33 C
Kolkata
Sunday, April 21, 2024

২০২০’র জুলাই মাসে জিএসটি বাবদ রাজস্ব সংগ্রহ; আলোচ্য মাসে জিএসটি বাবদ রাজস্ব সংগ্রহের পরিমাণ বেড়ে ৮৭ হাজার ৪২২ কোটি টাকা

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ ২০২০’র জুলাই মাসে জিএসটি বাবদ রাজস্ব সংগ্রহের মোট পরিমাণ ৮৭ হাজার ৪২২ কোটি টাকা। এর মধ্যে সিজিএসটি বাবদ ১৬ হাজার ১৪৭ কোটি টাকা, এসজিএসটি বাবদ ২১ হাজার ৪১৮ কোটি টাকা, আইজিএসটি বাবদ ৪২ হাজার ৫৯২ কোটি টাকা (পণ্য সামগ্রী আমদানি থেকে সংগৃহীত ২০ হাজার ৩২৪ কোটি টাকা সহ) এবং সেস বাবদ ৭ হাজার ২৬৫ কোটি টাকা (পণ্য সামগ্রী আমদানি থেকে সংগৃহীত ৮০৭ কোটি টাকা সহ) সংগৃহীত হয়েছে।

আরও পড়ুন -  Long March: ইমরান খানের লংমার্চ, ২৫ মে ইসলামাবাদে

কেন্দ্রীয় সরকার নিয়মিত নিষ্পত্তি ব্যবস্থার অঙ্গ হিসাবে আইজিএসটি থেকে সিজিএসটি বাবদ ২৩ হাজার ৩২০ কোটি টাকা এবং এসজিএসটি বাবদ ১৮ হাজার ৮৩৮ কোটি টাকার নিষ্পত্তি করেছে। আলোচ্য মাসে নিয়মমাফিক লেনদেন নিষ্পত্তির পর কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারগুলির মোট রাজস্ব সংগ্রহের পরিমাণ দাঁড়িয়েছে সিজিএসটি বাবদ ৩৯ হাজার ৪৬৭ কোটি টাকা এবং এসজিএসটি বাবদ ৪০ হাজার ২৫৬ কোটি টাকা।

আরও পড়ুন -  পোস্ট অফিস দুর্দান্ত স্কিম আনল, টাকা হবে ডবল, ১ হাজার টাকার লগ্নিতে ২ হাজার টাকা

চলতি বছরের জুলাই মাসে জিএসটি বাবদ রাজস্ব সংগ্রহের পরিমাণ গত বছরের ঐ একই মাসের তুলনায় দাঁড়িয়েছে ৮৬ শতাংশ। পণ্য সামগ্রীর আমদানি থেকে রাজস্বের পরিমাণ দাঁড়িয়েছে ৮৪ শতাংশ এবং অভ্যন্তরীণ লেনদেন (পরিষেবা আমদানি সহ) থেকে রাজস্বের পরিমাণ দাঁড়ায় ৯৬ শতাংশ।

চলতি মাসের তুলনায় গত মাসে রাজস্বের পরিমাণ বৃদ্ধি পেয়েছে। অবশ্য, এটা উল্লেখ করা প্রয়োজন যে, গত মাসে বিপুল সংখ্যক করদাতা কোভিড-১৯ সংক্রান্ত যে সমস্ত আর্থিক সুযোগ-সুবিধা ঘোষণা করা হয়েছে, তার প্রেক্ষিতে ফেব্রুয়ারি, মার্চ ও এপ্রিল মাসের কর মিটিয়েছেন। যে সমস্ত করদাতার বার্ষিক লেনদেনের পরিমাণ ৫ কোটি টাকার কম, তাঁরা আগামী সেপ্টেম্বর মাস পর্যন্ত রিটার্ন দাখিলের ক্ষেত্রে ঘোষিত সুযোগ-সুবিধাগুলি গ্রহণ করতে পারবেন। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  উষ্ণ রোমান্স নিরাহুয়া ও সুভী শর্মার, ঘাম ছুটেছে নেটিজেনদের, নতুন ভিডিও দেখে

Latest News

Bhojpuri: রোম্যান্স করতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে অক্ষরার শাড়িতে টান দিলেন অরবিন্দ আকেলা কাল্লু, গানের ভিডিও দেখে নিন

Bhojpuri: রোম্যান্স করতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে অক্ষরার শাড়িতে টান দিলেন অরবিন্দ আকেলা কাল্লু, গানের ভিডিও দেখে নিন।  ভোজপুরী সিনেমা: এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img