30 C
Kolkata
Saturday, May 4, 2024

ইএসআইসি-র অটল বীমিত ব্যাক্তি কল্যাণ যোজনার আওতায় হলফনামা দাখিলের মাধ্যমে দাবিদাওয়া জানানোর প্রয়োজনীয়তা নেই

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কর্মচারী রাজ্য বীমা নিগমের গত ২০শে আগস্ট অনুষ্ঠিত বৈঠকে অটল বীমিত ব্যাক্তি কল্যাণ যোজনা-র মেয়াদ পয়লা জুলাই ২০২০ থেকে বাড়িয়ে ৩০ জুন ২০২১ পর্যন্ত করার সিদ্ধান্ত হয়েছে। নিগমের বৈঠকে আরও সিদ্ধান্ত হয়েছে, কর্মসূচীর আওতায় সুযোগ সুবিধার বর্তমান হার গড় দৈনিক আয়ের ২৫ শতাংশ থেকে বাড়িয়ে গড় দৈনিক আয়ের ৫০ শতাংশ করা হবে। এছাড়াও কর্মসূচীর দাবিদাওয়ার ক্ষেত্রে যোগ্যতার শর্তাবলীর মেয়াদ আরও শিথিল করে ২০২০-র ২৪ মার্চ থেকে ২০২০-র ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হচ্ছে। এর ফলে কোভিড-১৯ মহামারীর সময় যেসমস্ত শ্রমিক কর্মচারী কর্মহীন থেকেছেন তাঁরা সুবিধে পাবেন।

আরও পড়ুন -  Trains: ১৪ ডিসেম্বর থেকে ২৫ ডিসেম্বরের মধ্যে বাতিল হয়েছে একগুচ্ছ ট্রেন

কর্মসূচীর সুযোগ সুবিধার আওতায় সুফলভোগীদের প্রতিক্রিয়া বিশ্লেষণ করে জানা গেছে যে, হলফনামা দাখিলের মাধ্যমে দাবিদাওয়া সংক্রান্ত কাগজপত্র জমা দেওয়ার ক্ষেত্রে আবেদনকারীদের সমস্যায় পড়তে হয়েছে। তাই সুফলভোগীদের সমস্যার বিষয়টি বিবেচনায় রেখে সিদ্ধান্ত হয়েছে অটল বীমিত ব্যাক্তি কল্যাণ যোজনার আওতায় কোনো সুফলভোগীকে সশরীরে গিয়ে প্রাপ্য দাবিদাওয়ার ক্ষেত্রে হলফনামা দাখিল করতে হবে না। অনলাইনে প্রয়োজনীয় নথিপত্রের স্ক্যান কপি আপলোড করতে হবে, সেই সঙ্গে আধার ও ব্যাঙ্কের বিস্তারিত বিবরণও অনলাইনে উল্লেখ করতে হবে। অবশ্য অনলাইন হলফনামা দাখিলের সময় যদি নথিপত্র আপলোড করা না যায় সে ক্ষেত্রে হলফনামা দাখিলকারীকে নিজের স্বাক্ষর সম্বলিত প্রয়োজনীয় নথিপত্রগুলির প্রিন্টআউট জমা করতে হবে। এই প্রেক্ষিতেই সশরীকে গিয়ে হলফনামা দাখিলের আর কোনো প্রয়োজনীয়তা নেই।

আরও পড়ুন -  Dev-Rukmini: ভাইরাস করোনায় আক্রান্ত দেব-রুক্মিণী

উল্লেখ করা যেতে পারে, কর্মচারী রাজ্য বীমা যোজনা কর্মসূচী বর্তমানে ৩৪টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৬৬টি জেলায় চালু রয়েছে। সূত্র – পিআইবি।

Latest News

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img