকরণ ও প্যাকেজিং প্রকল্পের শিলান্যাস করবেন। এই প্ল্যান্টটি ১২১ কোটি টাকা ব্যয়ে নির্মীত হবে। এখানে দৈনিক ২ লক্ষ লিটার দুধ প্রক্রিয়াকরণের ক্ষমতা থাকবে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  VIRAL: সুন্দরীকে ফাঁদে ফেলে বেডরুমে উদ্দাম রোম্যাস নিরহুয়ার, লজ্জা পাবেন ভিডিও দেখলে

Latest News

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img