30 C
Kolkata
Tuesday, July 16, 2024

করোনায় মৃত্যু হার ক্রমাগত হ্রাস পাওয়ার প্রেক্ষিতে কেন্দ্রীয় সরকার ভেন্টিলেটর রপ্তানিতে অনুমতি দিয়েছে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের প্রস্তাবের প্রেক্ষিতে কোভিড-১৯ সংক্রান্ত মন্ত্রী গোষ্ঠী ভারতে নির্মিত ভেন্টিলেটর রপ্তানিতে অনুমতি দিয়েছে। মন্ত্রী গোষ্ঠীর এই সিদ্ধান্ত বৈদেশিক বাণিজ্য সংক্রান্ত মহানির্দেশককে ইতিমধ্যেই জানিয়ে দেওয়া হয়েছে, যাতে দেশীয় পদ্ধতিতে তৈরি ভেন্টিলেটর রপ্তানির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা যায়।

দেশে কোভিড আক্রান্ত রোগীদের মৃত্যু হার ক্রমাগত হ্রাস পাওয়ার প্রেক্ষিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্তমানে করোনায় মৃত্যু হার দাঁড়িয়েছে ২.১৫ শতাংশ। এ থেকে প্রমাণিত হয় যে, ভেন্টিলেটরে থাকা নিশ্চিতভাবে করোনায় আক্রান্তের সংখ্যা খুব বেশি নয়। দেশে গতকাল পর্যন্ত নিশ্চিতভাবে করোনায় আক্রান্তের ০.২২ শতাংশ রোগী ভেন্টিলেটর সাপোর্টে রয়েছেন। এদিকে দেশীয় পদ্ধতিতে ভেন্টিলেটর উৎপাদন ক্ষমতা লক্ষ্যণীয় হারে বৃদ্ধি পেয়েছে। গত জানুয়ারি মাসের তুলনায় এখন দেশে ২০টিরও বেশি ভেন্টিলেটর উৎপাদক সংস্থা রয়েছে।

আরও পড়ুন -  উল্লুর এই সিরিজ যখন দেখবেন তখনই ঘাম ঝরতে বাধ্য, সাহসী দৃশ্যে ভরপুর, একা একা দেখুন

উল্লেখ করা যেতে পারে, কোভিড-১৯ মোকাবিলায় ভেন্টিলেটরের পর্যাপ্ত যোগান অব্যাহত রাখতে গত মার্চ মাসে ভেন্টিলেটর রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। বৈদেশিক বাণিজ্য বিষয়ক মহানির্দেশকের পক্ষ থেকে গত ২৪শে মার্চ এক বিজ্ঞপ্তি জারি করে ভারত থেকে সব ধরনের ভেন্টিলেটর রপ্তানির ওপর নিষেধাজ্ঞা কার্যকর করা হয়। এখন ভেন্টিলেটর রপ্তানিতে অনুমতি দেওয়ার ফলে নিজেদের বাজারগুলিতে আরও ভারতীয় ভেন্টিলেটরের প্রবেশ ও বিক্রয় লক্ষ্যণীয় হারে বাড়বে বলে মনে করা হচ্ছে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  মোট টিকাকরণ প্রায় ৩ কোটি

Latest News

বন্ধ হচ্ছে মুরগির মাংসের জোগান, দুঃসংবাদ চিকেন প্রেমীদের জন্য

বন্ধ হচ্ছে মুরগির মাংসের জোগান, দুঃসংবাদ চিকেন প্রেমীদের জন্য।  পশ্চিমবঙ্গ পোল্ট্রি ট্রেডার্স অ্যাসোসিয়েশন ঘোষণা করেছে যে 18 জুলাই মধ্যরাত...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img