36 C
Kolkata
Thursday, May 16, 2024

ভারতীয় রেল ডিজিটাল অনলাইন মানব সম্পদ ব্যবস্থাপনা প্রণালীর সূচনা করেছে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ ভারতীয় রেল ডিজিটাল অনলাইন মানব সম্পদ ব্যবস্থাপনা প্রণালীর সূচনা করেছে। মানব সম্পদ ব্যবস্থাপনা প্রণালী (হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট সিস্টেম-এইচআরএমএস) ভারতীয় রেলের উৎপাদনশীলতা ও কর্মচারীদের সন্তুষ্টির জন্য গ্রহণ করা হয়েছে। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর দেশকে ডিজিটালি ক্ষমতায়িত করার উদ্যোগের এটি একটি অঙ্গ। এইচআরএমএস সমস্ত কর্মচারীদের ওপর ইতিবাচক প্রভাব ফেলবে এবং তাদের আরও প্রযুক্তি বান্ধব করে তুলবে। রেল বোর্ডের চেয়ারম্যান শ্রী বিনোদ কুমার যাদব, এইচআরএমএস-এর ভিডিও কনফারেন্সের মাধ্যমে সূচনা করেছেন। এর ফলে রেল কর্মচারী ও পেনশন ভোগীরা উপকৃত হবেন।

আরও পড়ুন -  Actress Mahiya Mahi: মাহির আবেগঘন পোস্ট, স্বামীকে নিয়ে

এমপ্লয়ি সেল্ফ সার্ভিসের মাধ্যমে কর্মচারীরা এইচআরএমএস-এ বিভিন্ন বিষয়ে তথ্য জানতে পারবেন। তারা তাদের প্রভিডেন্ট ফান্ডের বিষয়েও এখান থেকে সব তথ্য পাবেন। কেউ যদি অগ্রিম প্রভিডেন্ট ফান্ডের টাকা পেতে চান তাহলেও তিনি এখান থেকে তার জন্য আবেদন করতে পারবেন।

আরও পড়ুন -  উট উদ্ধার করল মানিকচক থানার পুলিশ

যেসব কর্মচারী অবসর গ্রহণ করবেন তাদের বিভিন্ন আর্থিক বিষয় এই ব্যবস্থার মাধ্যমে সমাধান করা হবে। কর্মচারীরা তাদের চাকুরি জীবনের বিস্তারিত তথ্য অনলাইনের মাধ্যমে পাবেন, যার সাহায্যে তাঁরা তাঁদের পেনশন বুকলেটটি দ্রুত অনলাইনের মাধ্যমে পেয়ে যাবেন। এর ফলে কাগজের ব্যবহার ছাড়াই অবসরপ্রাপ্ত রেল কর্মচারীদের সমস্ত বিষয়ের সমাধান হবে।

ভারতীয় রেল ইতিমধ্যেই রেল কর্মচারীদের বিভিন্ন তথ্য অনলাইনের মাধ্যমে রাখার প্রক্রিয়া চালু করেছে। কাগজে-কলমে সার্ভিস রেকর্ডের পরিবর্তে কর্মচারীরা ডিজিটাল প্রক্রিয়ায় সেগুলি রাখতে পারছেন। তাদের বার্ষিক মূল্যায়ণের প্রতিবেদন এই ব্যবস্থায় তৈরি করা হচ্ছে। ১২ লক্ষ নন-গেজেটেট রেল কর্মচারীদের বৈদ্যুতিন প্রক্রিয়ায় পাস দেওয়া, নতুন কর্মচারীদের কাজে যোগদান, পদোন্নতি, বদলি এবং অবসর গ্রহণের বিষয়গুলি এইচআরএমএস-এর ডেটাবেসে থাকবে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  Sikkim: নিহতের সংখ্যা বেড়ে ১৪, নিখোঁজ ১০২, সিকিমে বন্যায়

Latest News

Bhojpuri: রোমান্সের তুফান কাজল রাঘওয়ানির সঙ্গে খেসারি লাল যাদব, ভিডিওটি দারুন লোভনীয়

Bhojpuri: রোমান্সের তুফান কাজল রাঘওয়ানির সঙ্গে খেসারি লাল যাদব, ভিডিওটি দারুন লোভনীয়।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও সং: সংস্কৃতি, ঐতিহ্য এবং...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img