32 C
Kolkata
Tuesday, June 18, 2024

জম্মু কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে পণ্ডিত মদন মোহন মালব্যর নামে নতুন শিক্ষাকেন্দ্রের শিলান্যাস করেছেন কেন্দ্রীয় মন্ত্রী ডঃ জীতেন্দ্র সিং

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ জম্মু কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে পণ্ডিত মদন মোহন মালব্যর নামে নতুন শিক্ষা কেন্দ্রের শিলান্যাস করেছেন কেন্দ্রীয় মন্ত্রী ডঃ জীতেন্দ্র সিং। তিনি বলেছেন দেশের মধ্যে প্রথম কোন কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে শ্রী মালব্যর নামে শিক্ষাকেন্দ্র গড়ে তোলা হবে।

মন্ত্রী বলেছেন, বিংশ শতাব্দীর দুই অগ্রণী শিক্ষাবিদ পণ্ডিত মদন মোহন মালব্য ও ডঃ শ্যামা প্রসাদ মুখোপাধ্যায়ের তাঁদের প্রাপ্য সম্মান পান নি। এই অবকাশে পন্ডিত মালব্যকে এই বিশ্ববিদ্যালয়ে যথাযথভাবে সম্মান জানানো হল। তিনি এই প্রসঙ্গে জম্মু কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে ডঃ শ্যামা প্রসাদ মুখোপাধ্যায়ের নামাঙ্কিত ছাত্রাবাস উদ্বোধনের কথা জানান। এই ছাত্রাবাসটি তিনিই উদ্বোধন করেছিলেন।

আরও পড়ুন -  পশ্চিমবঙ্গ বিদ্যালয় পরিদর্শক সমিতির সৌজন্যমূলক সাক্ষাৎ

ডঃ সিং বলেন, উত্তর ভারতের শিক্ষাকেন্দ্র হিসেবে জম্মু দ্রুত একটি জায়গা করে নিচ্ছে। এখানে ১০০ কিলোমিটারের কম জায়গায় এইমস সহ চারটি মেডিক্যাল কলেজ, আইআইটি, আইআইএম, জম্মু কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় ও জম্মু বিশ্ববিদ্যালয়, দুটি সরকারী ইঞ্জিনিয়ারিং কলেজ, উত্তর ভারতের প্রথম জৈব প্রযুক্তি টেকনোলজি পার্ক, এবং উত্তর পূর্বাঞ্চলীয় মন্ত্রকের বাঁশ প্রযুক্তি কেন্দ্র গড়ে উঠেছে।

আরও পড়ুন -  Egypt: যাবজ্জীবন কারাদণ্ড দিল মিশর, ৩৮ বিক্ষোভকারীকে

২০১৯-এর ৫ই আগস্ট সংবিধানের ৩৭০ ধারা রদের ফলে দেশের নানা জায়গা থেকে সেরা শিক্ষাবিদদের এই সব প্রতিষ্ঠানে নিয়ে আনার ক্ষেত্রে সুবিধে হয়েছে। মন্ত্রী বলেছেন, যে কোন শিক্ষা প্রতিষ্ঠানের মান তখনই বজায় থাকবে, যখন সেখানে মেধার ভিত্তিতে শিক্ষাবিদদের বাছাই করা হয়। এই প্রসঙ্গে ডঃ সিং, পণ্ডিত মালব্যর ডঃ এস রাধাকৃষ্ণানকে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপনা ছেড়ে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদ গ্রহণের উদ্যোগের কথা উল্লেখ করেন।

আরও পড়ুন -  Janmashtami: জন্মাষ্টমীর গোপাল পূজিত হচ্ছে, বাংলার ঘরে ঘরে

তিনি আরো জানান, মহাকাশ দপ্তরের মাধ্যমে উত্তর ভারতের প্রথম বিজ্ঞান ও গবেষণা কেন্দ্র এই বিশ্ববিদ্যালয়ে গড়ে উঠেছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক অশোক আইমা অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন। তিনি এই বিশ্ববিদ্যালয়ের কয়েকটি উল্লেখযোগ্য বৈশিষ্টের কথা জানান। প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা, কেন্দ্রের অনুমোদনক্রমে এই বিশ্ববিদ্যালয়ে একটি কেন্দ্র খুলতে চলেছে বলেও তিনি জানিয়েছেন। সূত্র – পিআইবি।

Latest News

স্নেহা পল এবং ভারতী ঝা নতুন ওয়েব সিরিজে অভিনয় করেছেন অন্তরঙ্গ দৃশ্যে, ভিডিওতে এখন ঝড় চলছে- Updated Web Series

স্নেহা পল এবং ভারতী ঝা নতুন ওয়েব সিরিজে অভিনয় করেছেন অন্তরঙ্গ দৃশ্যে, ভিডিওতে এখন ঝড় চলছে- Updated Web Series.  ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img