29 C
Kolkata
Tuesday, May 14, 2024

যৌথ উদ্যোগে রক্ষণাত্মক কার্বাইন ৫.৫৬ x ৩০ মিলিমিটারের সফল পরীক্ষা

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ প্রতিরক্ষা উন্নয়ন ও গবেষণা সংস্থা (ডিআরডিও) ৫.৫৬ x ৩০ মিলিমিটারের রক্ষণাত্মক কার্বাইন উদ্ভাবন করেছে। ৭ই ডিসেম্বর চূড়ান্ত পর্যায়ে এই কার্বাইনটির সফল পরীক্ষা করা হয়েছে। তীব্র গরমে পরীক্ষা চালানোর পর উঁচু জায়গায় শীতকালে এটির সফল পরীক্ষা হয়েছে। এই কার্বাইনটি আধা স্বয়ংক্রিয় অস্ত্রের সাহায্যে ব্যবহার করা যায়। এই ধরণের অস্ত্র গ্যাসের মাধ্যমে চালানো হয়। ভারতীয় সেনাবাহিনীর পুণের আগ্নেয়াস্ত্র গবেষণা ও উন্নয়ন সংস্থা এই কার্বাইনটি উদ্ভাবন করেছে। অস্ত্রটি কানপুরের স্মল আর্মস ফ্যাক্টরি থেকে এবং পুণের অ্যাম্যুনিশন ফ্যাক্টরি থেকে এর গোলাবারুদ তৈরি করা হয়েছে।

আরও পড়ুন -  Oily Skin: যত্ন নিন তৈলাক্ত ত্বকের, সঠিক নিয়মে

এই যন্ত্রটি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের বিভিন্ন বাহিনী ব্যবহারের উদ্যোগ নিয়েছে। প্রতিরক্ষামন্ত্রী শ্রী রাজনাথ সিং, এবছরের লক্ষ্নৌ ডেফ এক্সপোতে এই কার্বাইনটির ব্যবহার সূচনা করেছেন। ডিআরডিও-র চেয়ারম্যান ড. সতীশ রেড্ডি এই কার্বাইনটির উদ্ভাবন এবং উৎপাদনের জন্য সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানিয়েছেন। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  Bhojpuri: এই রোমান্স দেখে ভক্তরা আতঙ্কিত, পবন সিং ও কাজল রাঘওয়ানির দুর্দান্ত নাচ

Latest News

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি।  ডিজিটাল দিনে ব্যাংকিং ব্যবস্থার সঙ্গে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img