37 C
Kolkata
Thursday, May 16, 2024

নটি রাজ্য সফলভাবে ‘এক দেশ এক রেশন কার্ড’ সংস্কারের সাথে যুক্ত হয়েছে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ এইসব রাজ্যকে ২৩,৫২৩ কোটি টাকার ঋণ নেওয়ার অনুমতি প্রদান।
কোভিড জনিত অতিমারি পরিস্থিতির মোকাবিলায় আর্থিক সংস্থানের লক্ষ্যে রাজ্যগুলিকে সহায়তা করতে কেন্দ্র সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। এজন্য ২০২০-২১ অর্থবছরে গ্রস স্টেট ডোমেস্টিক প্রডাক্ট বা জিএসডিপি খাতে রাজ্যগুলিকে অতিরিক্ত ২ শতাংশ ঋণ নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। জনগণের প্রয়োজনীয় চাহিদা মেটাতে এই অতিরিক্ত ঋণগ্রহণ রাজ্যগুলির পক্ষে সহায়ক হবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন -  পেনাল্টি মিস করলেন মেসি !

সংস্কার মূলক কাজের ক্ষেত্রে গণবণ্টন পদ্ধতিকে চিহ্নিত করা হয়েছে। জিএসডিপি খাতে বরাদ্দ ২ শতাংশ ঋণের মধ্যে ০.২৫ শতাংশ ‘এক দেশ এক রেশন কার্ড’ প্রকল্প বাস্তবায়নের জন্য ব্যয় করা যাবে। এর উদ্দেশ্য জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় থাকা উপভোক্তারা ছাড়াও অন্যান্য জনকল্যাণ মূলক প্রকল্পের অধীন বিশেষত পরিযায়ী শ্রমিক ও তাঁদের পরিবার যাতে ন্যায্য মূল্যের দোকান থেকে রেশন সংগ্রহ করতে পারেন তা সুনিশ্চিত করা। এর পাশাপাশি এই সংস্কারের আরও একটি লক্ষ্য হচ্ছে রেশন কার্ড নিয়ে যাতে কোনরকম বেআইনি কাজ কারবার না হয় তা সুনিশ্চিত করা।

আরও পড়ুন -  প্রধানমন্ত্রী ১৩ই নভেম্বর জামনগর ও জয়পুরে দুটি আধুনিক আয়ুর্বেদ প্রতিষ্ঠান জাতির উদ্দেশে উৎসর্গ করবেন

সেজন্য আধার কার্ডকে রেশন কার্ডের সাথে সংযুক্ত করে বায়োমেট্রিক প্রমাণস্বরূপ উপভোক্তারা ন্যায্যমূল্যের দোকান থেকে রেশন সংগ্রহ করতে পারে সেই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এখনো পর্যন্ত নটি রাজ্য সংস্কার কর্মসূচিকে বাস্তবায়িত করে ‘এক দেশ এক রেশন কার্ড’ ব্যবস্থা চালু করতে পেরেছে। এই রাজ্যগুলি হচ্ছে অন্ধ্রপ্রদেশ, গোয়া, হরিয়ানা, কর্ণাটক, কেরালা, তেলেঙ্গানা, ত্রিপুরা এবং উত্তর প্রদেশ। সংস্কারের কাজ সম্পূর্ণ শেষ হলে এইসব রাজ্যের জন্য মোট ২৩,৫২৩ কোটি টাকা ঋণ নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  ডাক্তার সাগ্নিক মান্না কে সংবর্ধিত করা হলো

Latest News

Short Film: শারীরিক খেলায় মাতামাতি এই যুবতী প্রযোজকের সঙ্গে, অন্তরঙ্গ সিনে ভরপুর এই শর্ট ফিল্মটি

Short Film: শারীরিক খেলায় মাতামাতি এই যুবতী প্রযোজকের সঙ্গে, অন্তরঙ্গ সিনে ভরপুর এই শর্ট ফিল্মটি। Short Film টি ১৮+উদ্ধের জন্য।...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img