30 C
Kolkata
Wednesday, May 15, 2024

ক্ষুদ্র সেচ তহবিল থেকে সুদ ছাড়

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ নাবার্ডের সঙ্গে ৫ হাজার কোটি টাকার ক্ষুদ্র সেচ তহবিল ২০১৯-২০ থেকে চালু হয়েছে। ক্ষুদ্র এই সেচ তহবিলের উদ্দেশ্যই হল ক্ষুদ্র কৃষিসেচ ব্যবস্থার সম্প্রসারণের জন্য ঋণ গ্রহণে সুদ ছাড়ের সুবিধা দেওয়া। প্রধানমন্ত্রী কৃষি সিঁচাই যোজনার ‘প্রতি জলবিন্দুতে অধিক শস্য’ কর্মসূচির আওতায় যে সমস্ত সুযোগ-সুবিধা পাওয়া যায় তার পাশাপাশি ক্ষুদ্র কৃষিসেচ ব্যবস্থায় উৎসাহদানে এবং ক্ষুদ্র কৃষিসেচ ক্ষেত্রে উদ্ভাবনমূলক কর্মসূচি গ্রহণে এই তহবিল থেকে সহায়তা দেওয়া হয়। কৃষকদের ক্ষুদ্র কৃষিসেচ ব্যবস্থা কার্যকর করতে উৎসাহিত করার জন্যই প্রধানমন্ত্রী কৃষি সিঁচাই যোজনা শুরু করা হয়েছে।

আরও পড়ুন -  Afghanistan: ৬০ ছাত্রী বিষক্রিয়ার শিকার, আফগানিস্তানে

ক্ষুদ্র কৃষিসেচ তহবিলের স্টিয়ারিং কমিটি গুজরাটের জন্য ৭৬৪ কোটি ১৩ লক্ষ টাকা, তামিলনাড়ুর জন্য ১,৩৫৭ কোটি ৯৩ লক্ষ টাকা, অন্ধ্রপ্রদেশের জন্য ৬১৬ কোটি ১৩ লক্ষ টাকা, পশ্চিমবঙ্গের জন্য ২৭৬ কোটি ৫৫ লক্ষ টাকা, হরিয়ানার জন্য ৭৯০ কোটি ৯৪ লক্ষ টাকা, পাঞ্জাবের জন্য ১৫০ কোটি টাকা এবং উত্তরখাণ্ডের জন্য ১৫ কোটি ৬৩ লক্ষ টাকা মিলিয়ে মোট ৩,৯৭১ কোটি ৩১ লক্ষ টাকার ঋণ সহায়তা মঞ্জুর করেছে।

আরও পড়ুন -  Urfi Javed: ঝুলছে ডিম নিম্নাঙ্গে, আবার নতুন পোশাকে সোশ্যাল মিডিয়ায় ঝড় ওড়ালেন উরফি জাভেদ

নাবার্ড ইতিমধ্যেই ক্ষুদ্র কৃষিসেচ ব্যবস্থা গড়ে তোলার জন্য হরিয়ানা, তামিলনাড়ু ও গুজরাটকে ৬৫৯ কোটি ৭০ লক্ষ টাকার ঋণ সহায়তা দিয়েছে। এর ফলে, নাবার্ডের পক্ষ থেকে অন্ধ্রপ্রদেশকে ১১৬ কোটি ১৩ লক্ষ টাকা, তামিলনাড়ুকে ৯৩৭ কোটি ৪৭ লক্ষ টাকা, হরিয়ানাকে ২১ কোটি ৫৭ লক্ষ টাকা এবং গুজরাটকে ১৭৯ কোটি ৪৩ লক্ষ টাকা মিলিয়ে মোট ১,৭৫৪ কোটি ৬০ লক্ষ টাকা ঋণ সহায়তা ইতিমধ্যেই প্রদান করেছে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  Bhojpuri Song Video: চুটিয়ে রোমান্স অভিনেত্রীর সাথে পবন সিং, বাগানের মাঝেই

Latest News

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img