29 C
Kolkata
Tuesday, May 14, 2024

২০২১-এর হজ যাত্রার জন্য মুক্তার আব্বাস নাকভির নীতি নির্দেশিকা ঘোষণা

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন দপ্তরের মন্ত্র শ্রী মুক্তার আব্বাস নাকভি ২০২১ সালের হজ যাত্রার জন্য অনলাইনের মাধ্যমে আবেদনপত্র গ্রহণ আজ থেকে শুরু হয়েছে বলে জানিয়েছেন। মুম্বাইয়ের হজ হাউজে আয়োজিত এক অনুষ্ঠানে মন্ত্রী জানিয়েছেন, করোনা মহামারীর কারণে এবার পদ্ধতিতে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। মন্ত্রী ২০২১-এর হজ যাত্রার জন্য হিন্দি, ইংরেজি ও উর্দু ভাষায় নীতি নির্দেশিকা প্রকাশ করেছেন।

শ্রী নাকভি জানিয়েছেন, করোনা মহামারীর কারণে ২০২১ সালের হজ যাত্রায় জাতীয় ও আন্তর্জিতিক নিয়মাবলী কঠোরভাবে মেনে চলতে হবে। আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১০ই ডিসেম্বর। অনলাইন ছাড়াও অফলাইনে এবং হজ মোবাইল অ্যাপেও এই দরখাস্ত জমা দেওয়া যাবে।

শ্রী নাকভি জানিয়েছেন, ২০২১-এর জুন, জুলাই মাসে হজ যাত্রার প্রক্রিয়া চলবে এবং সৌদিআরব ও ভারত সরকারের করোনা মহামারীর কারণে গৃহীত সব নীতি নির্দেশিকা মেনে চলতে হবে। সৌদিআরব সরকার করোনা পরিস্থিতির কারণে হজ যাত্রার ক্ষেত্রে বেশ কিছু নিয়মের পরিবর্তন করেছে। এর মধ্যে হজ যাত্রীদের থাকার ব্যবস্থা, তারা কতদিন থাকবেন এবং স্বাস্থ্য ও অন্যান্য পরিকাঠামোর বিষয়গুলিও রয়েছে। হজ যাত্রীদের যাত্রা শুরুর ৭২ ঘন্টা আগে করোনা পরীক্ষা করাতে হবে। সৌদি আরবে যাওয়ার আগে প্রত্যেক হজ যাত্রীকে পিসিআর-এর মাধ্যমে নমুনা পরীক্ষা করিয়ে সেই রিপোর্ট জমা দিতে হবে। শ্রী নাকভি আরও জানিয়েছেন, এয়ার ইন্ডিয়া এবং অন্যান্য সংস্থাগুলি থেকে তথ্য সংগ্রহের পর ২০২১ সালে ১০টি জায়গা থেকে হজ যাত্রীরা সৌদিআরব যেতে পারবেন। এর আগে ২১টি জায়গা থেকে হজ যাত্রা শুরু করা যেতো।

আরও পড়ুন -  Durga Pujo: নবমী পূজা

মন্ত্রী জানিয়েছেন, গুজরাটের সমস্ত বাসিন্দা আমেদাবাদ থেকে, কর্ণাটকের বাসিন্দারা ব্যাঙ্গালুরু থেকে, কেরালা, লাক্ষ্মাদ্বীপ, পুদুচেরি, তামিলনাড়ু, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের বাসিন্দারা কোচিন থেকে, দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা, হিমাচল প্রদেশ, চণ্ডিগড়, উত্তরাখণ্ড, রাজস্থান, উত্তর প্রদেশের পশ্চিমাঞ্চলের জেলাগুলির বাসিন্দারা দিল্লি থেকে, আসাম, মেঘালয়, মণিপুর, অরুণাচল প্রদেশ, সিকিম ও নাগাল্যান্ডের বাসিন্দারা গুয়াহাটি থেকে, পশ্চিমবঙ্গ, ওড়িশা, ত্রিপুরা, ঝাড়খণ্ড ও বিহারের বাসিন্দারা কলকাতা থেকে, পশ্চিম উত্তর প্রদেশ ছাড়া উত্তর প্রদেশের বাকি অংশের বাসিন্দারা লক্ষ্ণৌ থেকে, দমন ও দিউ, দাদরা ও নগর হাভেলি, মহারাষ্ট্র, গোয়া, মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়ের বাসিন্দারা মুম্বাই থেকে এবং জম্মু-কাশ্মীর ও লাদাখের বাসিন্দারা শ্রীনগর থেকে যাত্রা করতে পারবেন।

আরও পড়ুন -  ৬৬ পল্লীর দুর্গাপুজোর খুঁটিপুজোতে নন্দিনী ভৌমিকের সাথে ঋতাভরী চক্রবর্তী

কোনো মহিলা যদি “মেহরাম” (পুরুষ সঙ্গী) ছাড়া হজে যেতে চান, তাহলে ২০২১ সালেও তিনি হজ যাত্রা করতে পারবেন। এক্ষেত্রে এই সব মহিলা হজ যাত্রীদের লটারি ব্যবস্থার বাইরে রাখা হয়েছে।

আরও পড়ুন -  Partha-Arpita: অর্পিতা মুখোপাধ্যায় ঠকিয়েছেন, পার্থকে পেয়ে

মুম্বাইয়ে সৌদিআরবের উপরাষ্ট্রদূত মহম্মদ আব্দুল করিম আল-এনাজি সহ সংখ্যালঘু উন্নয়ন দপ্তর, ভারতের হজ কমিটির সদস্যরা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ইউনিয়ন সিভিল সার্ভিসের যাঁরা প্রিলিম পরীক্ষায় পাশ করেছেন এরকম হজ হাউজ প্রশিক্ষণ কেন্দ্রের ৩০ জন পরীক্ষার্থীকে মন্ত্রী সম্বর্ধনা জানিয়েছেন।
হজ যাত্রার নীতি নির্দেশিকা দেখার জন্য নীচের লিঙ্কে ক্লিক করুনঃ-
www.hajcommittee.gov.in/Files/Others/2021/guidelines2021.pdf

সূত্র – পিআইবি।

Latest News

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি।  ডিজিটাল দিনে ব্যাংকিং ব্যবস্থার সঙ্গে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img