37 C
Kolkata
Friday, May 17, 2024

প্রধানমন্ত্রী গুজরাটে আরোগ্য বন, আরোগ্য কুটীর, একতা মল এবং চিলড্রেন নিউট্রিশন পার্কের উদ্বোধন করলেন

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী গুজরাটে কেভাডিয়ার সুসংহত উন্নয়ন কর্মসূচির আওতায় একাধিক প্রকল্পের সূচনা করেছেন।

এই উপলক্ষে শ্রী মোদী আরোগ্য বন ও আরোগ্য কুটীরের উদ্বোধন করেন। এছাড়াও তিনি সেখানে একতা মল এবং চিলড্রেন নিউট্রিশন পার্ক বা শিশুদের পুষ্টি সম্পর্কে সচেতন করে তোলার একটি উদ্যানের সূচনা করেন।

আরোগ্য বন ও আরোগ্য কুটীর

আরোগ্য বন ১৭ একর এলাকা জুড়ে গড়ে তোলা হয়েছে যেখানে ৩৮০টি প্রজাতির ৫ লক্ষেরও বেশি গাছ রয়েছে। আরোগ্য কুটীর হল পরম্পরাগত চিকিৎসা পরিষেবার একটি কেন্দ্র যার নামকরণ করা হয়েছে শান্তিগিরি কল্যাণ কেন্দ্র হিসেবে। এই আরোগ্য পরিষেবা কেন্দ্র থেকে আয়ুর্বেদ, সিদ্ধা, যোগ ও পঞ্চকর্ম-ভিত্তিক স্বাস্থ্য পরিষেবা দেওয়া হবে।

আরও পড়ুন -  Wedding Bride: কনে বিয়ের আগে কি ভাবে প্রস্তুতি নিবেন?

একতা মল

এই মল-এ সারা ভারতের বিভিন্ন ধরনের হস্তশিল্প ও কারুশিল্পের সামগ্রী প্রদর্শিত হয়েছে, যা প্রকৃতপক্ষেই বৈচিত্র্যের মধ্যে একতার প্রতীক। এই মলটি ৩৫ হাজার বর্গফুট এলাকা জুড়ে গড়ে তোলা হয়েছে যেখানে ২০টি এম্পোরিয়াম বা প্রদর্শনী বা বিক্রয় কেন্দ্র রয়েছে। এই বিক্রয় কেন্দ্রগুলি দেশের প্রত্যেকটি রাজ্যের স্বতন্ত্রতা বহন করছে। কেবল ১১০ দিনের মধ্যেই এই মলটি গড়ে তোলা হয়েছে।

আরও পড়ুন -  ভারতীয় রেল চাহিদা অনুযায়ী ট্রেন চালানো বজায় রাখবে

চিলড্রেন নিউট্রিশন পার্ক ও মিরর মেজ

এটি বিশ্বের প্রথম প্রযুক্তি পরিচালিত পুষ্টি সম্পর্কিত এমন এক উদ্যান যেখানে শিশুরা পুষ্টির গুরুত্ব সম্পর্কে জানতে পারবে। ৩৫ হাজার বর্গফুট এলাকা জুড়ে এই পার্কটি গড়ে তোলা হয়েছে। পার্কে একটি নিউট্রি ট্রেন রয়েছে, যেটি ফালশাকা গৃহ, অন্নপূর্ণা, পোষণ পূরাণ এবং স্বাস্থ্য বর্তমান-ভিত্তিক স্টেশনের নাম নিয়ে চলাচল করছে। ট্রেনটি মিরর মেজ, ৫-ডি ভার্চ্যুয়াল রিয়েলিটি থিয়েটার এবং অগমেন্টেড রিয়েলিটি গেমস-এর মতো শিক্ষা তথা বিনোদনমূলক কর্মসূচির মাধ্যমে পুষ্টি সম্পর্কে সচেতনতা গড়ে তুলতে সাহায্য করবে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  Rich Indian Woman: ধনী ভারতীয় নারী, রানি দ্বিতীয় এলিজাবেথের চেয়েও!

Latest News

Weather Forecast: আজকে কমবে গরম বিকেলের পর, রাজ্যের কয়েকটি জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে

Weather Forecast: আজকে কমবে গরম বিকেলের পর, রাজ্যের কয়েকটি জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। গরমকালের আবহাওয়া: প্রখর রোদ, প্রকৃতির রঙিন রূপ। গ্রীষ্মকাল,...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img