যানবাহনের নম্বর এবং রেজিষ্ট্রেশন প্লেটের রঙ স্পষ্ট করার জন্য পরিবহন মন্ত্রক বিজ্ঞাপন প্রকাশ করেছ

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক “এক ঝলকে দেখে বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির যানবাহনগুলিতে রেজিষ্ট্রেশন প্লেটের নম্বর নির্ধারণ” শীর্ষক এক বিজ্ঞপ্তি জারি করেছে। বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির যানবাহন রেজিষ্ট্রেশন নম্বর প্রয়োগের ক্ষেত্রে বৈষম্য সংশোধন করার জন্য মন্ত্রক ১৪ই জুলাই এই বিজ্ঞপ্তি জারি করে। যানবাহনের রেজিষ্ট্রেশন প্লেটের পিছনের সংখ্যা, রঙ, তার বিভিন্ন শ্রেণী এবং যানবাহনের বিভাগ স্পষ্ট করার জন্য এই বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুন -  দুর্গাপূজা বা দুর্গোৎসব

এর আগে ১৯৮৯ সালে ১২ই জুন মন্ত্রী পরিষদের নির্দেশ অনুযায়ী মন্ত্রক ১৯৮৮ সালের মোটরযান আইনে ৫৯ নম্বর ধারায় রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে যানবাহনগুলির বিভিন্ন রেজিষ্ট্রেশন নম্বর নির্ধারণ করা হয়েছিল।

আরও পড়ুন -  অর্ধেক দামে কিনে নিতে পারবেন Bajaj Platina, ব্যাপক মাইলেজ, আছে ABS ব্রেকিং

এর পরে ১৯৯২ সালের ১১ই নভেম্বর এই নিয়মের কিছুটা সংশোধন করা হয়। যানবাহনের ধরণ, গুণমান অনুযায়ী তাদের ক্রমানুসারে নম্বর ও রেজিষ্ট্রেশন প্লেটের রঙ নির্ধারণ করা হয়। পরবর্তীতে ২০০১ সালে ১৩ ডিসেম্বর মন্ত্রক পরিবহন এবং পরিবহন শ্রেণী ভুক্ত নয় এমন যানবাহনের ক্ষেত্রে রঙ নির্ধারণ করা হয়। কিন্তু তাতেও কিছু সমস্যা থেকে গিয়েছিল। সেই সমস্যার সমাধানে মন্ত্রক রাজ্য ও বিভিন্ন কেন্দ্রশাসিত অঞ্চলগুলির যানবাহনের রেজিষ্ট্রেশন নম্বর সুস্পষ্ট করার জন্য এই নতুন বিজ্ঞপ্তি জারি করেছ। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  কেরোসিন তেল ঢেলে পুড়িয়ে খুনের চেষ্টার অভিযোগ স্বামী ও তার শ্বশুরবাড়ির বিরুদ্ধে

Leave a Comment