39 C
Kolkata
Tuesday, April 23, 2024

ইন্সটিটিউট অফ ন্যানো সায়েন্স অ্যান্ড টেকনোলজি-র পক্ষ থেকে কৃত্রিম উপায়ে ইনঅর্গানিক-অর্গানিক হাইব্রিড যৌগ উদ্ভাবন

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ       কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের স্বশাসিত সংস্থা মোহালির ইন্সটিটিউট অফ ন্যানো সায়েন্স অ্যান্ড টেকনোলজির বিজ্ঞানীরা এমন এক ধরনের কৃত্রিম ইনর্গানিক-অর্গানিক হাইব্রিড যৌগ উদ্ভাবন করেছেন, যা স্তন, ফুসফুস এবং লিভার ক্যান্সারের কোষগুলি দমনে সহায়ক হতে পারে। বিজ্ঞানীদের এই পদ্ধতির উদ্ভাবন মেটালোড্রাগের ক্ষেত্রে এক নতুন সম্ভাবনার সুযোগ এনে দিয়েছে।

এক ধরনের ফসফোমলিবিক অ্যাসিডের অজৈব লবণ সম্পৃক্ত উপাদান ফস্ফোমলিবেট ক্লাস্টারের ওপর ভিত্তি করে কঠিন যৌগটি উদ্ভাবন করা হয়েছে, যা পলিঅক্সিমেটালেটস উপাদানের অঙ্গ। আগে পলিঅক্সিমেটালেটস অ্যান্টিটিউমার দমনের ক্ষেত্রে সম্ভাব্য কৃত্রিম পদ্ধতি হিসাবে চিহ্নিত হয়েছিল। মোহালির এই প্রতিষ্ঠানটির ডঃ মণিকা সিং এবং ডঃ দীপিকা শর্মার নেতৃত্বে এক দল বিজ্ঞানী ক্যান্সার সেল দমনকারী যৌগটির কৃত্রিম পদ্ধতি প্রণয়ন করেছে। গবেষণা-ভিত্তিক এই তথ্য ডালটন ট্রানজেকশন জার্নালে প্রকাশিত হয়েছে।

আরও পড়ুন -  কান্নায় ভেঙে পড়লেন মন্দিরা, স্বামীর শেষযাত্রা !

কঠিন যৌগের মাধ্যমে কিভাবে ক্যান্সার আক্রান্ত কোষগুলি দমন করা হয়, তার কৃত্রিম পদ্ধতি বৈজ্ঞানিক উপায়ে দমন করার জন্য মোহালির ঐ প্রতিষ্ঠানটির বৈজ্ঞানিক দলটি হাইড্রোথার্মাল পদ্ধতি ব্যবহার করেছে। এই পদ্ধতিকে কাজে লাগিয়ে বিভিন্ন ধরনের ক্যান্সার আক্রান্ত কোষগুলির ওপর সাইটোটক্সিক প্রভাব প্রত্যক্ষ করা হয়েছে। একই সঙ্গে, কৃত্রিম যৌগকে কাজে লাগিয়ে ক্যান্সার সেল দমনের এই পদ্ধতিটিকে বর্তমানে ক্যান্সার কোষ দমনের জন্য যে সিমেটোথেরাপিউটিক পদ্ধতি কাজে লাগানো হয়, তার সঙ্গেও তুলনা করা হয়েছে।

আরও পড়ুন -  রেস্টুরেন্টের আড়ালে মধুচক্র, তিন কর্মীকে গ্রেপ্তার

স্তন ক্যান্সার, ফুসফুসের ক্যান্সার এবং লিভার ক্যান্সারের কোষগুলির দমন পদ্ধতিতে অ্যালেক্সা ফ্লুর ৪৮৮ অ্যানেক্সিন ডেড সেল অপোটোসিস কিট কাজে লাগানো হয়েছে।

বিগত কয়েক দশকে পলিঅক্সি মেটালেটস ক্যান্সার দমনের ক্ষেত্রে এক সম্ভাবনাময় পদ্ধতি হিসাবে চিহ্নিত হয়েছে। মোহালির ঐ প্রতিষ্ঠানটির বৈজ্ঞানিকদের উদ্ভাবিত কৃত্রিম যৌগ-ভিত্তিক ক্যান্সার সেল দমন পদ্ধতিটি টিউমার দূরীকরণের ক্ষেত্রে প্রযোজ্য পদ্ধতি হিসাবে নতুন দিশা দেখাতে পারে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  Ballistic Missiles: ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল ভারত, সাবমেরিন থেকে

Latest News

Rubel Das: রুবেল খালি গায়ের ছবি দিতেই শ্বেতা লজ্জা পেলেন!

Rubel Das: রুবেল খালি গায়ের ছবি দিতেই শ্বেতা লজ্জা পেলেন! বাংলা টেলিভিশন সিরিয়াল: এক ঝলক। বাংলা টেলিভিশন সিরিয়াল দীর্ঘদিন ধরে বাঙালিদের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img