30 C
Kolkata
Thursday, May 16, 2024

৬ টি খেলো ইন্ডিয়া উৎকর্ষ কেন্দ্রের আর্থিক সাহায্যের লক্ষ্যে প্রতি বছরের ৬৭.৩২ কোটি টাকার বাজেট অনুমোদন করেছে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক ৬টি খেলো ইন্ডিয়া উৎকর্ষ কেন্দ্রর(কেআইএসসিই)অনুমোদন দিয়েছে। অলিম্পিক স্তরে অংশ নিতে পারবে এমন প্রতিভা খুঁজে বের করতে এবং তাদের প্রস্তুতির জন্য, মন্ত্রক ২০২০-২১ অর্থবর্ষ এবং তারপরের চার বছরে কেন্দ্র গুলির জন্য উন্নীত ৬৭.৩২ কোটি টাকার আনুমানিক সমন্বিত বাজেট ঘোষণা করেছে।

আসাম:সারুসাজাই, রাজ্য ক্রীড়া একাডেমির জন্য বরাদ্দ হয়েছে ৭.৯৬ কোটি টাকা।

মেঘালয়: শীলং, জে এন এস কমপ্লেক্স এর জন্য বরাদ্দ হয়েছে ৮.৩৯ কোটি টাকা।

দমন ও ডিউ: সিলভাসার নিউ স্পোর্টস কমপ্লেক্সের জন্য বরাদ্দ হয়েছে ৮.০৫ কোটি টাকা।

আরও পড়ুন -  পশ্চিমবঙ্গ সরকারের বড় উপহার উৎসবের মরশুমে, রেশন কার্ডধারীদের

মধ্যপ্রদেশ: মধ্যপ্রদেশ রাজ্য একাডেমির জন্য বরাদ্দ রাশি ১৯ কোটি টাকা।

মহারাষ্ট্র: পুনের বলেওয়দির শ্রী শিবছত্রপতি স্পোর্টস কমপ্লেক্সের জন্য বরাদ্দ করা হয়েছে ১৬ কোটি টাকা।

সিকিম: গ্যাংটকের পালজোর স্টেডিয়ামের জন্য বরাদ্দ করা হয়েছে ৭.৯১ কোটি টাকা।

এই উদ্যোগের বিষয়ে কেন্দ্রীয় ক্রীড়া ও যুব বিষয়কমন্ত্রী শ্রী কিরেন রিজিজু জানিয়েছেন, ২০২৮ সালের অলিম্পিক গেমসে ভারতকে প্রথম দশটি দেশের মধ্যে নিয়ে যাওয়ার লক্ষ্যেই ক্রীড়াক্ষেত্রে এই ধরনের উৎকর্ষ কেন্দ্রগুলি খোলার উদ্যোগ নেওয়া হয়েছে। আমরা যদি বিশ্ব মানের বিশেষ প্রশিক্ষণ কেন্দ্রের ব্যবস্থা না করতে পারি, তাহলে অলিম্পিক স্তরে সাফল্য আশা করতে পারিনা। এই সমস্ত কেন্দ্রে ক্রীড়ার প্রতিটি বিভাগের জন্য বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। প্রতিটি রাজ্য এই কেন্দ্রগুলি স্থাপিত হওয়ায় ,যেভাবে উৎসাহ এবং ইতিবাচক মনোভাব দেখিয়েছে,তাতে তিনি খুশি বলে শ্রী রিজিজু জানান।

আরও পড়ুন -  Qatar World Cup-2022: ৮ দল মাঠে নামবে আজ, ব্রাজিল এবং সার্বিয়াসহ

এই প্রশিক্ষণ কেন্দ্রগুলির পরিকাঠামো উন্নয়ন, ক্রীড়া বিজ্ঞান কেন্দ্র গঠনের পাশাপাশি ভালো প্রশিক্ষকের নিয়োগ, ফিজিওথেরাপির ব্যবস্থা করা, শারীরিক সক্ষমতা বৃদ্ধি করার লক্ষ্যে বিশেষজ্ঞ নিয়োগ ইত্যাদির বিষয়ে পূর্ণ সহযোগিতা করা হবে। খেলোয়াড়দের জন্য উন্নত ক্রীড়া সরঞ্জামের ব্যবস্থা করা হবে। কেন্দ্রগুলিতে দক্ষ ম্যানেজার নিয়োগ করা হবে।

আরও পড়ুন -  Indian Railway নতুন নিয়ম চালু, ট্রেনে বাচ্চাদের নিয়ে বেড়াতে গেলে এই ফ্রি সুবিধা পাবেন

ক্রীড়া মন্ত্রক, দেশের প্রতিটি রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলের বর্তমান ক্রীড়া পরিকাঠামোর উন্নয়ন করবে। একই সঙ্গে দেশের খেলার মান্নোনয়নে প্রতিটি রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলে খেলো ইন্ডিয়া উৎকর্ষ কেন্দ্র গঠন করা হবে। প্রতিটি কেন্দ্র ১৪টি করে অলিম্পিক খেলার জন্য পূর্ণ সহযোগিতা পাবে। তবে প্রতিটি রাজ্য বা কেন্দ্র শাসিত অঞ্চল সর্বোচ্চ তিনটি করে খেলার জন্য সম্পূর্ণ সাহায্য পাবে। সূত্র – পিআইবি।

Latest News

Bhojpuri: রোমান্সের তুফান কাজল রাঘওয়ানির সঙ্গে খেসারি লাল যাদব, ভিডিওটি দারুন লোভনীয়

Bhojpuri: রোমান্সের তুফান কাজল রাঘওয়ানির সঙ্গে খেসারি লাল যাদব, ভিডিওটি দারুন লোভনীয়।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও সং: সংস্কৃতি, ঐতিহ্য এবং...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img