32 C
Kolkata
Thursday, May 16, 2024

২০২০-২১ অর্থবর্ষে অক্টোবর মাস পর্যন্ত ভারত সরকারের জমা-খরচের হিসাবের মাসিক পর্যালোচনা

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ ভারত সরকারের মাসিক জমা-খরচের হিসাবের সামগ্রিক ও একত্রিত পরিসংখ্যান অক্টোবর মাস পর্যন্ত প্রকাশিত হয়েছে। এই পরিসংখ্যান নিম্নরূপ –

ভারত সরকার চলতি বছরের অক্টোবর পর্যন্ত ৭ লক্ষ ৮ হাজার ৩০০ কোটি টাকা হাতে পেয়েছে। এর মধ্যে কর রাজস্ব বাবদ ৫ লক্ষ ৭৫ হাজার ৬৯৭ কোটি টাকা, কর বহির্ভূত রাজস্ব খাতে ১ লক্ষ ১৬ হাজার ২০৬ কোটি টাকা এবং ঋণ বহির্ভূত মূলধন বাবদ ১৬ হাজার ৩৯৭ কোটি টাকা সংগ্রহ হয়েছে। ঋণ বহির্ভূত মূলধন সংগ্রহের মধ্যে ঋণ পুনরুদ্ধার বাবদ ১০ হাজার ২১৮ কোটি টাকা এবং বিলগ্নিকরণ বাবদ ৬ হাজার ১৭৯ কোটি টাকা সংগ্রহ হয়েছে।

আরও পড়ুন -  Grape Juice: আঙুরের জুস মজাদার এবং স্বাস্থ্যকর

ভারত সরকার কর বন্টন বাবদ প্রদেয় অংশ হিসাবে রাজ্য সরকারগুলিকে গত অক্টোবর মাস পর্যন্ত ২ লক্ষ ৯৭ হাজার ১৭৪ কোটি টাকা হস্তান্তরিত করেছে, যা গত বছরের তুলনায় ৬৯ হাজার ৬৯৭ কোটি টাকা কম।

আরও পড়ুন -  Ukraine: গ্রেপ্তার প্রধান বিচারপতি, ইউক্রেনের

ভারত সরকার ২০২০-২১ বাজেট হিসাব অনুযায়ী ১৬ লক্ষ ৬১ হাজার ৪৫৪ কোটি টাকা বিভিন্ন খাতে ব্যয় করেছে। এর মধ্যে ১৪ লক্ষ ৬৪ হাজার ৯৯ কোটি টাকা ব্যয় করা হয়েছে রাজস্ব সংগ্রহ খাতে এবং ১ লক্ষ ৯৭ হাজার ৩৫৫ কোটি টাকা ব্যয় হয়েছে মূলধন খাতে। রাজস্ব খাতে মোট ব্যয়ের ৩ লক্ষ ৩৩ হাজার ৪৫৬ কোটি টাকা সুদ মাশুল বাবদ ব্যয় হয়েছে এবং ১ লক্ষ ৮৫ হাজার ৪০০ কোটি টাকা ব্যয় হয়েছে বিভিন্ন জরুরি ভর্তুকি খাতে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  Malala Yousafzai: স্থায়ীভাবে বন্ধ রাখতে পারবে না তালেবান, নারীশিক্ষাঃ মালালা ইউসুফজাইর

Latest News

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা। সোশ্যাল মিডিয়া বর্তমান সময়ে হচ্ছে জাদুকাঠি। যার সহযোগিতায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img